Svitch এই শহরে তাদের প্রথম ই-বাইকের শোরুম খুলল, নয়া ইলেকট্রিক মোটরসাইকেল বাজারে খুব তাড়াতাড়িই আনবে

Avatar

Updated on:

Svitch opens Experience Centre in Bengaluru

ভারতে এখন ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপের নাম বলে শেষ করা যাবে না। সেগুলির মধ্যে একটি আমেদাবাদের সংস্থা সুয়াচ (Svitch)। তাদের তিন বছর পূর্তি উপলক্ষে ই-বাইক নির্মাণকারী সংস্থাটি এবারে বেঙ্গালুরুতে নতুন শোরুম উদ্বোধনের কথা ঘোষণা করল। এখান থেকে বিভিন্ন ধরনের ইলেকট্রিক বাইসাইকেল বিক্রি হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, বেঙ্গালুরু শহরে সেটাই তাদের প্রথম ‘এক্সপিরিয়েন্স সেন্টার’। যেখানে ব্যাটারি চালিত বাইসাইকেলের হরেক মডেলের সাথে বিভিন্ন অ্যাক্সেসরিজ ও যন্ত্রাংশ ডিসপ্লে করা হবে।

এদিকে সংস্থাটি CSR 762 বলে একটি ইলেকট্রিক মোটরসাইকেল বাজারে আনার জন্য প্রস্তুতি নিচ্ছে। এটি সোয়াপেবেল বা বদলযোগ্য ব্যাটারি সমেত আসবে। আগামী ক’মাসের মধ্যেই সাধারণ ক্রেতাদের জন্য উপলব্ধ হবে। সুয়াচের নতুন শোরুমটিতে CSR 762 মডেলটি গ্রাহকদের সাথে পরিচয় করানোর জন্য রাখা থাকবে। যদিও আপাতত শোরুম থেকে কেবল ই-বাইকই কেনা যাবে।

এই প্রসঙ্গে সুয়াচের সিইও চিন্তন খাতরি বলেন, “Svitch Bikes এক্ষেত্রে‌ প্রথম পদক্ষেপকারী সংস্থা হিসেবে সুবিধা পেয়েছিল। Svitch XE+ ও XE লঞ্চ হওয়ার পর থেকে আমাদের একটি অসাধারণ যাত্রা হয়েছে। এগুলি ভারতের জনগণের কথা মাথায় রেখে এবং তাদের গড় উচ্চতা ও দৈহিক গড়ন অনুযায়ী নির্মাণ করা হয়েছে। আমরা ব্যবসায় বৃদ্ধির পরবর্তী পর্যায়ের জন্য উন্মুখ এবং এখনও পর্যন্ত গ্রাহকদের থেকেই যে প্রতিক্রিয়া পেয়েছি, তার জন্য কৃতজ্ঞ।”

প্রসঙ্গত, ২০১৯-এর ২১ এপ্রিল প্রতিষ্ঠিত হয়েছিল Svitch। সে সময় মাত্র দুজন কর্মী নিয়ে যাত্রা শুরু করেছিল সংস্থাটি। বর্তমানে এদের কর্মীর সংখ্যা ২০০-র বেশি। সংস্থাটি ভারতে ২৫০ ওয়াট মোটরের ইলেকট্রিক সাইকেল বিক্রি করে। যেগুলি সর্বাধিক গতিবেগ ঘন্টায় ২৫ কিমি। তবে আন্তর্জাতিক বাজারে এরা ৫০০ ওয়াট এবং ৭৫০ ওয়াট ক্ষমতার ই-বাইক তৈরি করে। যেগুলি নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, দুবাই আমেরিকা এবং ইউরোপ সহ অন্যান্য দেশে রপ্তানি করা হয়। একইসাথে ই-সাইকেলের কিছু যন্ত্রাংশ সহ নানা কাঁচামাল প্রতিবেশী দেশের পাশাপাশি ছোট সংস্থাগুলিকে সরবরাহ করে থাকে।

সঙ্গে থাকুন ➥