জুলাইয়ে অঘটন, বেস্ট সেলিং টু-হুইলার ব্র্যান্ডের তালিকায় প্রথম পাঁচে জায়গা করতে ব্যর্থ Royal Enfield

Avatar

Published on:

top-5-best-selling-two-wheeler-brands-in-july-2022-royal-enfield-fails-to-make-in-the-list

এই মুহূর্তে ভারতবর্ষের টু-হুইলার মার্কেট বিশ্বের অন্যতম বড় বাজারগুলির মধ্যে একটি। তার অন্যতম বড় কারণ হলো এদেশের বিপুল পরিমাণ বাইক ও স্কুটারের চাহিদা। সম্প্রতি প্রকাশ পেয়েছে গত মাস অর্থাৎ জুলাইয়ের এদেশের বাইক ও স্কুটারের মোট বিক্রির খতিয়ান। সেই তালিকায় যেমন বাজাজ, হিরো কিংবা টিভিএসের মতো দেশীয় সংস্থা রয়েছে, ঠিক তেমনিই আছে হোন্ডা কিংবা ইয়ামাহার মতো বৈদেশিক সংস্থাও।

এবার এক নজরে দেখে নেওয়া যাক জুলাইয়ে বিত্রির নিরিখে দেশের সেরা ৫ টি টু-হুইলার ব্র্যান্ড। গত মাসে ৪,৩০, ৬৮৪ ইউনিট বিক্রির মাধ্যমে তালিকায় প্রথম স্থান দখল করে নিয়েছে হিরো মোটোকর্প। গত বছরের একই সময়ে ৪,২৯,২০৮টি মোটরসাইকেল ও স্কুটার বেচেছিল তারা। অর্থাৎ বিক্রিবাটায় মাত্র ০.৩ শতাংশ উত্থান।

হিরোর এই একচেটিয়া আধিপত্যের মধ্যেও নিজেদের দ্বিতীয় স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে জাপানের প্রসিদ্ধ দুই চাকা প্রস্তুতকারী সংস্থা হোন্ডা। গত মাসে মোট ৩,৪০,৪২০ গ্রাহকের হাতে পৌঁছে গেছে হোন্ডার বাইক/স্কুটির চাবি। ২০২১ সালের জুলাই মাসের নিরিখে তাদের ব্যবসায় উন্নতি হয়েছে ১৮.৩ শতাংশ। তাদের বেস্ট সেলিং মডেল হল Activa। বাজারে আসার পর থেকেই যা স্কুটার মার্কেটে ফার্স্ট বয়।

হোন্ডার পরেই তৃতীয় স্থানে রয়েছে চেন্নাই কেন্দ্রিক দেশীয় সংস্থা টিভিএস। জুলাই মাসে ২,০১,৯৪২টি টু-হুইলার ডেলিভারি দিতে পেরেছে এই নির্মাতা। গত বছরের জুলাই মাসে এই সংখ্যাটি ছিল ১,৭৫,১৬৯। অর্থাৎ বিক্রিতে ১৫.২% বৃদ্ধি লক্ষ্য করা গেছে। অন্য দিকে, সম্প্রতি Ronin মডেলটির লঞ্চের মাধ্যমে সাব-৩০০ সিসি সেগমেন্টে ইতিহাস রচনা করতে চাইছে টিভিএস।

গত মাসে ১,৬৪,৩৮৪ টি বাইক বিক্রি করে সারণিতে চতুর্থ স্থানে রয়েছে বাজাজ অটো। গত বছরের জুলাই মাসের তুলনায় তাদের বিক্রি বৃদ্ধির হার ৫.২%। এর ঠিক পরেই রয়েছে জাপানের আরো এক নামকরা টু-হুইলার নির্মাতা সুজুকি। জুলাইতে তাদের বিক্রিবাটা সংখ্যা ৬০,৮৯৩ ইউনিট। যা গত বছরের একই সময়ের নিরিখে ০.৫% বেশি।

তবে তাৎপর্যপূর্ণ বিষয় হল মডার্ন ক্লাসিক সেগমেন্টের একচ্ছত্র সম্রাট রয়্যাল এনফিল্ড জুলাই মাসে টপ ফাইভ বেস্ট সেলিং ব্র্যান্ডের তালিকায় প্রথম পাঁচের মধ্যে জায়গা করতে ব্যর্থ হয়েছে। যদিও চলতি মাসেই হান্টার ৩৫০ লঞ্চের মাধ্যমে চারিদিকে শোরগোল ফেলে দিয়েছে চেন্নাইয়ের এই সংস্থা। সেক্ষেত্রে আগামী মাসে এই তালিকায় কতটা অদলবদল হয় সেটাই এখন দেখার।

সঙ্গে থাকুন ➥