Skoda EV: মধ্যবিত্তর মন জয়ে ভারতে সস্তায় বৈদ্যুতিক গাড়ি আনছে স্কোডা, দাম কত হবে

Published on:

Skoda confirms to launch affordable electric car in india expected price

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রতিযোগিতা কঠিন থেকে কঠিনতর হচ্ছে। যার অন্যতম কারণ বেশি সংখ্যক মানুষের পরিবেশের প্রতি সচেতন হয়ে ওঠা। চাহিদা পূরণ করতে নতুন মডেল লঞ্চের ক্ষেত্রে কোম্পানিগুলির মধ্যে রেষারেষি চরম আকার ধারণ করেছে। এবারে আরও এক সংস্থা দেশের বাজারে ইলেকট্রিক গাড়ি আসতে চলেছে। ভারতে সস্তায় ইভি মডেল লঞ্চের পরিকল্পনা করছে স্কোডা (Skoda)। যার দাম ১২.৫০ লাখ থেকে ১৬.৬০ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে।

Skoda ভারতে সস্তার ইলেকট্রিক গাড়ি লঞ্চের প্ল্যান করছে

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার কাঁপানো মডেল যেমন Tata Nexon EV, Mahindra XUV400 ও Citroen eC3-এর সাথে টক্কর চালাতেই নতুন সস্তার ইভি আনছে চেক কোম্পানিটি। সম্প্রতি ভিয়েতনামে একটি ইভেন্টে স্কোডা অটোর একজন বোর্ড মেম্বার মার্টিন জান বলেন, যে তারা এই নিয়ে ভাবনা-চিন্তা শুরু করেছেন।

ভারতের বাজারে সস্তার ইলেকট্রিক গাড়ি আনতে স্কোডা একাধিক অংশীদারিত্ব ও স্থানীয়ভাবে উৎপাদনের পন্থা খুঁজছে। তার মধ্যে লোকাল প্রোডাকশনের জন্য ফোক্সভাগেনের MEB প্ল্যাটফর্ম ব্যবহার করার অপশন আছে। আবার স্থানীয় যন্ত্রাংশ ব্যবহার করে নতুন ইলেকট্রিক প্ল্যাটফর্ম তৈরির সুযোগ আছে সংস্থার কাছে। এক্ষেত্রে মাহিন্দ্রা তাদের আদর্শ সঙ্গী হতে পারে, কারণ অতীতে তারা MEB প্ল্যাটফর্ম এবং পাওয়ারট্রেন নিয়ে যৌথভাবে কাজ করেছে।

স্কোডার বর্তমান এন্ট্রি-লেভেল দুটি গাড়ির মধ্যে একটি বৈদ্যুতিক অবতারে আসতে পারে। এগুলি হল – Slavia ও Kushaq। দুটিই MQB A0 IN প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি। এতে নতুন ইলেকট্রিক গাড়ির দাম কম রাখতে সুবিধা হবে তাদের। গাড়িটিতে দেওয়া হতে পারে একটি ৪০-৪৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি এবং সিঙ্গেল মোটর ফ্রন্ট হুইল ড্রাইভার লেআউট।

২০২৫ সালে স্কোডার এই সস্তার ইলেকট্রিক গাড়িটি ভারতের বাজারে লঞ্চ হবে বলে অনুমান করা হচ্ছে। এর আগে প্রিমিয়াম মডেল হিসেবে তারা ENYAQ EV হাজির করার পরিকল্পনা করছে। আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলিতে নিজেদের ব্যবসা সম্প্রসারণের ঘুঁটি সাজাচ্ছে তারা। সংস্থার চাকানের কারখানা থেকে ভিয়েতনাম ও অন্যান্য দেশের বাজারে গাড়ি রপ্তানি করা হয়।

সঙ্গে থাকুন ➥