Resale Value: বিক্রি করলে মোটা টাকা, কোন গাড়ির রিসেল ভ্যালু ভারতে সর্বাধিক জানেন?

Avatar

Published on:

mg-hector-diesel-offers-best-resale-value-against-other-suvs-in-india-reveals-droom-study

একটি নতুন গাড়ি কেনার সময় সাধারণত যে সমস্ত বিষয়গুলি প্রত্যেকেই মাথায় রাখেন তার মধ্যে অন্যতম “রিসেল ভ্যালু”। আসলে কিছু বছর একটি গাড়ি ব্যবহারের পর সেটি বিক্রি করে দেওয়ার কথা ভাবেন অনেকেই। আর এই ক্ষেত্রেই বেশ বড় ভূমিকা পালন করে রিসেল ভ্যালু। হাত ফেরতা গাড়ির বাজারে যে মডেলের চাহিদা যত বেশি তাকেই অধিক গুরুত্ব দেন ক্রেতারা। সম্প্রতি এই সংক্রান্ত সমীক্ষা চালিয়েছিল এক সংস্থা। যেখানে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। দেশের নামিদামি সব গাড়িকে পিছনে ফেলে রিসেল ভ্যালুর নিরিখে অনেকটাই এগিয়ে MG Hector।

MG Hector-এর রিসেল ভ্যালু ভারতে সর্বাধিক

Mahindra XUV700, XUV300, Hyundai Alcazar এবং Tata Harrier এর মত গাড়িকে এই সমীক্ষার আওতায় আনা হয়েছিল। এমনকি দেশের অন্যতম জনপ্রিয় দুই এসইউভি Hyundai Creat এবং Kia Seltos এর চেয়েও প্রতিযোগিতায় এগিয়ে ব্রিটিশ সংস্থার তৈরি এই এসইউভি গাড়িটি। সমীক্ষকদের দাবি অনুযায়ী হেক্টরের ডিজেল ভ্যারিয়েন্টে ৮৫ শতাংশ পর্যন্ত বিক্রয় মূল্য হাতে পেতে পারেন গাড়ির প্রথম মালিক।

চলতি বছরের শুরুতেই MG Motor ভারতে আনে তাদের এসইউভি মডেল Hector এর নতুন সংস্করণ, যার এক্স শোরুম মূল্য শুরু হয়েছে ১৪.৭২ লাখ টাকা থেকে। ডিজেল ভ্যারিয়েন্ট কিনতে ১৭.৯৯ লাখ টাকা (এক্স শোরুম) গুনতে হবে আপনাকে। উল্লিখিত সমীক্ষাটি চালিয়েছিল Droom নামের এক ই-কমার্স প্লাটফর্ম। সাতটি এসইউভিকে সমীক্ষায় অন্তর্ভুক্ত করেছিল তারা।

এখন প্রশ্ন হল কোন কোন বিষয়ের উপর ভিত্তি করে Creat কিংবা Seltos-কে টক্কর দিল Hector? আসলে গাড়িটির ইঞ্জিন পারফরম্যান্স, ফুয়েল এফিশিয়েন্সি এবং কমফোর্ট ফিচার্স একে সর্বাধিক রি-সেল ভ্যালু পেতে সাহায্য করেছে। প্রসঙ্গত, এমজি হেক্টরের ডিজেল ভ্যারিয়েন্টে ব্যবহার করা হয়েছে ২.০ লিটারের ইঞ্জিন যা সর্বোচ্চ ১৬৭.৬৭ বিএইচপি এবং ৩৫০ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। সঙ্গে সিক্স স্পিড ম্যানুয়াল এবং সিক্স স্পিড অটোমেটিক গিয়ারবক্স অপশন উপলব্ধ। গাড়িটি প্রতি লিটার ডিজেলে প্রায় ২১ কিমি পর্যন্ত পাড়িয়ে দিতে পারে। অন্যদিকে Creta কিংবা Harrier এর মত এসইউভি থেকে ১৮কিমি/লিটার মাইলেজ মেলে।

ইঞ্জিনের পাশাপাশি এমজি হেক্টরের কেবিন বাকি প্রতিযোগীদের তুলনায় বড় এবং প্রিমিয়াম। গাড়িটির অন্দরমহলে ১৪ ইঞ্চির টাচ স্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম আছে, যা চার ধরনের ভারতীয় ভাষা সহ মোট পাঁচটি ভাষায় ভয়েস কম্যান্ড সাপোর্ট করে। সুরক্ষা ব্যবস্থা হিসাবে দ্বিতীয় পর্যায়ের ADAS প্রযুক্তি বর্তমান। উপরন্তু ওয়্যারলেস চার্জিং, ইউএসবি টাইপ-সি চার্জিং, ভয়েস রিকগনিশন, ৭৫ টি কানেক্টেড ফিচার্স মেলে এই গাড়িতে। নিরাপত্তা আরও সমৃদ্ধ করতে ডুয়েল এয়ার ব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, রিয়ার ভিউ ক্যামেরা দেওয়া হয়েছে। সর্বোপরি সদ্য প্রকাশিত ASEAN NCAP ক্র্যাশ টেস্টে ফাইভ স্টার রেটিং অর্জন করেছে এমজি হেক্টর।

MG Hector ডিজেল ৮৫% রিসেল ভ্যালু পাবে বলে জানা গিয়েছে সমীক্ষায়। ঘাড়ের কাছেই নিঃশ্বাস ফেলছে Mahindra XUV700। মাহিন্দ্রার ফ্ল্যাগশিপ এসইউভি মডেলটির রিসেল ভ্যালু ৭৫ শতাংশ। এর ঠিক পরেই রয়েছে Hyundai Creta এবং Kia Seltos। দুটির ক্ষেত্রেই ৬৫% পর্যন্ত রিসেল ভ্যালু মিলবে। আর তালিকায় একেবারে নিচে রয়েছে Tata Harrier এবং XUV300। সমীক্ষকদের দাবি অনুযায়ী এই দুটি গাড়ি প্রথমবার ব্যবহারের পর বিক্রি করলে ৬০% পর্যন্ত মূল্য পেতে পারেন আপনি।

সঙ্গে থাকুন ➥