Top 5 Bikes: ভারতে অপ্রতিরোধ্য এই পাঁচ বাইক, প্রতি মাসেই বিক্রি হচ্ছে লাখে লাখে

Avatar

Published on:

Top 5 Best Selling Bikes

ভারতের মোটরসাইকেলের বাজার সরগরম করে রাখে হিরো-হোন্ডারা। বাকিরা কোনদিনই ধারেকাছে ঘেঁষার সাহসটুকুও দেখাতে পারেনি। ভারতের টু হুইলারের বাজার বরাবর এই চিত্রের সাক্ষী থেকে এসেছে। অক্টোবরেও যার কোন রদবদল ঘটেনি। গত মাসে এ দেশে মোট ১৮,৯৫,৭৯৯টি বাইক ও স্কুটার বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ এক বছর আগে পুজোর মরসুমে বিক্রি হয়েছিল ১৫,৭৮,৩৮৩ ইউনিট। ফলে এক বছরের ব্যবধানে বিক্রি বেড়েছে ২০.১%। চলুন গতমাসে বেচাকেনার নিরিখে প্রথম পাঁচে থাকা মোটরসাইকেল কোনগুলি, দেখে নেওয়া যাক।

Hero Splendor

বরাবরের মতো গত মাসেই তালিকার শীর্ষে রয়েছে Hero Splendor সিরিজের বাইকগুলি। এন্ট্রি-লেভেল কমিউটার মডেলটির ৩,১১,০৩১ ইউনিট বিক্রি হয়েছে অক্টোবরে। ফলে আগের বছর অক্টোবরের তুলনায় বেচাকেনায় আধিক্য ঘটেছে ১৮.৮৪%, এবং এ বছর সেপ্টেম্বরের তুলনায় বিক্রিতে পতন ঘটেছে ২.৭১%। স্প্লেন্ডার লাইনআপে হিরো দুটি মডেল বিক্রি করে – Splendor Plus (১০০ সিসি) ও Super Splendor (১২৫ সিসি)। এছাড়াও, এদের নানা ভ্যারিয়েন্ট বর্তমান।

Honda Shine

তালিকার দ্বিতীয় স্থানে Honda Shine-এর নাম। আগের মাসে ১,৬৩,৫৮৭টি সাইন বিক্রি করেছে হোন্ডা। এক বছর আগের তুলনায় অক্টোবরে বাইকটির বিক্রি ২৪,৯৬% বৃদ্ধি ঘটেছে। চলতি বছরের সেপ্টেম্বরের তুলনায় বেচাকেনা বেড়েছে ১.২৬%। Splendor-এর মতো Shine-ও দুই ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায় – ১০০ সিসি ও ১২৫ সিসি।

Bajaj Pulsar

গত মাসে বাজাজ অটো মোট ১,৬১,৫৭৩ ইউনিট পালসার বিক্রি করতে পেরেছে। যে কারণে বাইকটি তালিকার তৃতীয় স্থান দখল করেছে। ২০২২ সালের অক্টোবরের তুলনায় বেচাকেনা বেড়েছে ৪১,৮৯%। বর্তমানে ১২৫ থেকে ২৫০ সিসির একাধিক পালসার বিক্রি করে বাজাজ। এই লাইনআপে লেটেস্ট মডেল হচ্ছে Pulsar N150।

Hero HF Deluxe

তালিকার চতুর্থ স্থানে রয়েছে হিরোর আরও একটি মোটরসাইকেল HF Deluxe। গত মাসে ১,১৭,৭১৯টি এই মোটরসাইকেলের চাবি ক্রেতাদের হাতে তুলে দিতে পেরেছে সংস্থা। ১০০ সিসি কমিউটার মডেলটির চাহিদা এক বছর আগের তুলনায় ৫০.৭৭% এবং সেপ্টেম্বরের থেকে ৩৯,৯৫% বৃদ্ধি পেয়েছে। দেশের অন্যতম সস্তা এই বাইকের দাম ৬১,৬৮৮ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

Bajaj Platina

দেশের অন্যতম জনপ্রিয় কমিউটার মোটরবাইক Bajaj Platina অক্টোবর মাসে ৭৪,৫৩৯ নতুন ক্রেতার গ্যারেজে জায়গা পেয়েছে। এতে এক বছর আগের চাইতে বিক্রিবাটা ২৮.৮৭% এবং এ বছর সেপ্টেম্বরের তুলনায় ৫৩.৩৩% বাড়তে দেখা গেছে। বাইকটি ১০০ ও ১২৫ সিসি ইঞ্জিন সমেত উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥