HomeAutomobileভারতে 5000 কোটি টাকা বিনিয়োগ করবে MG Motor, বছরে 3 লক্ষ গাড়ি...

ভারতে 5000 কোটি টাকা বিনিয়োগ করবে MG Motor, বছরে 3 লক্ষ গাড়ি উৎপাদনের লক্ষ্য

এমজি মোটর (MG Motor) সদ্য ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি Comet EV লঞ্চ করেছে। এদেশে বৈদ্যুতিক যানবাহনের ক্রমবর্ধমান চাহিদা দেখেই বিভিন্ন সংস্থা নিত্যনতুন মডেল আনতে উৎসাহ দেখাচ্ছে। এমজি-ও তাদের মধ্যে একটি। ব্রিটিশ সংস্থাটির উৎসাহ এতটাই বেশি যে আগামী পাঁচ বছরে আরও পাঁচটি নতুন গাড়ি ভারতে লঞ্চের পরিকল্পনার কথা জানিয়েছে তারা। যার মধ্যে বেশিরভাগ হবে ব্যাটারি পরিচালিত।

MG Motor নতুন ইলেকট্রিক ভেহিকেল আনবে

উল্লেখ্য, ভারতের ইলেকট্রিক ভেহিকেলের আসরে নবাগত এমজি কমেট ইভি-এর দাম ৭.৯৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করার কারণে এটি বর্তমানে সবচেয়ে সস্তার বৈদ্যুতিক গাড়ির তকমা জিতে নিয়েছে। আগামী কয়েক বছরের মধ্যে ভারতে মোট গাড়ি বিক্রির ৬০ শতাংশ অবদান বৈদ্যুতিক মডেল থেকে আসার লক্ষ্যমাত্রা স্থির করেছে এমজি।

এই লক্ষ্য পূরণ করতে এমজি মোটর ৫,০০০ কোটি টাকার বেশি লগ্নির পরিকল্পনার কথা ঘোষণা করেছে। যার আওতায় গুজরাতের হালোলের কারখানার সম্প্রসারণ ঘটানো হবে। সেখানে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদন কেন্দ্র আলাদা হবে গড়ে তোলা হবে। আবার যৌথ উদ্যোগে সংস্থাটি হাইড্রোজেন ফুয়েল সেল টেকনোলজি নিয়ে কাজ শুরু করার ইচ্ছা প্রকাশ করেছে।

এদেশে কর্মী সংখ্যা ২০,০০০ পর্যন্ত বাড়ানোর লক্ষ্য স্থির করেছে এমজি। হালোলের কারখানার বার্ষিক গাড়ি উৎপাদনের সক্ষমতা ১.২০ লাখ থেকে ৩ লাখ ইউনিটে পৌঁছানো হবে। এই প্রসঙ্গে এমজি মোটর ইন্ডিয়ার সিইও রাজিব ছাবা বলেন, “আমরা যেহেতু এদেশে দীর্ঘস্থায়ী পরিবেশবান্ধব পরিবহণের ক্ষেত্রে পদক্ষেপ নিতে চলেছি, তাই ২০২৮ পর্যন্ত আমাদের রূপরেখা স্পষ্ট করা হল। আমাদের কৌশল হবে স্থানীয়করণ বাড়ানো এবং সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগে শামিল হওয়া।”

যদিও এখনও পর্যন্ত এমজি মোটর ভারতে পরবর্তী পাঁচ বছরে কোন মডেল লঞ্চ করবে, সেই বিষয়ে মুখ খোলেনি। এদিকে এবছর অটো এক্সপো-তে সংস্থাটি হরেক ইলেকট্রিক ভেহিকেলের ঝলক দেখিয়েছিল। সংস্থাটি MG4 EV–নামের অ্যাডভান্সড টেকনোলজি সহ একটি পিওর ইলেকট্রিক হ্যাচব্যাক এবং একটি প্লাগইন হাইব্রিড এসইউভি MG eHS উন্মোচন করেছিল। MG4 গাড়িটি বর্তমানে ইউরোপের ২০টির অধিক বাজারে বিক্রি করা হয়।

RELATED ARTICLES

Most Popular