পূর্ব ভারতে প্রথম! বাংলায় বিশাল গুদাম খুলল Royal Enfield, সামনে আনল নয়া বাইকও

Avatar

Published on:

Royal Enfield 1st Warehouse in West Bengal

প্রবাদ-প্রতিম রেট্রো মোটরসাইকেল নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield) পূর্ব ভারতের সবচেয়ে বড় ওয়্যারহাউজ অর্থাৎ গুদাম খুলল বাগনানে। কলকাতার লাগোয়া শিল্পাঞ্চল হাওড়াতে অবস্থিত এই গুদাম পূর্ব ভারত এবং উত্তর-পূর্ব ভারতে সংস্থার ব্যবসা বাড়ানোর পাশাপাশি ক্রেতাদের উন্নত পরিষেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাগনান থেকে মোটরসাইকেলের বিভিন্ন পার্টস অতি দ্রুত এবং সহজেই পৌঁছে দেওয়া যাবে দেশের পূর্বাঞ্চল এবং উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন সার্ভিস সেন্টারে।

বাগনানে ৫০,০০০ বর্গফুট জমির উপর গড়ে তোলা হয়েছে বিশাল বড় গুদাম। রয়্যাল এনফিল্ড সূত্রে জানানো হয়েছে পূর্ব ভারতে এটিই তাদের প্রথম গুদামঘর। প্রতিযোগিতায় টিকে থাকতে হলে দ্রুত গ্রাহকদের কাছে বাইকের পার্টস ও অন্যান্য সামগ্রী পৌঁছে দেওয়া ব্যবসার অতি প্রয়োজনীয় একটি অংশ। এই বিষয়টি মাথায় রেখেই পূর্ব ও উত্তর পূর্ব ভারতের সব ক’টি অঞ্চলে যন্ত্রাংশ সরবরাহের কাজ করবে বাগনান।

এক বিবৃতি প্রকাশ করে রয়্যাল এনফিল্ড কর্তৃপক্ষ জানিয়েছে এই মুহূর্তে ভারতের বাইরে আমেরিকা তাদের সবচেয়ে বড় বাজার। বিদেশে বিক্রির ৪৫ শতাংশই আসে বাইডেনের দেশ থেকে। তার ঠিক পরেই রয়েছে ইউরোপ, পশ্চিম এশিয়া এবং আফ্রিকার। সবশেষে রয়েছে এশিয়া প্যাসিফিক রিজিয়ন। সেখানে রয়্যাল এনফিল্ডের ২০ শতাংশ বাইকের রপ্তানি হয়।

রয়্যাল এনফিল্ডের এক মুখপাত্র বলেন, ভারতে সংস্থার বিক্রিতে ২৭ শতাংশ অবদান পূর্বাঞ্চলের শহরগুলির। এই কারণেই পূর্বাঞ্চল এবং উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিকে বিশেষ গুরুত্ব সহকারে দেখতে চাইছন তারা। কলকাতার নিকটবর্তী বাগনানে এই গুদাম তৈরি করার ফলে রয়্যাল এনফিল্ডের সামগ্রিক সার্ভিস প্রদান সংক্রান্ত কাজ, যোগান শৃঙ্খল এবং স্পেয়ার পার্টস অতি অল্প সময়ে গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া সম্ভবপর হবে।

অন্যদিকে, আজ Royal Enfield তাদের Shotgun 650 কনসেপ্ট মোটরসাইকেলের প্রোডাকশন রেডি ভার্সনের উপর থেকে পর্দা সরিয়েছে। আগামী বছরেই ভারতে লঞ্চ হতে চলেছে বাইকটি। এটি দেখতে কাস্টম ববারের মতো। দেশের বাজারে দাম ৩.৮ লক্ষ টাকার (এক্স-শোরুম) মধ্যে রাখা হতে পারে।

সঙ্গে থাকুন ➥