Tata Motors এর হঠাৎই ছন্দপতন, বৈদ্যুতিক গাড়ির রেকর্ড ভাঙা বিক্রির দৌড় থমকে গেল আগস্টে

Avatar

Updated on:

Tata Motors Electric Vehicles sells in August 2022

ভারতীয় অটো জায়ান্ট টাটা মোটরস (Tata Motors) আগস্ট মাসে বৈদ্যুতিক গাড়ি বিক্রির পরিসংখ্যান সামনে নিয়ে এলো। পরিসংখ্যান বলছে গত মাসে সংস্থাটি সবমিলিয়ে ৩,৮৪৫ গ্রাহকের হাতে ইলেকট্রিক গাড়ির চাবি তুলে দিয়েছে। ইলেকট্রিক এবং চিরাচরিত জ্বালানির মডেল মিলিয়ে গত মাসে টাটা মোট ৪৭,১৬৬টি গাড়ি বিক্রি করেছে ভারতে। বর্তমানে সংস্থার ইভি পোর্টফোলিওতে Nexon EV Prime, Nexon EV Max এবং Tigor EV – এই তিনটি মডেল উপস্থিত।

উল্লেখ্য, জুলাইয়ে টাটা মোট ৪,০২২টি ইলেকট্রিক মডেল বেচেছিল। যা ছিল একমাসে সংস্থার ইতিহাসে রেকর্ড বিক্রি। আবার, ২০২২-এর প্রথম ৬ মাসে সংস্থাটি মোট ১৮,৩৭৮টি ব্যাটারি চালিত চার গাড়ি বিক্রি করেছে। এর সাথে জুলাই এবং আগস্টের বেচাকেনার ধরলে দাঁড়ায় ২৬,২৪৫ ইউনিট। অন্য দিকে, সংস্থার ইলেকট্রিক মডেল ডেলিভারির প্রসঙ্গে বললে, জুলাইয়ে ৪,০২২, জুনে ৩,৫০৭, মে-তে ৩,৪৫৪, এপ্রিলে ২,৩২২, মার্চে ৩,৩৫৭, ফেব্রুয়ারিতে ২,৮৪৬ এবং জানুয়ারিতে ছিল ২,৮৯২টি। সে ক্ষেত্রে বলা যায় টাটার বৈদ্যুতিক গাড়ি বিক্রির রেকর্ড ভাঙার দৌড় থমকে গেল আগস্টে।

এদিকে মে মাসে টাটা তাদের বড় ব্যাটারি ভার্সনের Nexon EV Max লঞ্চ করেছিল। ফুল চার্জে যার রেঞ্জ ৪৩৭ কিমি। Nexon EV Prime-এর চাইতেও এটি অনেক বেশি নতুনত্ব ফিচার দ্বারা সজ্জিত হয়ে এসেছে। Nexon EV Prime-এ রয়েছে ৩০.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। থ্রি লেভেল রিজেনারেটিভ ব্রেকিং উপলব্ধ এতে। স্মার্ট ওয়াচ ইন্টিগ্রেটেড কানেক্টেড কার ফিচার, ক্রুজ কন্ট্রোল এবং টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম সুবিধা সহ এসেছে গাড়িটি।

Tata Nexon EV Prime ও Nexon EV Max-এর প্রতিপক্ষদের মধ্যে MG ZS EV, Hyundai Kona EV-র নাম করা যায়। প্রসঙ্গত, Kona EV-র ৩৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক থেকে ৪৫২ কিমি রেঞ্জ মেলে। যেখানে ZS EV-র ৫০.৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারিটি ৪৬১ কিমি পথ সিঙ্গেল চার্জে দৌড়য়।

সঙ্গে থাকুন ➥