Ola-র ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি Pulsar এর থেকেও দামী! মিথ্যা বলছি? রইল প্রমাণ

Updated on:

Ola S1 Pro E-Scooter Battery Cost

ভারতের বাজারে অসংখ্য ক্রেতা ইদানিং বৈদ্যুতিক যানবাহনমুখী হয়ে উঠছেন। পরিবেশের প্রতি সচেতনতা থেকেই এমনটা করছেন অনেকেই। যদিও ইঞ্জিন চালিত দু’চাকার প্রতি বিমুখ হওয়ার নেপথ্যে পেট্রোল ডিজেলের ঝাঁঝালো মূল্যকেও দায়ী করা হচ্ছে। বর্তমানে এদেশে Ola, Ather, TVS, Hero-র মতো একাধিক সংস্থা টু-হুইলার বিক্রি করে। কিন্তু একটি বিষয় নিয়ে বহু ক্রেতাই চিন্তিত। তা হল পরিবেশের প্রতি সচেতনতা থেকে ইলেকট্রিক গাড়ি তো কিনে হল, কিন্তু এই ব্যাটারির আয়ু কত? বা সেটি বদলাতে কেমন খরচ পড়বে? যা নিয়ে দ্বিধাগ্রস্থ অনেকেই। তার উপর একটি ঘটনা সাধারণ মানুষের সংশ্লিষ্ট বিষয়ে সংশয় কয়েক গুণ বাড়িয়ে তুলেছে। কী সেই ঘটনা শুনবেন?

সম্প্রতি টুইটারে Ola S1 ও S1 Pro ই-স্কুটারের নতুন ব্যাটারির দাম সহ ছবি ভাইরাল হয়েছে। যেখানে দেখা গেছে, এস১-এর ৩ কিলোওয়াট আওয়ার নতুন ব্যাটারির দাম যথাক্রমে ৬৬,৫৪৯ টাকা এবং এস১ প্রো স্কুটারের ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারির মূল্য ৮৭,২৯৮ টাকা। যা সোশ্যাল মিডিয়াতে মুহূর্তে ভাইরাল হয়েছে। অনেকেই এ যেন ঢাকের দায়ে মনসা বিক্রি – বলে মন্তব্য করেছেন। যার কারণ বর্তমানে ওলা এস১ প্রো-এর দাম ১২,০০০ টাকা ছাড়ের পর দাঁড়ায় ১.২৮ লক্ষ টাকায়। এবং লিমিটেড ডিসকাউন্ট ধরে এস১ মডেলটির মূল্য ৯৯,৯৯৯ টাকা। অর্থাৎ বোঝাই যাচ্ছে বহুমূল্য ব্যাটারির কারণেই ই-স্কুটারের দাম এত বেশি।

টুইটারে পোস্ট করা ছবিতে ব্যাটারি দুটি একটি কাঠের পেটির মধ্যে থাকতে দেখা যায়। যেগুলি কোথাও পাঠানো হচ্ছে বলেই ধারনা। সেই পেটির গায়ে একটি স্টিকারে ওলার নাম সহ ব্যাটারির দাম প্রিন্ট করা। উল্লেখ্য, বর্তমানে ভারতের বাজারে, ওলার স্কুটারগুলির যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। বর্তমানে তারাই দেশের এক নম্বর বৈদ্যুতিক দু’চাকা নির্মাতা।

বর্তমানে ওলা তাদের স্কুটারের ব্যাটারিতে তিন বছরে আনলিমিটেড কিলোমিটারের ওয়ারেন্টি অফার করে। এক বার আগুন ধরে যাওয়া ছাড়া এখনও পর্যন্ত ব্যাটারিতে সমস্যা দেখা দেওয়ার খবর জানা যায়নি। ওয়ারেন্টির মধ্যে থাকলে সংস্থার তরফে বিনামূল্যে ব্যাটারি বদলে দেওয়া হয়। আবার যিনি ছবিটি তুলেছেন তিনি তাঁর নিজের স্কুটারের ব্যাটারি বদলানোর জন্য ডিলারশিপে গিয়েছিলেন নাকি, সেই বিষয়টিও এখনও পরিষ্কার নয়।

প্রসঙ্গত, গত বছর এদেশে সর্বাধিক বিক্রিত Tata Nexon EV-র একটি মডেলের ব্যাটারি ত্রুটি দেখা দিয়েছিল। ওয়ারেন্টির মধ্যে থাকায় গাড়ির মালিক ডিলারশিপে নিয়ে গেলে ব্যাটারিটি পাল্টে দেওয়া হয়। দাম জানতে চাওয়া হলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়, নতুন ব্যাটারির মূল্য ৭ লক্ষ টাকা।

সঙ্গে থাকুন ➥