দেশের সবচেয়ে ভাল মাইলেজ দেওয়া 5 পেট্রল গাড়ি, মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই দাম

Avatar

Published on:

Top 5 most fuel efficient petrol cars in india in 2023

পেট্রোল-ডিজেলের এই মূল্য বৃদ্ধির বাজারে অধিক মাইলেজ যুক্ত গাড়ি কিংবা মোটরসাইকেল কেনার প্রতি ঝোঁক প্রায় সবারই। এই চাহিদার কথা মাথায় রেখেই এদেশের বিভিন্ন গাড়ি নির্মাতা অধিক তেলসাশ্রয়ী মডেল রেখেছে তাদের পোর্টফোলিওতে। সাধারণভাবে পর্যাপ্ত মাইলেজ প্রদানের পাশাপাশি বিভিন্ন ধরনের বেসিক ফিচার দেখতে পাওয়া যায় এই গাড়িগুলিতে। তবে আজকের দিনে দাঁড়িয়ে এই ধারণাতেও পরিবর্তন এসেছে কিছু। বর্তমানে ইঞ্জিনের হাইব্রিড ব্যবস্থার দৌলতে বড় সাইজের গাড়িগুলিও মাইলেজের দিক থেকে টক্কর দিচ্ছে বাজারের ছোট গাড়িকেও। আজকের প্রতিবেদনে এমনই দেশের সবচেয়ে ভাল মাইলেজ দেওয়া পাঁচটি পেট্রল গাড়ির তালিকা রইল।

Maruti Suzuki Grand Vitara/Toyota Hyryder

আমাদের দেশের মিড সাইজ এসইউভি সেগমেন্টে সবচেয়ে বেশি মাইলেজ দেওয়ার ক্ষমতা রয়েছে মারুতি সুজুকি গ্র্যান্ডভিটারা এবং টয়োটা হাইরাইডার এর। দুটি গাড়িই প্রায় একই প্ল্যাটফর্মের উপর তৈরি এবং উভয় ক্ষেত্রেই টয়োটার তৈরি হাইব্রিড প্রযুক্তির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এর ফলে প্রতি লিটার পেট্রলে ২৭.৭৫ কিমি পর্যন্ত চলতে সক্ষম এই দুটি গাড়ি।

Honda City

উন্নত পারফরমেন্স প্রদানকারী গাড়ি হিসেবে হোন্ডা সিটি জনপ্রিয়তা লাভ করলেও এর মাইলেজ ছিল নিতান্তই কম। কিন্তু ২০২৩ সালে দাঁড়িয়ে এই নেগেটিভ পয়েন্ট কে সম্পূর্ণভাবেই ঝেড়ে ফেলতে পেরেছে হন্ডা। আপডেটের কল্যাণে বর্তমানে এতে যুক্ত হয়েছে হাইব্রিড সিস্টেম। এর ফলে এই মিড সাইজ সেডান গাড়িটি থেকে বর্তমানে ২৭.১৩ কিমি/লিটার মাইলেজ পাওয়া যায়।

Maruti Suzuki Celerio

আজকের অধিক মাইলেজ প্রদানকারী পেট্রল গাড়ির তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আরও একটি ছোট ইঞ্জিন যুক্ত গাড়ি মারুতি সুজুকি সেলেরিও। বর্তমানে একে চালিকাশক্তি যোগায় K সিরিজের ইঞ্জিন যা প্রতি লিটার পেট্রলে প্রায় ২৬ কিমি পর্যন্ত চলতে পারে।

Maruti Suzuki Wagon R

এই তালিকায় মারুতি সুজুকির আরও একটি জনপ্রিয় গাড়ি হল ওয়াগনার। বিগত কয়েক বছর ধরেই মধ্যবিত্ত প্রধান এই দেশবাসীর গাড়ির শখ পূরণ করতে পেরেছে এটি। হ্যাচব্যাক হলেও এর উপরের ছাদ অনেকটাই উঁচু হওয়ার কারণে কিছু বাড়তি সুবিধা পাওয়া যায়। চতুর্থ স্থানের অধিকারী মারুতি সুজুকি ওয়াগনআর এর মাইলেজ ২৫.১৯ কিমি/লিটার।

Maruti Suzuki S-Presso

প্রথমেই বলেছি বেশি মাইলেজ পাওয়ার ক্ষমতা রয়েছে ছোট এবং হালকা ওজনের গাড়িগুলির। এই ফর্মুলাতেই বাজিমাত করেছে মারুতি সুজুকি এস প্রেসো। আমাদের দেশের অন্যতম তেল সাশ্রয়ী এই গাড়িটির প্রযুক্তি অতি সাধারণ হলেও পর্যাপ্ত সমস্ত কিছুই পাবেন আপনি। প্রতি লিটার পেট্রোলে প্রায় ২৫ কিমি পর্যন্ত চলার ক্ষমতা রয়েছে এর।

সঙ্গে থাকুন ➥