TVS iQube: টিভিএসের একমাত্র স্কুটার যা চলে পেট্রল ছাড়াই, তুমুল চাহিদায় বিক্রির নয়া রেকর্ড

Avatar

Published on:

TVS iQube Sales Milestone

এদেশে ইলেকট্রিক টু-হুইলার বিক্রির রেখচিত্র ক্রমশ উর্ধ্বগতি লাভ করছে। TVS-এর একমাত্র ইলেকট্রিক স্কুটার iQube-এর ক্ষেত্রেও যা অন্যথা নয়। লঞ্চের ৪৩ মাস বা ৩.৫ বছরের একটু বেশি সময়ে ১.৫০ লাখের বেশি মডেল বিক্রির মাইলস্টোন স্পর্শ করল স্কুটারটি। ২২ জুলাই, ২০২৩ পর্যন্ত এটি মোট ১,৫৪,২৬৩ ইউনিট বিক্রি হয়েছে বলে সংস্থার দাবি। যদিও জুলাই মাস জুড়ে এটি মোট কত ইউনিট বেচাকেনা হয়েছে, তা এখনও প্রকাশ করেনি টিভিএস। কেন্দ্রের বাহন পোর্টালে উল্লেখ আছে ২২ জুলাই পর্যন্ত ৭,১১১টি TVS iQube বিক্রি হয়েছে।

TVS iQube ১,৫৪,২৬৩ ইউনিট বিক্রি হয়েছে

অবগতির জন্য জানিয়ে রাখি, TVS iQube তিনটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায় – Standard, S ও ST। এদের দাম যথাক্রমে ১.২৩ লক্ষ ও ১.৩৮ লক্ষ টাকা। ST মডেলের মূল্য এখনও প্রকাশ করা হয়নি। তবে ২১ মে, ২০২৩ থেকে যারা বুকিং করেছেন, এই মূল্য কেবলমাত্র তাদের জন্য প্রযোজ্য। ফেম-২ প্রকল্পে ভর্তুকি হ্রাসের কারণে ১ জুন থেকে মডেল দুটির দাম যথাক্রমে ১৭০০০ ও ২২,০০০ টাকা বাড়ানো হয়েছে। ওই তারিখের আগে এগুলি যথাক্রমে ৯৮,৫৬৪ টাকা ও ১,০৮,৬৯০ টাকায় কেনা যেত।

TVS iQube : স্পেসিফিকেশন, ফিচার্স ও প্রতিপক্ষ

iQube-এর Standard ও S ভ্যারিয়েন্টে রয়েছে ৩.০৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। ফুল চার্জে ১০০ কিলোমিটার রেঞ্জ মেলে। এদিকে ST মডেলটি সম্পূর্ণ চার্জে ১৪৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি সংস্থার। এগুলিতে IP67 শংসাপত্র প্রাপ্ত দেশীয় প্রযুক্তির ব্যাটারি ব্যবহার করা হয়েছে। যেগুলি জল এবং ধুলোবালি প্রতিরোধ করবে।

TVS iQube-এ ফিচার হিসেবে দেয়া হয়েছে ১২ ইঞ্চি হুইল, অল এলইডি লাইটিং, মিউজিক কন্ট্রোল এবং থিম কাস্টমাইজেশন সহ ৫ ইঞ্চি টিএফটি ক্লাস্টার। যেখানে এন্ট্রি-লেভেল মডেলটিতে উপস্থিত একটি ৫ ইঞ্চি ইউনিট, যা টার্ন বাই টার্ন নেভিগেশন সমর্থন করে। আবার টপ-এন্ড মডেল ST-তে একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হয়েছে। এটি ভয়েস অ্যাসিস্ট্যান্ট এবং ওটিএ আপডেট সাপোর্ট করে। স্কুটারটির প্রতিপক্ষ হিসেবে বাজারে রয়েছে – Ather 450X, Hero Vida V1, Ola S1 Pro ও Bajaj Chetak।

সঙ্গে থাকুন ➥