Sony, Honda জুটির প্রথম ইলেকট্রিক গাড়ির আত্মপ্রকাশ, চাপে পড়তে পারে Tesla

Updated on:

Sony & Honda unveil new Electric Car

প্রসিদ্ধ বৈদ্যুতিন ভোগ্যপণ্য প্রস্তুতকারী সংস্থা সনি (Sony)-র সাথে জাপানি গাড়ি নির্মাতা হোন্ডা (Honda) জুটি বেঁধে একসঙ্গে পথ চলার বার্তা আগেই দিয়েছিল । এবারে সংস্থাদ্বয় তাদের জয়েন্ট ভেঞ্চার ‘সনি হোন্ডা মোবিলিটি’ বা এসএইচএম (SHM)-এর আওতায় একটি নতুন ইলেকট্রিক গাড়ির প্রোটোটাইপ মডেল উন্মোচন করল। যার নাম – আফীলা (Afeela)। আমেরিকার লাস ভেগাসে চলা কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২৩ (CES)-এ গাড়িটির উপর থেকে পর্দা সরানো হয়েছে।

সূত্রের খবর, ২০২৬-এ আফীলা সবার প্রথমে আমেরিকার বাজারে হাজি হবে। ২০২৫ থেকে আগাম বুকিং গ্রহণ শুরু হবে। সনি হোন্ডা মোবিলিটির সিইও ইয়াসুহিদে মিজুনো বলেন, অনন্য ইভি হিসেবে উপস্থাপনের জন্য গাড়িটিতে থাকছে সনির কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI), বিনোদন, ভার্চুয়াল রিয়েলিটি (VR) এবং অগমেন্টেড রিয়েলিটি (AR)।

মিজুনো মন্তব্য করেন, “Afeela সনির সাথে আমাদের পারস্পরিক সম্পর্ক উপস্থাপন করে। যৌথভাবে নিয়ে আসা গাড়ির প্রতি ক্রেতাদের অনুভূতি রয়েছে। যেখানে গাড়িগুলি নিজের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে মানুষ এবং রাস্তার অবস্থা বুঝবে।” এতে ৪০-এর বেশি সেন্সর, ক্যামেরা, র‍্যাডার, আল্ট্রাসনিক এবং লিডার থাকছে। ফলে বোঝাই যাচ্ছে অটোনমাস বা স্বয়ংক্রিয় ড্রাইভিংয়ের সুবিধা উপলব্ধ এতে।

মিজুনো যোগ করেন, তাদের এই গাড়িটি স্বয়ংক্রিয়, পরিবর্ধন এবং সখ্যতার জন্য উল্লেখযোগ্য। উন্মোচিত প্রোটোটাইপটি হল একটি সেডান মডেল, যার সামনে রয়েছে একটি লাইট বার এবং হাইগ্লস ব্ল্যাক রুফ। আবার সরি জানিয়েছে তারা সাবস্ক্রিপশন পরিষেবা চালু করবে, যার মাধ্যমে ক্রেতারা বিশেষ কিছু ফিচারের সুবিধা আলাদাভাবে উপভোগ করবে। গাড়িটির পারফরম্যান্স সম্পর্কে বিস্তারিত তথ্য অবশ্য প্রকাশ হয়নি।

সঙ্গে থাকুন ➥