Maruti-র থেকে পিছিয়ে থাকলেও Tata-কে হারাল Hyundai, নেপথ্যে যে তিন জনপ্রিয় গাড়ি

Updated on:

Top 3 Best Selling Hyundai Cars

১৯৯৮ সালে Santro মডেলটি নিয়ে এদেশে প্রথম পদার্পণ করে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় গাড়ি নির্মাতা হুন্ডাই (Hyundai)। সেই থেকে বিগত দুই দশকের বেশি সময় ধরে ভারতে রমরমিয়ে ব্যবসা করে চলেছে তারা। মারুতি সুজুকির থেকে অনেক পিছিয়ে থাকলেও টাটা মোটরের সঙ্গে সমানে টক্কর নিয়ে চলেছে এই সংস্থা। টাটাকে ফের টেক্কা দিয়ে নভেম্বরে সর্বাধিক গাড়ি বিক্রির নিরিখে দ্বিতীয় স্থানই ধরে রাখতে সক্ষম হয়েছে হুন্ডাই। তাদের কোন তিনটি গাড়ির জনপ্রিয়তা সর্বাধিক? উত্তর রইল এই প্রতিবেদনে।

Hyundai Grand i10

চলতি বছরের নভেম্বরের বিক্রিবাট্টার নিরিখে সংস্থার তৃতীয় বেস্ট সেলিং গাড়ির তকমা পেয়েছে হ্যাচব্যাক মডেল Grand i10। বাস্তবিক বৈশিষ্ট্য ও উন্নত পারফরমেন্সের জন্যই সুনাম রয়েছে এর। হুন্ডাই জানিয়েছে, গত মাসে গাড়িটির ৭,৯৬১ ইউনিট বিক্রি হয়েছে।

আবার ২০২১-এর একই সময়ের তুলনায় নভেম্বরে Grand i10-র বিক্রিতে জোয়ার এসেছে ৪৬%। প্রসঙ্গত Grand i10 পেট্রোল, ডিজেল এবং সিএনজি এই তিন ধরনের অপশনেই পাওয়া যায়। ম্যানুয়াল ও অটোমেটিক ট্রান্সমিশন দুটি সিস্টেমের মধ্যে থেকে গ্রাহকগণ তার পছন্দের গাড়ি বেছে নিতে পারবেন।

Hyundai Venue

দক্ষিণ কোরিয়ান নির্মাতার তৈরি এই সাব-কম্প্যাক্ট এসইউভির ১০,৭৩৮ টি মডেল গত মাসে বিক্রি হয়েছে। গত বছর একই সময়ে এই গাড়িটির মোট গ্রাহক সংখ্যা ছিল ৭,৯৩২ জন। ফলে সেই নিরিখে চলতি বছর নভেম্বর মাসে বিক্রি বেড়েছে ৩৫%।

Hyundai Venue গাড়িটি সাধারণ পেট্রোল, টার্বোচার্জড পেট্রোল ও ডিজেল এই তিন ধরনের সংস্করণেই বাজারে উপলব্ধ। এতে রয়েছে N-Line ভার্সন যেখানে টার্বোচার্জড পেট্রল ইঞ্জিন এবং উন্নত হ্যান্ডেলিং এর জন্য অপেক্ষাকৃত শক্ত সাসপেনশন দেওয়া হয়েছে।

Hyundai Creta

প্রতি মাসের মত গত নভেম্বরেও হুন্ডাইয়ের বেস্ট সেলিং কার Creta। বেশ কয়েক বছর আগে লঞ্চ হলেও ভারতীয়দের মধ্যে এই গাড়িটি নিয়ে আলাদা আকর্ষণ। গত বছরের নভেম্বরে Creta-র মোট ১০,৩০০ ইউনিট বিক্রি হয়েছিল। আর ২০২২ এর নভেম্বরে সংখ্যাটি ২৯% বেড়ে হয়েছে ১৩,৩২১টি। আগের দুটি গাড়ির মতো এতেও দুটি পেট্রোল ও একটি ডিজেল সংস্করণ পাওয়া যায়।

সঙ্গে থাকুন ➥