Top 3 E-Scooter: এক চার্জে 120 কিমি পর্যন্ত চলবে, আপনার জন্য সেরা 3 ই-স্কুটারের খোঁজ

Avatar

Published on:

Top 3 Affordable Electric Scooters

ভারতে পেট্রোলের দর সেঞ্চুরি হাঁকিয়েছে অনেক মাস আগেই। ডিজেলের দামও সেই পথের পথিক। এমন পরিস্থিতিতে জীবাশ্ম জ্বালানির পরিবর্তে বৈদ্যুতিক যানবাহনের উপরই আস্থা রাখছেন সাধারণ মানুষ। বর্তমানে এদেশের ইলেকট্রিক স্কুটার মার্কেটে প্রচুর বিকল্প চাঙ্গা। স্টার্টআপ থেকে শুরু করে প্রতিষ্ঠিত সংস্থারা আনছে বিভিন্ন ধরনের ইলেকট্রিক স্কুটার। এগুলি যেমন দৈনন্দিন যাতায়াত খরচ অনেকটাই কমায় তেমনই পরিবেশকেও রাখে দূষণমুক্ত। দামের দিক থেকেও মধ্যবিত্তের বাজেটে। আজ তেমনই ১ লাখের আশেপাশে সেরা তিনটি বৈদ্যুতিক স্কুটারের নাম জেনে নেবো আমরা।

Bounce Infinity E1 (দাম ১,৯,৬৭৬ টাকা)

এই মডেলটিতে ২ কিলোওয়াট আওয়ার ৪৮ ভোল্ট ৩৯ অ্যাম্পিয়ার আওয়ারের একটি ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। নিজের ইচ্ছামত এই ব্যাটারি খুলে নিয়ে চার্জ করা সম্ভব। এই স্কুটারটি সর্বোচ্চ ৬৫ কিমি/ঘন্টা গতিবেগে চলতে পারে। ভেতরে থাকা বৈদ্যুতিক মোটরটি ২.৯ বিএইচপি ক্ষমতা উৎপন্ন করতে সক্ষম। IP67 রেটিং সমৃদ্ধ লিথিয়াম আয়ন ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে চার থেকে পাঁচ ঘন্টা সময় নেয়।

সংস্থার দাবি একবার চার্জ দিলে প্রায় ৮৫ কিমি যাত্রাপথ কভার করতে পারে Bounce Infinity E1। উপরন্তু ইকো এবং স্পোর্ট নামক দুটি রাইডিং মোড উপলব্ধ রয়েছে এতে। মধ্যবিত্তের সাধ্যের মধ্যে থাকা মূল্যে উপলব্ধ Bounce Infinity E1 তে ব্লুটুথ কানেক্টিভিটি, জিও পেন্সিং, অ্যান্টি থেফ্টের মতো কার্যকরী ফিচার বিদ্যমান। এমনকি আচমকা চাকায় পাংচার দেখা দিলে সেটি এক জায়গা থেকে অন্যত্র সরানোর জন্য বিশেষ মোড উপস্থিত রয়েছে এতে।

Ampere Magnus EX ( মূল্য ১,০৪,৯০০ টাকা)

Ampere Magnus EX-র বিশেষ ফিচার্সগুলি হল এলসিডি স্ক্রিন, ইন্টিগ্রেটেড ইউএসবি পোর্ট, কি-লেস এন্ট্রি এবং অ্যান্টি থেফ্ট অ্যালার্ম। এতে চলার শক্তি যোগায় ১.২ কিলোওয়াট মোটর। সর্বোচ্চ গতিবেগ ঘন্টা প্রতি ৫৫ কিমি। স্কুটারটিতে শক্তি ভান্ডার হিসাবে রয়েছে ৬০ ভোল্ট ৩০ অ্যাম্পিয়ার আওয়ার এর ব্যাটারি। ৫ অ্যাম্পিয়ার সকেটের সাহায্যে ৬-৭ ঘন্টাতেই সম্পূর্ণ চার্জ করা যায়। স্কুটারটির রাইডিং রেঞ্জ ১২০ কিমি/চার্জ।

HERO Electric Photon ( মূল্য- ১,১০,৮৯১ টাকা)

৭২ ভোল্ট এবং ২৬ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক সমৃদ্ধ HERO Electric Photon এ ব্যবহৃত হয়েছে ১২০০ ওয়াট মোটর। ব্যাটারিটি সম্পূর্ণরূপে চার্জ হতে ৫ ঘন্টা সময় লাগে। এক চার্জে প্রায় ৯০ কিমি পথ পাড়ি দিতে পারে এটি। হিরোর এই স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ৪৫ কিমি/ঘন্টা। উন্নত ফিচার্সে সুসজ্জিত হওয়ার পাশাপাশি এতে রয়েছে এলইডি হেডলাইট, টেইললাইট এবং অ্যালয় হুইল।

সঙ্গে থাকুন ➥