Electric Scooter: 59,889 টাকায় 105 কিমি মাইলেজ! বাজারে এল নতুন ই-স্কুটার, চালাতে লাইসেন্স লাগবে না

Avatar

Published on:

Sokudo Launches Three Electric Scooters

সস্তায় ইলেকট্রিক স্কুটার পাওয়া যায় না বলে যারা সুর চড়ান, তাঁদের ধারণা ভুল প্রমাণিত করে ভারতের বাজারে সোকুদো ইলেকট্রিক (Sokudo Electric) এক সাথে তিন তিনটি মডেলের আনুষ্ঠানিক লঞ্চ করল। ভাবছেন কতটা সস্তা? সেই প্রসঙ্গে তো আসবোই। কিন্তু তার আগে এগুলির আকর্ষণীয় ফিচার্স সম্পর্কে জেনে নেওয়া যাক। যা শুনলে হয়তো আপনি এক্ষুণি এই ই-স্কুটার কিনতে ছুটবেন।

Sokudo একসাথে তিনটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল

প্রথমে দেখে নেওয়া যাক স্কুটার তিনটির কী নাম রাখা হয়েছে। এগুলি হচ্ছে – Select 2.2, Rapid 2.2 ও Plus (লিথিয়াম)। এগুলির প্রতিটি কেন্দ্রীয় সরকারের ফেম টু প্রকল্পের আওতাধীন। অর্থাৎ সরকারের ভর্তুকি মিলবে এগুলিতে। যাই হোক, অস্বীকার করার জায়গা নেই যে, ইদানিং ব্যাটারি চালিত স্কুটার ঘিরে ক্রেতাদের মধ্যে আগুন ধরে যাওয়ার ভীতি তৈরি হয়েছে। কিন্তু সোকুদো’র এই মডেলগুলি তা একেবারেই নির্মূল করে দেবে। কারণ এগুলিতে দেওয়া হয়েছে ‘অগ্নি নিরোধক’ লিথিয়াম আয়ন ফেরো ফসফেট ব্যাটারি।

চার্জিংয়ের জন্য রয়েছে ১৫ অ্যাম্পিয়ার কনভার্টার। এখানে জানিয়ে রাখা প্রয়োজন, প্লাস মডেলটি আসলে ধীর গতির স্কুটি। অর্থাৎ এটি চালাতে লাইসেন্সের প্রয়োজন নেই, এমনককি আরটিও (RTO) থেকে রেজিস্ট্রেশন করতে হবে না। চলুন এবার এই তিন বৈদ্যুতিক স্কুটারের দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

সোকুদো’র লঞ্চ করা Select 2.2, Rapid 2.2 ও Plus-এর দাম রাখা হয়েছে যথাক্রমে ৮৫,৮৮৯ টাকা, ৭৯,৮৮৯ টাকা ও ৫৯,৮৮৯ টাকা। প্রতিটি এক্স-শোরুম মূল্য অনুযায়ী। দাম কম বলে ভাববেন না এদের রেঞ্জ কম। এই তিনটি স্কুটার ফুল চার্জে যথাক্রমে ১০০ কিমি, ১০০ কিমি ও ১০৫ কিমি পথ অতিক্রম করতে সক্ষম। ৩.৫ মিমি থেকে ৫.২৫ মিমি পুরু এবিএস প্লাস্টিক দ্বারা এগুলির বডি নির্মিত হয়েছে।

ব্যাটারি প্যাকে তিন বছর এবং সমগ্র মডেলে পাঁচ বছরের ওয়ারেন্টি অফার করছে কোম্পানি। প্রসঙ্গত, ২০২৩-এ তাডের বেচাকেনা ৩৬ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে কোম্পানি। এবারে এই তিন ইলেকট্রিক স্কুটার লঞ্চের মাধ্যমে ভারতের বৈদ্যুতিক টু হুইলারের বাজারে ১৫-২০% দখল করতে পারবে বলে আশাবাদী সোকুদো।

সঙ্গে থাকুন ➥