রয়্যাল এনফিল্ডপ্রেমীদের জন্য জোড়া চমক, একসাথে 350 ও 650 সিসির দুই নয়া বাইক আসছে

Avatar

Published on:

Royal Enfield Shotgun 350 Classic 650 Spotted Testing India

রয়্যাল এনফিল্ড (Royal Enfield) বর্তমানে একাধিক নতুন রেঞ্জের মোটরসাইকেলের উপর কাজ করছে। যার মধ্যে রয়েছে অ্যাডভেঞ্চার, ক্রুজার এবং রেট্রো স্টাইলের নেকেড বাইক। সম্প্রতি সংস্থার আসন্ন মোটরসাইকেলগুলির তালিকায় Classic 650 ও Shotgun 350 এর অর্ন্তভুক্তি নিয়ে জল্পনা শুরু হয়েছে। তারই মাঝে আনুষ্ঠানিক ভাবে মুক্তির আগে দেশের রাস্তায় বাইক দু’টির দর্শন সেই জল্পনায় ঘি ঢালল।

Classic 650 ও Shotgun 350 এর টেস্টিং চলছে

বৈশিষ্ট্যগত দিক থেকে দুটি মোটরসাইকেল একে অপরের থেকে ভিন্ন। Shotgun 350-এর বিষয়ে বললে, এতে রেট্রো ও মডার্ন উভয় স্টাইলিংয়ের সহাবস্থান লক্ষ্য করা গেছে। ক্রুজার বাইকটিতে দেওয়া হয়েছে সাদা ওয়াল টায়ার, ক্লিয়ার লেন্স ইন্ডিকেটর এবং টল অ্যাপ হ্যাঙ্গার হ্যান্ডেলবার।

বাইকটির পেছনের সিটটি সামনের সাথে সংযুক্ত নয়। ফলে এটি সহজেই আলাদা করা যাবে বলা মনে করা হচ্ছে। টেস্টিং মডেলে স্পোক হুইলের দেখা মিলেছে। দর্শনের দিক থেকে এটি দারুণ ব্যাপার হলেও এতে টিউবলেস টায়ারের অনুপস্থিতি প্রত্যাশা করা হচ্ছে। সৌন্দর্য বাড়াতে রয়্যাল এনফিল্ডের সিগনেচার হেডল্যাম্প কাউলের উপর ক্রোম গার্নিশ ফিনিশিং দেওয়া হয়েছে।

এবার আসা যাক Classic 650-এর কথায়। বাইকটি যে তার অনুজ Classic 350-কে অনুসরণ করবে তা আর বলার অপেক্ষা রাখে না। যদিও বড় ইঞ্জিন বাইকটিকে অন্য উচ্চতায় পৌঁছে দেবে। উল্লেখযোগ্য বিষয় হল Shotgun 350-এর মতো Classic 650-এর পেছনের সিটটিও খুলে রাখার ব্যবস্থা সহ আসবে বলেই অনুমান।

আসন্ন Classic 650-তে থাকছে একটি ৬৪৮ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন। যা থেকে ৪৭ বিএইচপি শক্তি এবং ৫২ এমএম টর্ক উৎপন্ন হবে। ৬-স্পিড ট্রান্সমিশন পাবেন ব্যবহারকারীরা। অন্যদিকে Shotgun 350 একটি ৩৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন সমেত আসবে। যার আউটপুট হবে ২০ বিএইচপি এবং ২৭ এনএম টর্ক। এতে থাকবে ৫-স্পিড গিয়ারবক্স।

রয়্যাল এনফিল্ড তাদের আসন্ন Shotgun 350-এর দাম Classic 350-এর চাইতে বেশি রাখবে বলে আশা করা হচ্ছে। এর মূল্য ২-২.৪ লাখ টাকা ধার্য করা হতে পারে। অন্যদিকে Classic 650-এর দর ৩.৫-৪ লাখ টাকা (এক্স-শোরুম) রাখা হতে পারে বলেই অনুমান। যদিও মডেল দুটির লঞ্চের প্রসঙ্গে এখনও কোন নিশ্চিত বার্তা এসে পৌঁছায়নি। তবে আশা করা হচ্ছে, আগামী বছরের মাঝামাঝিতে এগুলি লঞ্চ করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥