চীনের দাদাগিরি এবার শেষ, দেশের বৃহত্তম EV ব্যাটারি সেল তৈরির কারখানার নির্মাণকার্য শুরু করল Ola

Avatar

Published on:

Ola Electric Begins Construction of Gigafactory

বর্তমানে ভারতের বৈদ্যুতিক দু’চাকার গাড়ির বৃহত্তম নির্মাতা ওলা ইলেকট্রিক (Ola Electric) তাদের যাত্রাপথ ক্রমশই প্রশস্ত করে চলেছে। এবারে সংস্থাটি এদেশে তাদের আসন্ন গিগাফ্যাক্টরির প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা ঘোষণা করল। ভারতের বৃহত্তম সেল ফ্যাক্টরি হিসেবে আত্মপ্রকাশ করবে ওলার এই কারখানাটি। পরবর্তীতে সংস্থা তাদের এই ম্যানুফ্যাকচারিং ইউনিটে নতুন পণ্যের উৎপাদন করবে বলে মনে করা হচ্ছে।

Ola তাদের সেল গিগা ফ্যাক্টরি নির্মাণের কাজ আরম্ভ করল

ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল ভিত্তি প্রস্তর নির্মাণের কয়েকটি ছবি ও ভিডিও পোস্ট করে টুইটারে লিখেছেন, “আমরা আমাদের ওলা গিগাফ্যাক্টরির প্রথম পিলার স্থাপন করলাম। এই কাজে আমরা গর্বিত এবং উচ্ছ্বসিত। আমদের দল ভারতকে বিশ্ব বৈদ্যুতিক গাড়ির তালুকে পরিণত করার কাজ করছে।” তিনি অনুরাগীদের উদ্দেশ্যে লেখেন, “ধন্যবাদ এত সংখ্যক শুভেচ্ছা বার্তা পাঠানোর জন্য। থামবো না, ক্লান্ত হবো না!”

গিগা ফ্যাক্টরি ওলার বৈদ্যুতিক গাড়ির যাত্রাপথে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে। টু-হুইলারের পাশাপাশি ইতিমধ্যেই সংস্থাটি ইলেকট্রিক গাড়ির উন্নয়নে হাত লাগিয়েছে। পরবর্তী পদক্ষেপ হিসেবে গাড়ির ব্যাটারি তৈরিতে আত্মমগ্ন করতে চাইছে ওলা। স্থানীয়ভাবে ব্যাটারি তৈরি হলে জোগান-শৃঙ্খলের সমস্যা ঘোচার পাশাপাশি ইলেকট্রিক ভেহিকেলের মূল্যও হ্রাস পাবে।

তামিলনাড়ুর কৃষ্ণগিরিতে ওলার এই সেল গিগাফ্যাক্টরি ১১৫ একর জমির উপর গড়ে উঠতে চলেছে। যেখানে বছরে ১০০ গিগাওয়াট আওয়ার উৎপাদনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ে ৫ গিগাওয়াট আওয়ার উৎপাদনের মাধ্যমে কাজ শুরু হবে। পরবর্তীতে বিভিন্ন পর্যায়ে সেটি বাড়ানো হবে। তারা বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সেল তৈরি করবে যেগুলি যানবাহনের পাশাপাশি অন্যান্য ক্ষেত্রে ব্যবহৃত ব্যাটারিতেও কাজে আসবে।

বর্তমানে ভারতের নিজস্ব ব্যাটারি সেল ম্যানুফ্যাকচারিং ইউনিট নেই। যে কারণে চীন, তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়ার মত দেশগুলির মুখাপেক্ষী হয়ে থাকতে হয়। এদিকে ভারত সরকার বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে জোর দিচ্ছে। পিএলআই স্কিমের আওতায় বিভিন্ন সময়ে হরেক ছাড় দেওয়া হচ্ছে।

সঙ্গে থাকুন ➥