Honda থেকে Yamaha, এই 5 ইলেকট্রিক স্কুটার বাজারে আসার অপেক্ষায় দিন গুনছে গোটা দেশ

Avatar

Published on:

Top 5 upcoming electric scooters to launch in India Honda to yamaha

ভারতের দু’চাকার গাড়ির বাজারে পথ চলার নতুন সংজ্ঞা লিখছে ইলেকট্রিক টু-হুইলার। গতির সাথে তালে তাল মিলিয়ে ফিচার্স এবং স্টাইলিংয়ের প্রতি বাড়ছে ক্রেতাদের নিবিড় আকর্ষণ। ব্যাটারিচালিত যানবাহনের অচলতার মিথ্যে ধারণার ভূত, অনেকের কাঁধ থেকেই নেমেছে। আজকাল তাই বৈদ্যুতিক গাড়ি ও বাইক-স্কুটির বাজারে প্লাবন দেখা যাচ্ছে। যা প্রত্যক্ষ করে উদ্দীপ্ত কোম্পানিগুলি নিজেদের সংগ্রহ উজাড় করে দিতে চাইছে। বর্তমানে ভারতের ইলেকট্রিক টু-হুইলারের বাজারের সম্ভার যথেষ্ট সমৃদ্ধ। আগামীতেও আরও চমকদার ইলেকট্রিক স্কুটার আসতে চলেছে। আজকের এই প্রতিবেদনে এমন ৫টি সেরা ইলেকট্রিক স্কুটার সম্পর্কে আলোচনা করা হল, যেগুলি ২০২৫-এর আগেই ভারতের বাজারে লঞ্চ হবে বলে খবর।

Honda Activa Electric

আগামী পাঁচ বছরের মধ্যে ১০টি নতুন ইলেকট্রিক টু-হুইলার আনার কথা ইতিমধ্যেই নিশ্চিত করেছে বর্তমানে দেশের দ্বিতীয় বৃহত্তম দু’চাকা নির্মাতা হোন্ডা। সম্প্রতি তারা নিজেদের ইভি মডেলে ব্যবহারের জন্য একটি সুইংআর্ম সংযুক্ত ইলেকট্রিক মোটরের পেটেন্ট দায়ের করেছে। তাদের সর্বপ্রথম বৈদ্যুতিক স্কুটারটি Activa Electric হবে বলেই জল্পনা দানা বেঁধেছে। রিপোর্টে দাবি করা হয়েছে, এটি দুই ভ্যারিয়েন্টে হাজির হবে। যার মধ্যে একটি ফিক্সড ব্যাটারি এবং অপরটি সোয়াপেবল ব্যাটারি মডেল। আবার হোন্ডা হিন্দুস্থান পেট্রোলিয়াম-এর সমস্ত পাম্পে ব্যাটারি সোয়াপিং স্টেশন গড়ে তোলার জন্য তাদের সাথে গাঁটছড়া বেঁধেছে।

Suzuki Burgman Electric

ব্যাটারি চালিত স্কুটি আনার ক্ষেত্রে পিছিয়ে নেই সুজুকি। তাদের e-Burgman মডেলটি ইতিমধ্যেই জাপানের বাজারে হাজির হয়েছে। বর্তমানে ভারতের রাস্তায় এর টেস্টিং চালানো হচ্ছে। সামনেই লঞ্চ হবে বলে অনুমান। এতে রয়েছে একটি ৪ কিলোওয়াট মোটর, যা থেকে সর্বোচ্চ ১৮ এনএম টর্ক উৎপন্ন হবে। আবার ৪৫ কিলোমিটার রেঞ্জ প্রদানকারী মডেলটির টপ-স্পিড হবে ৬০ কিমি প্রতি ঘন্টা। এতেও দেওয়া হতে পারে সোয়াপেবল ব্যাটারি।

Yamaha E-01

ইউরোপের রাস্তায় দাপিয়ে বেড়ানো ইয়ামাহার ইলেকট্রিক স্কুটার E-01 এদেশেও লঞ্চের জন্য প্রস্তুতি শুরু করেছে। এতেও রয়েছে সোয়াপেবল ব্যাটারি, যা সর্বাধিক ৪৫ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ প্রদান করে। Ather, Ola, TVS-দের দেখে ইয়ামাহা বাজারের ইলেকট্রিক টু-হুইলারের বিভিন্ন বৈশিষ্ট্য সম্পর্কে স্বচ্ছ ধারণা পেয়েছে। যা তাদের নতুন মডেল আনার ক্ষেত্রে বিশেষভাবে সহায়তা করছে।

Bajaj Chetak

বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটারটি আপডেট দেওয়া হতে পারে বলে প্রতিবেন সূত্রে দাবি করা হয়েছে। আগের থেকে রেঞ্জ বাড়িয়ে ১১০ কিলোমিটার করা হতে পারে। বর্তমানে মডেলটি একটি ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারিতে ছোটে। যা থেকে ৯৫ কিমি রেঞ্জ পাওয়া যায়। নতুন মডেলের দেওয়া হতে পারে ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। এতে উপস্থিত বলিষ্ঠ স্টিল ইউনিবডি, ব্লুটুথ কানেক্টিভিটি, জিও-ফেন্সিং, ওটিএ আপডেট, কালার এলসিডি কনসোল, রিভার্স মোড ইত্যাদি।

Ather-এর নতুন ই-স্কুটার

Ather Energy-র সিইও তরুণ মেহতা সম্প্রতি নিশ্চিত করেছেন তাঁরা দুটি নতুন ই-স্কুটার আনতে চলেছে। যা আগামী বছর বাজারে হাজির করা হবে। মেহতার কথানুযায়ী, বর্তমানে ভারতের স্পোর্টস ইলেকট্রিক স্কুটারের সেগমেন্টে তাদের সবচেয়ে বেশি উপস্থিতি। যাতে সাহায্য করে 450 লাইনআপ। নতুন মডেলটি আগের চাইতে আরও বড় আকারে আসবে বলে অনুমান করা হচ্ছে। আবার সিটটিও আগের চাইতে চওড়া হতে পারে। এতে ৭-ইঞ্চি টাচস্ক্রিন ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের দেখা মিলতে পারে।

সঙ্গে থাকুন ➥