Electric Cycle: এই ই-সাইকেল গাড়িকেও টেক্কা দিচ্ছে, একবার চার্জ দিলে চলবে 200 কিমির বেশি

Updated on:

Titici DYNAMICA E-Gravel Bike Unveiled

ইদানিং সমগ্র বিশ্বে ইলেকট্রিক বাইসাইকেলের চাহিদা আকাশ ছুঁয়েছে। এতে যেমন বিনা পরিশ্রমে দূরবর্তী পথ অনায়াসে পাড়ি দেওয়া যায়, আবার চলার খরচও পকেটে টান ধরায় না। ফলে জ্বালানি তেলের ছ্যাঁকা ধরানো দামের হাত থেকে নিস্তার পেতে বহু মানুষ এই জাতীয় যানবাহন আপন করছেন। আর যদি কেউ পরিবেশ সম্পর্কে সচেতন হন, তবে তো কথাই নেই। সেই সকল ক্রেতারা চোখ বুঝেই ইলেকট্রিক সাইকেলকে সর্বাগ্রে রাখবেন। গ্রাহকদের চাহিদা পূরণ করতে বিভিন্ন সংস্থা বাজারে হাজির করছে নজরকাড়া ডিজাইন ও ফিচার সমৃদ্ধি দ্বিচক্রযান। এবার তেমনই ইতালির ই-বাইক কোম্পানি টিটিসি (Titici) তাদের চমকদার ব্যাটারি পরিচালিত ই-গ্র্যাভেল বাইক DYNAMICA-এর উপর থেকে পর্দা সরালো।

আসলে বর্তমানে ইতালিতে চলছে বাইক ফেস্টিভেল। আর সেখানেই নানান সংস্থা তাদের আসন্ন চমকদার সব মডেল নিয়ে হাজি হচ্ছে। তেমনই টিটিসি-ও তাদের DYNAMICA-র মডেলটি সর্বসমক্ষে প্রদর্শন করেছে। এতে দেওয়া হয়েছে Mahle X20 মোটর। যেটি ঘন্টায় ই-বাইকটিকে সর্বোচ্চ ২৫ কিলোমিটার গতিবেগ এবং ৫৫ এনএম টর্ক উৎপন্ন করতে সহায়তা করে।

Titici DYNAMICA-এর X20 মোটরটির ওজন শুনলে অবাক হতে হয়! মাত্র ৩.২ কেজি। ওজনের দিক থেকে এটি বাজারের সবচাইতে হালকার মোটর বলে দাবি করেছে সংস্থা। বলাই বাহুল্য, ওজন এতো কম হওয়ার জন্য পারফরম্যান্স দারুন মিলবে। ইতালীয় সাইকেলটির ডাউন টিউবের সাথে সংযুক্ত একটি ৩৫০ ওয়াট আওয়ার ব্যাটারি। সংস্থাটি জানিয়েছে, এর সাথে একটি ১৭২ ওয়াট আওয়ার রেঞ্জ এক্সটেন্ডার লাগিয়ে ২০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ বাড়ানো সম্ভব। অর্থাৎ একচার্জে ছুটবে ২০০ কিমি।

DYNAMICA এর ব্যাটারি ৮০% চার্জ হতে দু’ঘণ্টা সময় নেবে। এতে দেওয়া হয়েছে প্লেট অ্যাবজর্বার টেকনোলজি যুক্ত ফ্রেম। যা রাস্তায় একটি স্ট্যান্ডার্ড ফ্রেম যুক্ত সাইকেলের চাইতে ১৮% পর্যন্ত ঝাকুনি কমাতে সক্ষম। এই ফ্রেমের সাথে উপযুক্ত ৭০০সি × ৪৪ অথবা ৬৫০বি × ৪৮ মাপের টায়ার। যা রাস্তায় চলার সময় বেশি গ্রিপ অফার করবে।

আবার রিয়ার ট্রায়াঙ্গেল ডিজাইন বেশি স্থিতিশীলতা প্রদান করবে। তবে এখনো পর্যন্ত Titici DYNAMICA e-gravel-এর বিস্তারিত কারিগরি তথ্য জানানো হয়নি। যেমন বৈদ্যুতিক বাইকটির ওজন, বিস্তারিত যন্ত্রাংশের তালিকা ইত্যাদি। অনুমান করা হচ্ছে যে মডেলটির আগাম বুকিং খুব শীঘ্রই শুরু হবে। এদিকে ডেলিভারি পরবর্তী বসন্তে অর্থাৎ মার্চ-এপ্রিলে শুরু হতে পারে। দাম লঞ্চের সময়ই জানানো হবে।

সঙ্গে থাকুন ➥