Ola-র পথে Simple Energy, ইলেকট্রিক স্কুটারের পর ই-বাইক ও বৈদ্যুতিক গাড়ি লঞ্চের টার্গেট

Avatar

Published on:

Simple energy plans to launch electric car in 2025 new electric motorcycle and scooter under development

চলতি সপ্তাহেই ভারতের বাজারে প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে সিম্পল এনার্জি (Simple Energy)। Simple One নামক মডেলটির মাধ্যমে ইলেকট্রিক ভেহিকেলের দুনিয়ায় পদার্পণ করেছে তারা। আবার ইতিমধ্যেই আরও একাধিক পরিবেশবান্ধব যানবাহনের উপর কাজ করছে সংস্থাটি। সিম্পল ওয়ান লঞ্চের মঞ্চ থেকে সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী ১৮ মাস অর্থাৎ দেড় বছরের মধ্যে দুটি নতুন ইলেকট্রিক স্কুটার এবং একটি ইলেকট্রিক বাইক এদেশে লঞ্চ করা হবে। ই-স্কুটার মডেলটি সিম্পল ওয়ানের (১.৪৫-১.৫০ লাখ টাকা, এক্স-শোরুম) থেকেও সস্তা হবে বলে আশ্বাস দিয়েছে সিম্পল এনার্জি।

Simple Energy একাধিক ইলেকট্রিক টু-হুইলার লঞ্চ করবে

সিম্পল এনার্জি সূত্রে জানানো হয়েছে, আসন্ন টু-হুইলারগুলির মধ্যে একটি হবে পারফরম্যান্স ওরিয়েন্টেড মডেল এবং অপরটি নিত্যদিন চলাফেরার জন্য উপযুক্ত। আপকামিং ব্যাটারি স্কুটারগুলিতে সিম্পল ওয়ান এর একই প্ল্যাটফর্ম ব্যবহার করা হবে ও দাম ১-১.৫০ লাখ টাকার মধ্যেই থাকবে। আগামী ৮ থেকে ১০ মাসের মধ্যে উৎপাদন শুরু করার লক্ষ্য নিয়েছে সংস্থা। এছাড়া, কোম্পানির নতুন ইলেকট্রিক বাইক প্রিমিয়াম মডেল হিসেবে আসবে, যার দাম হতে পারে ৩ লাখ থেকে ৫ লাখ টাকার মধ্যে।

Simple Energy বৈদ্যুতিক গাড়ি আনার কথাও জানিয়েছে

এখানেই শেষ নয়, ২০২৫-এর মধ্যে আবার একটি ইলেকট্রিক গাড়ি আনার ইচ্ছা প্রকাশ করেছে সিম্পল এনার্জি। ওলার আসন্ন বৈদ্যুতিক গাড়ির সাথে প্রতিদ্বন্দ্বিতা করতেই এই পদক্ষেপ নিতে চলেছে তারা। এই প্রসঙ্গে সিম্পল এনার্জির প্রতিষ্ঠাতা এবং সিইও সুহাস রাজকুমার সাংবাদিকদের জানিয়েছেন, নতুন মোটর টেকনোলজি এবং উচ্চক্ষমতার পাওয়ারট্রেন তৈরিহ লক্ষ্য তাদের।

নতুন লঞ্চ হওয়া Simple One-এর স্পেসিফিকেশন

সদ্য লঞ্চ হওয়া Simple One একটি ৫ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি এবং একটি ৮.৫ কিলোওয়াট পার্মানেন্ট ম্যাগনেট মোটর সহ এসেছে। ফুল চার্জে স্কুটারটি ২১২ কিলোমিটার রেঞ্জ দেবে বলে দাবি করা হয়েছে। ১০৫ কিমি প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ যুক্ত স্কুটারটি ০-৪০ কিমি/ঘন্টার গতি ২.৭৭ সেকেন্ডে তুলবে। এতে দেওয়া হয়েছে চারটি রাইডিং মোড – ইকো, ড্যাশ, রাইড এবং সনিক। বাড়িতে একটি পোর্টেবল চার্জার দ্বারা ব্যাটারিটি ৮০ শতাংশ চার্জ হতে সময় নেবে ৫ ঘন্টা ৫৪ মিনিট। আবার ফাস্ট চার্জারে ১.৫ কিমি/মিনিট হারে ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥