8টি নতুন ইলেকট্রিক গাড়ি আনছে Suzuki, বাইক ও স্কুটার সব ধরনের মডেলই থাকবে

Avatar

Published on:

Suzuki launch 8 New Electric 2 Wheeler soon

বিশ্ব উষ্ণায়ন ঠেকাতে টু হুইলারের দুনিয়া বৈদ্যুতায়নের পথে দ্রুত গতিতে এগোচ্ছে। Hero, Bajaj এবং TVS -এর মতো জনপ্রিয় সংস্থারা ইতিমধ্যেই বাজারে তাদের বৈদ্যুতিক দু’চাকা গাড়ি বিক্রি করছে। সে পথে পিছিয়ে সুজুকি (Suzuki)। তবে আর দেরি নয়, এবারে এই জাপানি সংস্থাটিও নিজেদের ইলেকট্রিক দু’চাকার গাড়ি আনার রূপরেখা সর্বসমক্ষে পেশ করল।

Suzuki-র ইলেকট্রিক টু হুইলারের রূপরেখা

২০৩০ অর্থবর্ষের মধ্যে নিজেদের ৮টি নতুন ইলেকট্রিক টু হুইলার বাজারে লঞ্চ করবে বলে জানিয়েছে সুজুকি। যদিও আসন্ন মডেলগুলি সম্পর্কে বিশদ কোন তথ্য জানায়নি সংস্থা। অনুমান করা হচ্ছে, বিভিন্ন ক্রেতাদের চাহিদার কথা বিবেচনা করে সেগুলির মধ্যে মোটরসাইকেল ও স্কুটার দুই’ই থাকবে।

সুজুকি’র কথায় ২০৩০-এর মধ্যে তাদের পোর্টফোলিও’র ২৫% জুড়ে থাকবে ইলেকট্রিক মডেল, বাকি ৭৫ শতাংশই হবে প্রথাগত আইসিই মডেল। সংস্থা জানিয়েছে, তাদের আসন্ন বৈদ্যুতিক মডেলগুলি ছোট ও মাঝারি আকারের হবে। রোজকার যাতায়াতের জন্য আদর্শ হয়ে উঠবে। তবে বড় মোটরসাইকেল ব্যাটারি ভার্সনে লঞ্চ করা থেকে বিরত থাকবে বলেই ইঙ্গিত কোম্পানির। তবে এক্ষেত্রে কার্বন নিরপেক্ষ জ্বালানি ব্যবহার করা হতে পারে।

প্রসঙ্গত, গত বছর অক্টোবরে সুজুকি আন্তর্জাতিক বাজারে তাদের Burgman Electric স্কুটার উন্মোচিত করেছে। এর রাইডিং রেঞ্জ খুবই কম। তবে ভারত সহ বিশ্ব বাজারে লঞ্চের আগে রেঞ্জ বাড়ানো হবে বলেই আশা করা হচ্ছে। যদিও এদেশে এটি লঞ্চের প্রসঙ্গে মুখ খোলেনি সুজুকি। তবে সূত্র মারফৎ পাওয়া খবরে, সুজুকি বর্তমানে Access Electric তৈরিতে হাত লাগিয়েছে। যেটি এদেশে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার হিসেবে আসবে।

সঙ্গে থাকুন ➥