Ola S1 Pro নাকি সদ্য লঞ্চ হওয়া River Indie? কোন ইলেকট্রিক স্কুটার কিনলে আপনার লাভ

Updated on:

River Indie vs Ola S1 Pro Compared

প্রযুক্তির আঁতুড় ঘর হিসাবে পরিচিত বেঙ্গালুরুর স্টার্টআপ সংস্থা রিভার (River) সদ্য তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে। দেশের নামের সঙ্গে সাজুজ্য রেখে যার নামকরণ করা হয়েছে – ইন্ডি (Indie)। ব্যাটারি চালিত এই নতুন স্কুটারটির এক্স শোরুম মূল্য ১.২৫ লাখ টাকা। এই প্রাইস রেঞ্জে ভারতে ইতিমধ্যেই দাপিয়ে বেড়াচ্ছে ওলা ইলেকট্রিকের তৈরি বৈদ্যুতিক স্কুটার S1 Pro। স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে তবে এই দুটি স্কুটারের মধ্যে কে সেরা? তার উত্তর খুঁজতে এই প্রতিবেদনে মডেল দু’টির মধ্যে তুলনা রইল।

ফিউচারিস্টিক লুক রয়েছে রিভার ইন্ডি-তে

রিভারের তৈরি এই স্কুটারটির সামনের অ্যাপ্রনে ডুয়েল পড হেডলাইট, চওড়া হ্যান্ডেলবার, অপশনাল উইন্ডস্কিন, চওড়া ফুট বোর্ড, ৪২ লিটারের আন্ডারসিট স্টোরেজ, ১২ লিটারের লক যুক্ত গ্লাভ বক্স, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ১৪ ইঞ্চির কালো রং এর অ্যালয় হুইল দেওয়া হয়েছে। এর সামনের অংশের বাজারের অন্যান্য মডেলের তুলনায় খানিকটা আলাদা। চেহারার নিরিখে অনেক বড়। দেশের স্কুটারগুলির মধ্যে সবচেয়ে বেশি স্টোরেজ মিলবে এতে।

অন্যদিকে Ola S1 Pro তে এলইডি ডিআরএল সহ ডুয়েল পড প্রোজেক্টর এলইডি হেডলাইট সেটআপ, চওড়া ফুটবোর্ড, একটানা বসার সিট, ৭ ইঞ্চির টাচ স্ক্রিন যুক্ত ইন্সট্রুমেন্ট ক্লাস্টার সহ ১২ ইঞ্চির অ্যালয় হুইল দেখতে পাওয়া যায়।

Ola S1 Pro এর মোটর অধিক শক্তিশালী

ব্যাটারি চালিত যে কোনো মডেলের ক্ষেত্রেই বৈদ্যুতিক মোটরের কর্মক্ষমতা এক উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। ইন্ডি স্কুটারটিতে চালিকাশক্তি যোগায় ৬.৭ কিলোওয়াট এর বৈদ্যুতিক মোটর। সাথে শক্তি ভান্ডার হিসেবে উপস্থিত হয়েছে ৪ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক। নির্মাতার দাবি অনুযায়ী এক চার্জে এই স্কুটারটি প্রায় ১২০ কিমি রাস্তা ছুটতে পারে।

অপর হাতে থাকা Ola S1 Pro এর মোটর আরো বেশি শক্তি উৎপাদন করতে পারে। এতে রয়েছে ৮.৫ কিলোওয়াট এর ইলেকট্রিক মোটর যা ৩.৯৭ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারি প্যাক দ্বারা চালিত হয়। ওলার এই স্কুটারে রাইডিং রেঞ্জ মেলে প্রায় ১৮১ কিমি/চার্জ।

উভয় ক্ষেত্রেই ডিস্ক ব্রেক বিদ্যমান

প্রিমিয়াম রেঞ্জের যে কোনো মোটরসাইকেল কিংবা স্কুটারে ডুয়েল ডিস্ক আশা করাই যায়। আর সেদিক থেকে বিচার করলে রিভার ইন্ডি এবং Ola S1 Pro আপনাকে নিরাশ করবে না। কারণ এই দুটি ইলেকট্রিক স্কুটারের সামনে ও পিছনে দুই চাকাতেই ডিস্ক ব্রেক সংযুক্ত রয়েছে। এমনকি রাইডারের সেফটির জন্য উভয় ক্ষেত্রেই কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম স্ট্যান্ডার্ড হিসেবে দেওয়া হয়েছে।

তবে সাসপেনশনের ক্ষেত্রে খানিকটা তারতম্য চোখে পড়ে। যেমন রিভারের এই স্কুটারে সামনের দিকে টেলিস্কোপিক ফর্কের পাশাপাশি পিছনে রয়েছে ডুয়েল শক অ্যাবজর্ভার। অন্যদিকে ওলার এই ইলেকট্রিক স্কুটারের সামনে সিঙ্গেল সাইডেড ফর্ক এবং পিছনে মনোশক অ্যাবজর্ভার সংযুক্ত রয়েছে।

কোনটি কেনা যুক্তিসঙ্গত

এই মুহূর্তে ১.৩৯ লাখ টাকা খরচ করলে আপনি হাতে পেতে পারেন Ola S1 Pro এর স্কুটারের চাবি। উল্টোদিকে মাত্র ১.২৫ লাখ (এক্স শোরুম) টাকাতেই বাজারে উপলব্ধ হবে নতুন ডিজাইনের রিভার ইন্ডি।
তাই বাজেট একটু কম হলে বেশি আন্ডারসিট স্টোরেজ ও বড় চেহারার রিভার ইন্ডি ইলেকট্রিক স্কুটারটি কেনা যুক্তিসঙ্গত।

সঙ্গে থাকুন ➥