Tata Motors নজির গড়ল, এই প্রথম গাড়ির অতি গুরুত্বপূর্ণ ফিচার দিয়ে ভারতে ট্রাক নিয়ে এল

Updated on:

Tata Motors launches India's first Truck with ADAS Features

বাণিজ্যিক গাড়ি বাজারে এখন শীর্ষস্থানে Tata Motors (টাটা মোটরস)। সবাইকে চমকে দিয়ে গতকাল তারা প্রাইভেট গাড়ির মতো ADAS বা অ্যাডভ্যান্সড ড্রাইভার অ্যাসিস্টেন্ট সিস্টেম দিয়ে ভারতের প্রথম ট্রাক লঞ্চ করেছে। যা Prima রেঞ্জের অধীনে এসেছে। পাশাপাশি Sigma বলে সিএনজি পরিচালিত মাঝারি ও ভারী কমার্শিয়াল ভেহিকেল (M&HCV) ট্রাকও ভারতীয় বাজারে নিয়ে এসেছে তারা। একইসাথে ক্রমবর্দ্ধমান লজিটিক্স ক্ষেত্রের চাহিদা মেটাতে নতুন সিরিজের ইন্টারমিডিয়েট এবং লাইট কমার্শিয়াল ভেহিকেল (I&LCV) ট্রিপার এবং ট্রাক লঞ্চ করেছে।

Tata Motors এর M&HCV এবং I&LCV রেঞ্জের ট্রাকগুলি নানা ধরনের ফিচার্স সহযোগে এসেছে। যেমন – ফ্লিট ম্যানেজমেন্ট, অন-সাইট সাপোর্ট, ব্রেকডাউন অ্যাসিস্ট্যান্স, ইন্সুরেন্স এবং অ্যাক্সিডেন্টাল রিপেয়ার, এক্সটেন্ডেড ওয়ারেন্টি, এবং ভেহিকেল মেইনটেন্যান্স ও  লাইফস্টাইল ম্যানেজমেন্টের জন্য নানা অ্যাড-অন পরিষেবা৷ ভেহিকেলগুলি নানা বডি অপশনে উপলব্ধ হবে। ফলে বিভিন্ন ধরনের মালপত্র পরিবহনে উপযোগী।

Tata Sigma – ভারতের প্রথম CNG M&HCV ট্রাক

টাটা মোটরস দেশের প্রথম সিএনজি চালিত M&HCV ট্রাক Sigma লঞ্চ করেছে 28 এবং 19 টন নোডে। নতুন সিগমা ট্রাকগুলি বিভিন্ন হুইলবেস, লোড ডেক লেংথ বিকল্প, এবং কেবিন কাস্টমাইজেশনের জন্য কাউল অপশনে উপলব্ধ হবে। এই মডেলগুলি ৫.৭ লিটার এসজিআই ইঞ্জিনে চলবে। যা ১৮০ এইচপি পিক পাওয়ার এবং ৬৫০ এনএম ম্যাক্সিমাম টর্ক উৎপন্ন করবে। ট্যাঙ্ক ফুল থাকলে ১,০০০ কিমি রেঞ্জ দেবে বলে দাবি নির্মাতার‌।

Tata Prima – ভারতের প্রথম ADAS প্রযুক্তির ট্রাক

২০১০ সালে প্রথম লঞ্চ হওয়া টাটা প্রাইমে ভারতের প্রথম ট্রাক হিসাবে দামী যাত্রী গাড়ির মতো এডিএএস প্রযুক্তি পেয়েছে। যা চাললকে একাধিক ক্ষেত্রে সাহায্য করবে। এই ব্যবস্থা যে সেফটি ফিচার্সগুলি মিলবে তা হল, কলিশন মিটিগেশন সিস্টেম, লেন ডির্পাচার ওয়ার্নিং সিস্টেম‌। এছাড়াও, অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ড্রাইভার মনিটারিং সিস্টেম, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, টায়ার প্রেশার মনিটারিং সিস্টেম, প্রভৃতি।

সঙ্গে থাকুন ➥