ইলেকট্রিক গাড়ি থাকলে এই 5 ভুল কখনই করবেন না, নাহলে টাকা পুরো জলে যাবে

Avatar

Published on:

Electric Vehicle Battery Take Care

দেশে সাম্প্রতিককালে বৈদ্যুতিক যানবাহনের চলাচল বেশ চোখে পড়ছে। যা থেকে একটি বিষয় নিশ্চিত করে বলা যায় ভারতবাসী কিন্তু অতি দ্রুত ইভি সিস্টেমের সঙ্গে নিজেদের মানিয়ে নিচ্ছেন। এই সুযোগে যেমন মাথাচাড়া দিয়ে উঠেছে বিভিন্ন টু-হুইলার ইভি স্টার্টআপ, তেমনভাবেই Tata, Mahindra-র মতো প্রবাদপ্রতিম গাড়ি নির্মাতারাও জোর কদমে বানিয়ে চলেছে বৈদ্যুতিক যাত্রী গাড়ি। দু-চাকা হোক কিংবা চার চাকা ইলেকট্রিক ভেহিকেলের দুনিয়ায় পকেট সাশ্রয়ী এবং প্রিমিয়াম লাক্সারি উভয়ের সেগমেন্টেই প্রতিনিয়ত আত্মপ্রকাশ করছে নানাবিধ মডেল। বৈদ্যুতিক গাড়ির প্রতি সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গিতে বদল এলেও এখনও পর্যন্ত কিয়দাংশের হৃদয়ের কাছে পৌঁছে উঠতে পারেনি এগুলি। এই ধরনের গাড়ির রেঞ্জ কিংবা আয়ু নিয়েই সন্ধিহান অনেকেই।

সমস্যা সত্বেও অনেকেই এখন শহরের রাস্তায় বৈদ্যুতিক গাড়ি চালাচ্ছেন। সাধারণ গাড়ির যেমন ইঞ্জিন তেমনই ইভির সবচেয়ে দামি অংশ হল এর ব্যাটারি। দৈনন্দিন ব্যবহারের সময় বাড়তি কিছু যত্ন নিলেই আপনার গাড়ির ব্যাটারি চলবে দীর্ঘদিন। ইলেকট্রিক গাড়ির প্রধান অংশ অর্থাৎ ব্যাটারির যত্নআত্তি সম্পর্কিত তেমনই পাঁচটি টিপস রইল আজকের প্রতিবেদনে।

অতিরিক্ত তাপমাত্রা এড়িয়ে চলা

সাধারণভাবে দিনের বেলা চওড়া রোদ্দুরের মধ্যে ব্যাটারি চালিত যে কোনো গাড়ি পার্ক করা এড়িয়ে যাওয়াই শ্রেয়। বেশিরভাগ সময় এই উচ্চ তাপমাত্রায় ইলেকট্রিক গাড়ি দীর্ঘক্ষণ রাখার ফলেই আগুন লেগে যাওয়ার মত ঘটনা শোনা গিয়েছে সাম্প্রতিক অতীতে। বাস্তব ক্ষেত্রে বেশিরভাগ বৈদ্যুতিক গাড়ির মধ্যে ব্যাটারির তাপমাত্রা স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। তবে এই প্রক্রিয়া কেবলমাত্র গাড়ির ইগনিশন সিস্টেম চালু থাকলেই চালু থাকে। সুতরাং উচ্চ তাপমাত্রায় দীর্ঘক্ষণ রেখে দিলে আগুন লেগে যাওয়ার মত ঘটনা হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি এর ফলে ব্যাটারির আয়ু কমে আসে অনেকটাই।

ফাস্ট চার্জিং থেকে বিরত থাকা

সাধারণ চার্জিং এর তুলনায় ফাস্ট চার্জিং প্রযুক্তি ইলেকট্রিক গাড়ির ব্যাটারিকে অতি দ্রুত চার্জ করতে পারে। এই প্রযুক্তি ইভি মালিকদের কাছে বেশ সুবিধার হলেও আদতে ব্যাটারির ক্ষতিসাধন করে। ফাস্ট চার্জিং প্রযুক্তি এমন এক ব্যবস্থা যা স্বল্প সময়ের মধ্যে বেশি পরিমাণ তড়িৎ শক্তি ব্যাটারির মধ্যে সঞ্চিত করার চেষ্টা করে। এতে ব্যাটারির সামগ্রিক আয়ুক্ষয় হয় অতি দ্রুত। এই সমস্যা থেকে বাঁচার রাস্তা হল সাধারণ চার্জিং ব্যবস্থায় ভরসা রাখা। বলা হয় স্ট্যান্ডার্ড চার্জারের মাধ্যমে চার্জ দিলে ব্যাটারির সামগ্রিক আয়ু ১০% পর্যন্ত বৃদ্ধি পায়।

ব্যাটারির চার্জ বজায় রাখা

সম্পূর্ণভাবে চার্জ করা অবস্থায় কিংবা পুরোপুরি চার্জ নিঃশেষিত করে দীর্ঘদিন ইলেকট্রিক গাড়ি রেখে দিলে আদতে তা ব্যাটারির ক্ষতিসাধন করে। এই কারণেই বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির জীবনকাল বৃদ্ধি করতে এর চার্জ একটি নির্দিষ্ট অবস্থায় রাখা প্রয়োজন। মোটামুটি ভাবে ২০ শতাংশ থেকে ৮০ শতাংশের মধ্যে ব্যাটারির চার্জ বজায় রাখতে পারলে তা আদর্শ। এছাড়াও দীর্ঘদিন এই গাড়ি ব্যবহার না করলে এর এমসিবি(MCB) সুইচ বন্ধ রাখাই শ্রেয়।

বারংবার চার্জ এড়িয়ে চলা

স্বল্প সময় ব্যবহার করার পরেই পুনরায় চার্জ দেওয়ার বদ অভ্যাস কিন্তু আপনার অজান্তেই গাড়ির ব্যাটারির ক্ষতি ডেকে আনে। ব্যাটারি চার্জ অল্প কমলেই তাকে ফুল চার্জ করার চেষ্টা করেন অনেকে। এই বিষয়টি অবশ্যই এড়িয়ে চলা বুদ্ধিমানের কাজ। সব সময় চেষ্টা করবেন ন্যূনতম ২০ শতাংশ পর্যন্ত ব্যাটারির চার্জ কমলেই তবেই চার্জ দেওয়ার। সর্বোচ্চ ৮০ শতাংশ পর্যন্তই চার্জ করতে পারলে তা ব্যাটারির স্বাস্থ্যের পক্ষে আদর্শ। বারংবার চার্জ দেওয়া এড়িয়ে চলুন।

সংস্থার নিজস্ব চার্জার ব্যবহার করা

আপনার ইলেকট্রিক গাড়ি চার্জ করার জন্য অবশ্যই নির্মাতার তৈরি অরিজিনাল চার্জার ব্যবহার করুন। অন্যান্য বিভিন্ন সংস্থার তৈরি ইভি চার্জার বেশ অল্প মূল্যেই কিনতে পাওয়া যায় বাজারে। এগুলি অনেকেই কেনার কথা ভাবলেও আসলে এর ফলে গাড়ির মধ্যে থাকা বৈদ্যুতিক ব্যবস্থায় সমস্যা তৈরি হতে পারে। আগুন লেগে যাওয়ার ঘটনাও এক্ষেত্রে নতুন কিছু নয়। এমনকি এর ফলে ব্যাটারির কর্মক্ষমতা কমে আসে অতি দ্রুত। তাই এই বিষয়টি এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

সঙ্গে থাকুন ➥