Maruti থেকে Mahindra, জানুয়ারিতে কী কী নতুন গাড়ি লঞ্চ হবে দেখুন একনজরে

Avatar

Published on:

Top 5 New Car Launches January 2023

বছরের প্রথমে নতুনত্বের ছোঁয়া না থাকলে, বছর শুরু করার উদ্যমে কোথাও গিয়ে খামতি থেকে যায়। তাই গোটা একটা বছরের যাত্রা শেষে পুনরায় পূর্ণ তাগিদে ছোটার আগে সকলেই চায় কিছু চমক। মারুতি সুজুকি (Maruti Suzuki), হুন্ডাই (Hyundai), কিয়া (Kia) এবং মাহিন্দ্রা (Mahindra)-র মতো গাড়ি কোম্পানিগুলিও ২০২৪ এর জানুয়ারিতে নতুন চমক দিতে চলেছে। চলুন দেখে নেওয়া যাক নতুন বছরের শুরুতেই কী কী গাড়ি আসতে পারে।

Hyundai Creta facelift

হুন্ডাই অফিশিয়ালি জানিয়েছে যে ১৬ জানুয়ারি তারা নতুন Creta facelift-এর উপর থেকে পর্দা সরাবে। এসইউভি মডেলটি বিভিন্ন আপডেট সমেত আসবে। রিপোর্টে দাবি করা হয়েছে, এটি তৈরিতে হুন্ডাইয়ের গ্লোবাল ফ্ল্যাগশিপ এসইউভি Palisade-এর থেকে অনুপ্রেরণা নেওয়া হয়েছে। অনুমান করা হচ্ছে সামনে হরাইজন্টাল মেটাল স্ল্যাট সহ একটি বৃহৎ গ্রিল, প্রোজেক্টর এলইডি হেড ল্যাম্প এবং এলইডি ডিআরএল-এর দেখা মিলবে।

কেবিনেও থাকছে চমক। অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা অ্যাডাস (ADAS) ফিচার সহ হাজির করা হবে গাড়িটি। এছাড়া থাকছে একটি নতুন ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ৩৬০ ডিগ্রি ক্যামেরা। এগিয়ে চলার শক্তি জোগাতে এতে Verna-র ইঞ্জিন ব্যবহার করা হবে। ১.৫ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন, ১.৫ লিটার পেট্রোল ও ডিজেল ইঞ্জিনে বেছে নেওয়া যাবে গাড়িটি।

Kia Sonet facelift

এবছরই কিয়া তাদের অতি জনপ্রিয় এসইউভি Sonet-এর ফেসলিফ্ট ভার্সন আনবে। আগামী ১৪ ডিসেম্বর গাড়িটির উপর থেকে পর্দা সরানো হবে। ২০২৪-এর জানুয়ারিতে এর দাম ঘোষণা করা হতে পারে। গাড়িটির ফেসলিফ্ট ভার্সনের বাহির ও অন্দরমহলে কিছু আপডেট নজরে পড়বে। যেমন এতে দেওয়া হতে পারে Seltos-এর মতো নতুন এলইডি লাইট বার, C-আকৃতির টেলল্যাম্প এবং এটি রিয়ার স্পয়লার। ভেতরে থাকতে পারে Seltos-এর মতো ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং অ্যাডাস টেকনোলজি। বর্তমান প্রজন্মের মডেলের মতো ১.০ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন, ১.২ লিটার পেট্রোল ও ১.৫ লিটার ডিজেল ইঞ্জিনেই আনা হবে।

নতুন প্রজন্মের Maruti Swift

নতুন মডেল লঞ্চের দৌড়ে পিছিয়ে নেই মারুতি সুজুকি। ইন্দো জাপানি সংস্থাটি Swift-এর নয়া অবতার লঞ্চের জন্য তোড়জোড় শুরু করে দিয়েছে। জানা গেছে ২০২৪-এর জানুয়ারি অথবা ফেব্রুয়ারিতে বাজারে পা রাখবে এটি। সম্পূর্ণ নতুন প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসা চতুর্থ প্রজন্মের সুইফ্টের আকার আকৃতিতে কিছু পরিবর্তন থাকছে। ভেতরে ডিজাইনের ক্ষেত্রে Fronx এবং Baleno-র থেকে বৈশিষ্ট্য নেওয়া হবে। জল্পনা চলছে, এতে অ্যাডাস ফিচার দেওয়া হবে। একটি নতুন ১.২ লিটার, থ্রি সিলিন্ডার, ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন সমেত হাজির হবে গাড়িটি।

Mahindra XUV300/XUV400 facelift

মাহিন্দ্রা ও মাহিন্দ্রা XUV300-এর আপডেট ভার্সন এবং XUV400 facelift লঞ্চের প্রস্তুতি শুরু করে দিয়েছে। সব ঠিকঠাক চললে ২০২৪-এর জানুয়ারিতে উন্মোচিত হতে পারে গাড়ি দুটি। সাব-কম্প্যাক্ট এসইউভি XUV300 মডেলটি ১.২ লিটার টার্বো পেট্রোল ও ১.৫ লিটার ডিজেল ইঞ্জিনে অফার করা হবে। এছাড়া, সেগমেন্ট ফার্স্ট ফিচার হিসাবে প্যানোরমিক সানরুফ দেওয়া হতে পারে।

সঙ্গে থাকুন ➥