মারুতি-হুন্ডাইয়ের শেখা দরকার! এক টাকাও দাম না বাড়িয়ে গাড়ির সুরক্ষা আরও মজবুত করল Tata

Avatar

Published on:

Tata Altroz Electronic Stability Control Safety Feature

নিজেদের গাড়িতে সেফটি ফিচার্স দেওয়ার ক্ষেত্রে টাটা মোটরসের (Tata Motors) জুড়ি মেলা ভার। কোন গাড়ির সুরক্ষা বৈশিষ্ট্যে কোনরকম খামতি থাকলেই তড়িঘড়ি তা পূরণ করার প্রয়াস নেয় সংস্থা। এবার যেমন Altroz প্রিমিয়াম হ্যাচব্যাকে ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম ফিচার যুক্ত হল। এই গাড়ির সমস্ত ভ্যারিয়েন্টে এটি অফার করা হয়েছে। তবে এই নতুন ফিচার যোগ করার জন্য Altroz-এর দাম বাড়ায়নি টাটা। আগের মতোই এটি 6.65 লাখ থেকে 10.80 লাখ টাকা এক্স-শোরুম মূল্যে কেনা যাবে।

Tata Altroz-এ ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম যুক্ত হল

এছাড়া Tata Altroz-এর অন্যান্য কোন বৈশিষ্ট্যে পরিবর্তন ঘটানো হয়নি। এই গাড়ির স্ট্যান্ডার্ড মডেলে বেশ কিছু সেফটি ফিচার্স রয়েছে। যেমন ডুয়েল ফ্রন্ট এয়ার ব্যাগ, ব্রেক সোয়ে কন্ট্রোল, রিয়ার পার্কিং সেন্সর, ISOFIX চাইল্ড সিট মাউন্ট এবং ইম্প্যাক্ট সেন্সিং ডোর আনলক।

চার চাকায় শক্তির সঞ্চার ঘটাতে Tata Altroz-এ রয়েছে একটি 1.2 লিটার ন্যাচেরালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ 87 বিএইচপি শক্তি এবং 115 এনএম টর্ক উৎপন্ন হয়। আবার 1.2 লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন থেকে উৎপন্ন হয় 108 বিএইচপি শক্তি এবং 140 এনএম টর্ক। এর 1.5 লিটার ডিজেল ইঞ্জিনের আউটপুট 89 বিএইচপি শক্তি এবং 200 এনএম টর্ক।

সিএনজি ভার্সনেও বেছে নেওয়া যায় এই গাড়ি। সিএনজি ভার্সনে আউটপুট 73 বিএইচপি এবং 103 এনএম। প্রতিটি ইঞ্জিনে উপলব্ধ রয়েছে 5-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স। কেবলমাত্র 1.2 লিটার ন্যাচেরালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন মডেলটি 6-স্পিড ডুয়েল ক্লাচ অটোমেটিক ট্রান্সমিশন সমেত বেছে নেওয়া যায়।

Tata Altroz বর্তমানে ছয়টি ভ্যারিয়েন্টে অফার করা হয়। এগুলি হল – XE, XM, XM+, XT, XZ ও XZ+। আবার XM, XM+, XZ+ ও XZ+O মডেলগুলিতে শুধু সানরুফ উপলব্ধ আছে। এই প্রিমিয়াম হ্যাচব্যাক গাড়ির প্রতিপক্ষ হিসেবে বাজারে রয়েছে Maruti Suzuki Baleno, Toyota Glanza ও Hyundai i20।

প্রসঙ্গত, টাটা মোটরস ভারতের বাজারে Altroz Racer লঞ্চের পরিকল্পনা করছে। অটো এক্সপো 2023-এ এটি প্রদর্শন করা হয়েছিল। Nexon-এ ব্যবহৃত ইঞ্জিন সমেত হাজির হবে এই গাড়ি। এটি থেকে উৎপন্ন হবে 118 বিএইচপি শক্তি এবং 170 এনএম টর্ক। Racer মডেলের দেওয়া হতে পারে 5-স্পিড ইউনিটের পরিবর্তে 6-স্পিড গিয়ারবক্স।

সঙ্গে থাকুন ➥