Tata Punch EV: দুর্ধর্ষ বৈদ্যুতিক গাড়ি এনে চমকে দিল টাটা, রূপে-গুণে কাঁপাবে বাজার

Updated on:

Tata Punch EV unveiled

আজ সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে আত্মপ্রকাশ করল টাটার নতুন সাব কম্প্যাক্ট ইলেকট্রিক এসইউভি। হ্যাঁ, ঠিকই ধরেছেন। Tata Punch EV-এর কথাই বলছি আমরা। Tata.ev নামে টাটা মোটরসের নয়া ইভি ব্র্যান্ডের ছত্রছায়ায় হাজির হয়েছে এটি। পাঞ্চের বৈদ্যুতিক ভার্সনের নামকরণ করা হয়েছে Punch.ev। দাম ঘোষণা না করলেও, গাড়িটির খুঁঁটিনাটি সামনে এনেছে সংস্থা। যা দেখে বলা যায়, বৈদ্যুতিক গাড়ির বাজার তোলপাড় করবে টাট পাঞ্চ ইভি।

Tata Punch EV আত্মপ্রকাশ করল

মাইক্রো ইলেকট্রিক এসইউভি Punch EV এর বুকিং আজ থেকেই নেওয়া শুরু করেছে টাটা। ২১,০০০ টাকার বিনিময়ে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অথবা যে কোনো অনুমোদিত ডিলারশিপ থেকে বুকিং করা যাচ্ছে। জানিয়ে রাখি, নেক্সন, টিগর, এবং টিয়াগোর পর পাঞ্চ হল টাটার চতুর্থ ইঞ্জিন গাড়ি, যার বৈদ্যুতিক ভার্সন বাজারে আসছে। ডিজাইনে অনেকটা নেক্সনের ছোঁয়া বর্তমান। তবে আসল ম্যাজিক ভেতরে।

পাঞ্চ ইভি টাটার নতুন আর্কিটেকচারে তৈরি, যার পোশাকি নাম acti.ev। ভবিষ্যতে সংস্থার অন্যান্য বৈদ্যুতিক গাড়ি যেমন হ্যারিয়ার ইভি, সিয়েরা, কার্ভ ওই প্ল্যাটফর্মে বানানো হবে। নতুন গাড়িটির অন্দরমহলে রয়েছে ১০.২৫ ইঞ্চি সেন্ট্রাল টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, সেগমেন্ট ফার্স্ট ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, অটো হোল্ড সহ, ইলেকট্রনিক পার্কিং ব্রেক, কর্নারিং ফগ ল্যাম্প, এয়ার পিউরিফায়ার, অটো ফোল্ডিং উইঙ্গ মিরর, ইলেকট্রিক সানরুফ, ওয়্যারলেস ফোন চার্জিং এবং ৩৬০ ডিগ্রি ক্যামেরা। সুরক্ষাজনিত ফিচার হিসেবে মিলবে ছয়টি এয়ার ব্যাগ এবং ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, টপ স্পেক ভ্যারিয়েন্টে ব্লাইন্ড স্পট মনিটরিং।

টাটার অন্যান্য বৈদ্যুতিক মডেলের মতো Punch EV দুটি ভার্সনে অফার করা হবে – স্ট্যান্ডার্ড ও লং রেঞ্জ। লং রেন্স ভার্সন থেকে সর্বোচ্চ ৪০০ কিলোমিটার রেঞ্জ মিলবে বলে আশা করা হচ্ছে। সঙ্গে ৭.২ কিলোওয়াট এসি হোম ফাস্ট চার্জার মিলবে। যেখানে স্ট্যান্ডার্ড মডেলে থাকছে একটি ৩.৩ কিলোওয়াট ওয়াল বক্স চার্জার। স্ট্যান্ডার্ড মডেলটি পাঁচটি ট্রিমে উপলব্ধ হবে – Smart, Smart Plus, Adventure, Empowered এবং Empowered Plus।

সংস্থার লাইনআপে Tata Punch EV-র স্থান Tiago EV ও Nexon EV-র মাঝামাঝিতে হবে। গাড়িটির দাম ১৩ লক্ষ টাকা থেকে শুরু হয়ে ১৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত যেতে পারে বলে অনুমান করা হচ্ছে। জানুয়ারি শেষ হওয়ার আগেই গাড়িটির মূল্য ঘোষণা করবে টাটা।

সঙ্গে থাকুন ➥