Triumph Speed 400: রয়্যাল এনফিল্ড খতম! ব্যাপক সস্তায় ভারতে দুর্ধর্ষ বাইক লঞ্চ করল বাজাজ-ট্রায়াম্ফ

Avatar

Published on:

Triumph Speed 400 launched India

Royal Enfield-কে ধরাশায়ী করে ভারতের প্রিমিয়াম মোটরসাইকেলের বাজারে আধিপত্য বাড়াতে বাজাজ অটোর (Bajaj Auto) সঙ্গে জোট বেঁধেছিল ট্রায়াম্ফ (Triumph)। গ্লোবালি আত্মপ্রকাশের পর আজ দেশে দুই জুটির প্রথম মডেল পা রাখল। ট্রায়াম্ফ ভারতে লঞ্চ করেছে তাদের সবচেয়ে সস্তা বাইক Triumph Speed 400। রোডস্টার মোটরসাইকেলটির এক্স-শোরুম মূল্য ২.২৩ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। যা প্রথম ১০,০০০ ক্রেতার জন্যই প্রযোজ্য। পরবর্তীতে মূল্য বাড়িয়ে ১০,০০০ টাকা বাড়িয়ে ২.৩৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) করার কথাও জানিয়েছে রেখেছে ব্রিটিশ কোম্পানিটি। উল্লেখ্য, এদেশে ট্রায়াম্ফের লাইনআপে সবচেয়ে সস্তার মডেল হিসেবে এসেছে Speed 400। বুকিং গ্রহণ ইতিমধ্যেই শুরু হয়েছে। এখানে জানিয়ে রাখি, বাইকটি বাজাজ অটো (Bajaj Auto)-র সাথে যৌথভাবে তৈরি করেছে ট্রায়াম্ফ।

Triumph Speed 400: ইঞ্জিন ও গিয়ারবক্স

Speed 400 একটি নতুন TR-সিরিজ ইঞ্জিন সমেত হাজির হয়েছে। এতে দেওয়া হয়েছে একটি ৩৯৮.১৫ সিসি, ফুয়েল ইনজেক্টটেড, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে ৮,০০০ আরপিএম গতিতে ৩৯.৫ বিএইচপি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ৩৭.৫ এনএম টর্ক উৎপন্ন হবে। সঙ্গে স্লিপ এবং অ্যাসিস্ট ক্লাচ সমেত ৬-স্পিড গিয়ারবক্স উপলব্ধ। ১ লিটার জ্বালানিতে এটি ২৮ কিলোমিটার মাইলেজ প্রদান করবে বলে আশা করা হচ্ছে।

Triumph Speed 400: ফিচার্স

ফিচারের প্রসঙ্গে বললে, ট্রায়াম্ফ স্পিড ৪০০ অ্যানালগ স্পিডোমিটার নিয়ে এসেছে। যার সাথে যুক্ত একটি ডিজিটাল স্ক্রিন, যেখানে রাইডিং সম্পর্কিত যাবতীয় তথ্য ভেসে উঠবে। এছাড়া সুইচেবল ট্র্যাকশন কন্ট্রোল, অল এলইডি লাইটিং, ইমমোবিলাইজার এবং রাইড-বাই-ওয়্যার থ্রটেল সহ হাজির হয়েছে বাইকটি।

বোল্ট-অন সাব-ফ্রেম সহ নতুন পেরিমিটার ফ্রেমের উপর ভিত্তি করে আসা ট্রায়াম্ফ স্পিড ৪০০-র সামনে ৪৩ মিমি আপসাইড-ডাউন বিগ-পিস্টন ফর্ক এবং পেছনে প্রিলোড অ্যাডজাস্টেবল গ্যাস চার্জড মনোশক বর্তমান। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে ৩০০ মিমি ফ্রন্ট এবং ২৩০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক উপস্থিত। ১৭ ইঞ্চি অ্যালয় হুইলে ছুটবে বাইকটি। ডুয়েল পারপাস টায়ার ব্যবহার করা হয়েছে এতে।

প্রসঙ্গত, Bajaj-Triumph-র আরেকটি মোটরসাইকেল Scrambler 400X ভারতে অক্টোবরের লঞ্চ করা হবে। বাইকটির দাম আজ ঘোষণা হয়নি। ট্রায়াম্ফ যে দামে স্পিড ৪০০ লঞ্চ করেছে, তা দেখে বলা যায় রয়্যাল এনফিল্ড ও হিরো-হার্লে জুটির জন্য সামনে খুব কঠিন সময় অপেক্ষা করছে।

সঙ্গে থাকুন ➥