মার্চের রেকর্ড ভাঙল এপ্রিলেই, 1 মাসে সর্বাধিক বৈদ্যুতিক গাড়ি বিক্রি করে তাক লাগাল Tata

Avatar

Published on:

Tata Motors highest ever E-Car sales April 2023

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে বিভিন্ন অটোমোবাইল কোম্পানি তাদের নিত্যনতুন মডেল হাজির করলেও, রাশ কিন্তু একটি সংস্থার হাতেই। সেটি হল টাটা মোটরস (Tata Motors)। প্রতি মাসে সর্বাধিক ব্যাটারি মডেল বিক্রির মাধ্যমে আজও সংস্থাটি সেরার শিরোপা ধরে রেখেছে। এপ্রিলে ৬,৫১৬ ভারতীয়র হাতে গাড়ির চাবি তুলে দিয়ে দাপটের সঙ্গে শীর্ষস্থান ধরে রাখতে পেরেছে টাটা। যা এখনও পর্যন্ত এক মাসে টাটার সর্বাধিক বৈদ্যুতিক গাড়ি বিক্রি। Tiago EV, Nexon EV ও Tigor EV এর বিপুল চাহিদা সংস্থাটিকে নতুন নজির গড়তে সাহায্য করেছে।

Tata-র ইলেকট্রিক গাড়ি বিক্রি সবাইকে পেছনে ফেলল

উল্লেখ্য, গত মাসে টাটা মোট ৬,৫০৬টি বৈদ্যুতিক গাড়ি বেচেছিল। তখন সেটাই ছিল এক মাসে তাদের সর্বাধিক ইভি সেলস তবে মার্চের রেকর্ড ভেঙে গেল এপ্রিলেই। বিক্রির নিরিখে MG Motor, Hyundai-এর মতো প্রতিপক্ষ সংস্থাগুলিকে লেজে গোবরে খেলাচ্ছে টাটা। গত বছর এপ্রিলে টাটার ২,৩৩৩ ইউনিট ইলেকট্রিক ভেহিকেল বিক্রি হয়েছিল। ফলে গত মাসে তাদের বিক্রি বেড়েছে ১৭৯ শতাংশ। এপ্রিল মাসে সংস্থার বিক্রিত গাড়িগুলির ১৩ শতাংশই বৈদ্যুতিক।

Tata Tiago EV : স্পেসিফিকেশন

গত বছর টাটা তাদের Tiago EV গাড়িটি লঞ্চ করেছিল। সদ্য MG Comet EV লঞ্চের আগ পর্যন্ত এটিই ছিল দেশের সবচেয়ে সস্তা ইভি। বর্তমানে যার মূল্য ৮.৬৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু ১১.৯৯ লক্ষ টাকা পর্যন্ত গিয়েছে। আর MG Comet EV ৭.৯৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য মূল্যে হাজির হয়েছে। Tata Tiago EV সাতটি ট্রিমের বিকল্পে অফার করা হয়। আবার দুই ধরনের ব্যাটারি প্যাক সহ উপলব্ধ গাড়িটি।

একটি থেকে ২৫০ কিলোমিটার এবং অপরটি থেকে ৩১৫ কিলোমিটার রেঞ্জ পাওয়া যায়। মোটরের আউটপুট ৭৪ এইচপি এবং ১১৪ এনএম টর্ক। ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ ৫.৭ সেকেন্ডে তুলতে সক্ষম। আবার ব্যাটারিটি ১০ থেকে ৮০ শতাংশ চার্জ ৫৭ মিনিটেই হয়ে যায়। টাটার বৈদ্যুতিক গাড়ি বিক্রির প্রসঙ্গে বললে Nexon EV মডেলটি সেরা। এটি EV Max, EV Prime ও Dark Edition-এ বেছে নেওয়া যায়।

সঙ্গে থাকুন ➥