লিটারে 40 কিমি মাইলেজ, Maruti Swift-এর নতুন অবতারে দেখা যাবে সবচেয়ে বড় চমক

Avatar

Published on:

Top Upcoming 3 Hybrid Cars

মাইলেজ কত দেয়? – নতুন গাড়ি কিনলে এই প্রশ্ন শুনতে হবে না এমন মানুষের সংংখ্যা খুবই কম। লিটার পিছু জ্বালানিতে যত বেশি পথ ছুটবে, সিংহভাগ ক্রেতার কাছে সেই গাড়ির কদর তত বেশি। এমন ধ্যানধারণা থেকেই হাইব্রিড প্রযুক্তির উদ্ভব ঘটেছে।
ইঞ্জিনের পাশাপাশি ব্যাটারিতে ছোটার ব্যবস্থার কারণে এই ধরনের গাড়ির মাইলেজ বেশি। দেশের দুই জনপ্রিয় হাইব্রিড গাড়ির নাম Maruti Suzuki Grand Vitara ও Toyota HyRyder। আবার আগামী দু’বছরে ভারতে হাইব্রিড প্রযুক্তির একাধিক গাড়ি আসতে চলেছে। চলুন তাদের সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

নতুন প্রজন্মের Maruti Swift

বর্তমানে মারুতি আরও বেশি হাইব্রিড প্রযুক্তির গাড়ি আনার পরিকল্পনা করছে। যার মধ্যে Maruti Swift অন্যতম। সম্প্রতি ইউরোপের বাজারে গাড়িটির টেস্টিং চালাতে দেখা গিয়েছে। এটি স্ট্রং হাইব্রিড সেটআপ সহ আসবে বলে খবর। মারুতি একটি নতুন ১.২ লিটারের ইঞ্জিন ও একটি নতুন হাইব্রিড সেটআপের উন্নয়নে হাত লাগিয়েছে। এই ইঞ্জিনের কোডনেম ‘Z12E’, যা সর্বপ্রথম হ্যাচব্যাক সুইফ্ট-এই দেখা মিলবে।

ইঞ্জিনটি থেকে প্রতি লিটারে ৪০ কিলোমিটার মাইলেজ মিলতে পারে। ২০২৪-এ নতুন প্রজন্মের মারুতি সুইফ্ট বাজারে হাজির হবে বলে আশা করা হচ্ছে। অনুমান করা হচ্ছে, নতুন মডেলটির মূল্য ৮ লক্ষ থেকে ১৪ লক্ষ টাকা (অন-রোড, মুম্বাই) ধার্য করা হতে পারে।

নেক্সট-জেন Maruti Dzire

Swift-এর মতো Dzire-ও ব্যাপক আপডেট পেতে চলেছে। Z12E ইঞ্জিনটি এতেও ব্যবহার করতে পারে মারুতি। ফলে এই সেডানটির মাইলেজ বেড়ে হতে পারে ৪০ কিমি/লিটার। নতুন ডিজাইন এবং ইন্টেরিয়রে আপডেট সমেত আসতে পারে গাড়িটি। নতুন ফিচার হিসাবে বৃহত্তর ইনফোটেনমেন্ট সিস্টেম, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ৩৬০ ডিগ্রি ক্যামেরা ইত্যাদি দেখা মিলতে পারে। সুইফ্টের সাথেই নতুন ডিজায়ার লঞ্চ হবে বলে অনুমান। দাম ৮ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা (অন-রোড, মুম্বাই) ধার্য করা হতে পারে।

নতুন প্রজন্মের Toyota Fortuner

ভারতে Toyota Fortuner-এর আলাদা করে কিছু বলার প্রয়োজন নেই। ফুল সাইজ এসইউভি সেগমেন্টে গাড়িটির দাপট আজও একই রকম রয়ে গিয়েছে। টয়োটা নতুন প্রজন্মের ফরচুনার-এর ডিজাইন ও ফিচারে আপডেট দেওয়ার কথা ভাবছে। যার মধ্যে মিল্ড হাইব্রিড সেটআপের সংযোজন অন্যতম। এতে ২.৮ লিটার ডিজেল ইঞ্জিন ও ৪৮ ভোল্ট ব্যাটারি প্যাক থাকার সম্ভাবনা।

টয়োটার দাবি এটি নন-হাইব্রিড ভ্যারিয়েন্টের চাইতে ১০% বেশি মাইলেজ প্রদান করবে। নতুন ফিচার হিসাবে এতে দেখা মিলতে পারে প্যানোরামিক সানরুফ, বৃহত্তর ইনফোটেনমেন্ট, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং অ্যাডাস (ADAS)। ২০২৪-এ এটিও লঞ্চ হতে পারে বলে মনে করা হচ্ছে। দাম প্রায় ৭০ টাকার (অন-রোড, মুম্বাই) কাছাকাছি রাখা হতে পারে।

সঙ্গে থাকুন ➥