Bajaj-Triumph Scrambler কি Royal Enfield Himalayan-র থেকেও ভাল বাইক? উত্তর পাবেন এখানে

Avatar

Published on:

Royal Enfield Himalayan vs Bajaj Triumph Scrambler 400X Purchase

ভারতের টু-হুইলারের দুনিয়ায় নতুন সদস্য হিসেবে ৫ জুলাই লঞ্চ হতে চলেছে Bajaj-Triumph-এর একজোড়া মোটরসাইকেল। এদের নাম – Speed 400 ও Scrambler 400X। ইতিমধ্যেই লন্ডনের বাজারে উন্মোচিত হয়েছে মডেল দুটি। এদেশে দ্বিতীয়টির প্রতিপক্ষ হিসাবে বাজার কাপাচ্ছে Royal Enfield Himalayan। কিছুদিন আগেও এ দেশের মাঝারি ওজন সেগমেন্টে সস্তার অফ-রোডার বাইক গ্রাহকদের হাতে তুলে দেওয়া একটি বড় চ্যালেঞ্জ ছিল। রয়্যাল এনফিল্ড যা করে দেখিয়েছে। তাই Scrambler 400X লঞ্চ হলে যে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হবে তা আর বলার অপেক্ষা রাখে না। প্রতিবেদনে মোটরসাইকেল দুটির তুলনামূলক আলোচনা রইল।

Triumph Scrambler 400X দর্শনের দিক থেকে অধিক আকর্ষণীয়

Royal Enfield Himalayan ১৫ লিটার ফুয়েল ট্যাঙ্ক, প্রমিনেন্ট বিক, সার্কুলার হেডল্যাম্প, একটি চওড়া হ্যান্ডেলবার, রেইজড উইন্ডস্ক্রিন, স্প্লিট-স্টাইল সিট, একটি আপসোয়েপ্ট এগজস্ট এবং ওয়্যার স্পোক হুইল। অন্যদিকে Triumph Scrambler 400X-এ দেওয়া হয়েছে একটি পেশীবহুল ১৩ লিটার ফুয়েল ট্যাঙ্ক, একটি গোলাকৃতি এলইডি হেডল্যাম্প, নাকেল গার্ড সমেত উঁচু হ্যান্ডেলবার, স্প্লিট টাইপ সিট, ডুয়েল ব্যারেল আপসোয়েপ্ট এগজস্ট, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ১৭ ইঞ্চি কাস্ট অ্যালুমিনিয়াম অ্যালয় হুইল।

Triumph Scrambler 400X ওজনে হালকা

রয়্যাল এনফিল্ড হিমালয়ান-এর মাটি থেকে সিটের উচ্চতা ৮০০ মিমি, হুইলবেস ১,৪৬৫ মিমি, কার্বওয়েট ১৯৯ কেজি। তুলনাস্বরূপ Triumph Scrambler 400X-এর স্যাডেল হাইট ৮৪১ মিমি, হুইলবেস ১,৪১৮ মিমি এবং এর দৈহিক ওজন ১৮৬ কেজি।

Triumph Scrambler 400X-তে উপস্থিত অধিক শক্তিশালী ইঞ্জিন

Royal Enfield Himalayan-এ এগিয়ে চলার শক্তি জোগায় একটি ৪১১ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ২৪ এইচপি শক্তি এবং ৩২ এনএম টর্ক পাওয়া যায়। যেখানে, Triumph Scrambler 400X-তে উপস্থিত একটি ৩৯৮ সিসি, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার পাওয়ারট্রেন। এটি থেকে সর্বোচ্চ ৩৯.৪ এইচপি শক্তি এবং ৩৭.৫ এনএম টর্ক উৎপন্ন হবে। প্রথম মডেলের রয়েছে একটি ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স এবং দ্বিতীয়টিতে উপস্থিত ৬-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স।

উভয় বাইক ডুয়েল চ্যানেল এবিএস এবং ডিস্ক ব্রেকে ছোটে

সুরক্ষাজনিত ফিচারের প্রসঙ্গে বললে Himalayan ও Scrambler 400X – উভয় বাইকেই আছে ডুয়েল চ্যানেল এবিএস সমেত উভয় চাকায় ডিস্ক ব্রেক। দ্বিতীয়টির বাড়তি বৈশিষ্ট্য হিসাবে আছে সুইচেবল ট্রাকশন কন্ট্রোল এবং রাইড-বাই-ওয়্যার থ্রটেল। অন্যদিকে হিমালয়ান টেলিস্কোপিক ফ্রন্ট ফর্কে ছোটে। যেখানে স্ক্র্যাম্বলার ৪০০এক্স-এ দেওয়া হয়েছে ইনভার্টেড ফ্রন্ট ফর্ক। উভয় মডেলেই রিয়ার মোনোশক ইউনিট উপস্থিত।

কোনটি কিনলে লাভবান হবেন

ভারতে Royal Enfield Himalayan-এর দাম ২.১৯ লক্ষ টাকা থেকে শুরু করে ২.২৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। অন্যদিকে, Triumph Scrambler 400X-এর মূল্য ২.৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। তাই সবদিক বিচার করে বলা যায়, শক্তি, পারফরম্যান্স এবং আগ্রাসী ডিজাইনের দিক থেকে Triumph Scrambler 400X এগিয়ে।

সঙ্গে থাকুন ➥