অবাক কান্ড, Ather-এর ইলেকট্রিক স্কুটারকে দেশের সেরা বলে দাবি করল Ola

Avatar

Published on:

Ather's Electric Scooter 450X Best in India

নিজের ছোড়া বান যখন বুমেরাং হয়ে নিজের দেখেই ফিরে আসে, এর চাইতে অস্বস্তিকর পরিস্থিতি হয়তো আর হয় না। সম্প্রতি ভারতের বৃহত্তম টু হুইলার ইভি নির্মাতা ওলা ইলেকট্রিকের (Ola Electric) সাথে এমন ঘটনাই ঘটেছে। বিগত ক’মাস ধরে ওলা তাদের নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই চ্যাটবট ‘কৃত্রিম’ (Krutrim) নিয়ে কাজ করছে। খুব সম্প্রতি তা লাইভ হয়েছে। একজন ওলার চ্যাটবটকে প্রশ্ন করেছেন, ভারতের সেরা ইলেকট্রিক স্কুটার কোনটি? সেই প্রশ্নের জবাবে এআই চ্যাটবট Ola-র পরিবর্তে তাদেরই মূল প্রতিপক্ষ Ather 450X মডেলটিকে জবাব হিসেবে দেখিয়েছে।

Krutrim-এর বিচারে দেশের বেস্ট ইলেকট্রিক স্কুটার Ather 450X

চ্যাটের স্ক্রিনশট এক্স (X) প্ল্যাটফর্মে পোস্ট করেছেন ওই ব্যক্তি। এরপরই তা ভাইরাল হয়ে যায়। ভারতে ইলেকট্রিক স্কুটার যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে। দিনদিন এর মাত্রা বেড়েই চলেছে। প্রথম সারির সংস্থাগুলির মধ্যে ওলার পাশাপাশি রয়েছে এথার এনার্জি নামও। এখানে Hero Vida V1, TVS iQube ও Bajaj Chetak-এর প্রসঙ্গ আসছে না। কারণ স্মার্ট ফিচার্সের দিক থেকে ওলা ও এথার বাকিদের তুলনায় কয়েক পদক্ষেপ এগিয়ে।

Gen3 প্রসঙ্গে কৃত্রিম বলেছে, “এই ইলেকট্রিক স্কুটার শক্তিশালী ইলেকট্রিক মোটর অফার করে। এটি থেকে সর্বোচ্চ ৮৭ বিএইচপি শক্তি উৎপন্ন হয়। ARAI-এর পরীক্ষানুযায়ী সর্বোচ্চ ১৪৬ কিলোমিটার রেঞ্জ মেলে। এটি বর্তমানে দেশের বেস্ট ইলেকট্রিক স্কুটার এবং টপ স্পিড ১২০ কিলোমিটার/ঘন্টা।”

স্পেসিফিকেশন সামান্য ভুল হলেও, প্রশ্নের উত্তরে দামও জানিয়ে দিয়েছে ওলার কৃত্রিম চ্যাটবট। স্কুটারটি বর্তমানে দু’টি ভ্যারিয়েন্টে উপলব্ধ – Ather 450 Plus ও 450X। দাম ১.১৩ লক্ষ টাকা থেকে শুরু। বলা বাহুল্য, এই ঘটনায় যথেষ্ট বিড়ম্বনায় পড়েছে ওলা। তবে প্রতি বিক্রির নিরিখে প্রতিপক্ষদের পিছনে ফেলেছে তারা। গত মাসে সংস্থার S1 রেঞ্জের ৩৫,০০০টি https://techgup.com/automobile/ola-electric-registers-35-000-units-in-february-captures-42-market-share/ বৈদ্যুতিক স্কুটারের রেজিস্ট্রেশন হয়েছে। 

সঙ্গে থাকুন ➥