গাড়ি শিল্পে উন্নতির শিখরে ভারত, TVS-এর কারখানায় নিজেদের ই-বাইক বানাচ্ছে BMW

Avatar

Published on:

TVS Motor Company & BMW Motorrad commence Production 1st E-Bike

বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad) ও টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company) দুইই নামজাদা টু-হুইলার নির্মাতা। সংস্থাদ্বয় জুটি বেঁধে মোটরসাইকেল তৈরি করে। তাদের এই জোটের ১০ বছর পূর্তি উপলক্ষ্যে হোসুরে টিভিএস-এর কারখানায় BMW CE 02 ই-বাইকের উৎপাদন শুরু হল। এখানেই শেষ নয়, বিএমডব্লিউ মোটোরাডের 310 সিরিজের ১,৫০,০০০তম মডেলটি কারখানা থেকে বের করেছে টিভিএস।

BMW Motorrad ও TVS জুটির ১০ বছর পূরণ হল

এখনও পর্যন্ত ভারতীয় ও জার্মান কোম্পানিদ্বয় কয়েকটি জনপ্রিয় মোটরসাইকেল লঞ্চ করেছে। যার মধ্যে রয়েছে – BMW G 310 R, BMW 310 GS ও BMW G310 RR। এর সাথে আছে টিভিএস-এর ফ্ল্যাগশিপ মোটরবাইক TVS Apache RR 310 এবং সম্প্রতি লঞ্চ হওয়া TVS Apache RTR 310।

Apache RTR 310 নেকেড বাইকটি লঞ্চের পর থেকেই অসংখ্য অনুরাগীর প্রশংসা কুড়োচ্ছে। বাইকটির উৎপাদনে হাত লাগিয়েছে সংস্থা। শীঘ্রই এর টেস্ট রাইড এবং ডেলিভারি শুরু হবে। মোটরসাইকেলটির দাম ২.৪৩ লক্ষ থেকে ২.৬৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করেছে টিভিএস।

BMW CE 02 ইলেকট্রিক বাইকটি ভারতে আদৌ লঞ্চ করা হবে কিনা সেই সম্পর্কে এখনো কোন বার্তা এসে পৌঁছায়নি। এতে ব্যবহার করা হয়েছে ড্রাইভ-বেল্ট যুক্ত ইলেকট্রিক মোটর। এটি থেকে ১,০০০ আরপিএম গতিতে ৫৪.৯১ এনএম টর্ক উৎপন্ন হয়। এতে বিএমডব্লিউ একটি ৪-ভোল্টের ইলেকট্রিক সিস্টেম ব্যবহার করে। দুই ধরনের রাইডিং মোডে উপলব্ধ – সার্ফ ও ফ্লো। এছাড়া এতে রয়েছে রিভার্স গিয়ার, একটি এলইডি হেড ল্যাম্প, ফ্রন্ট হইলে এবিএস, ইউএসবি-সি চার্জিং সকেট, এটি কিলেস রাইড এবং একটি ৩.৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে।

এই প্রসঙ্গে টিভিএস মোটর কোম্পানির ডিরেক্টর এবং সিইও কেএন রাধাকৃষ্ণাণ বলেন, “আমরা আমাদের যৌথ প্রচেষ্টার মাধ্যমে ৩১০ সিসি সিরিজে পাঁচটি অসাধারণ পণ্য আনতে পেরেছি, যার মধ্যে একটি TVS Apache RTR 310। বর্তমানে একশোর বেশি দেশে অসংখ্য মানুষের ভালোবাসা পেয়েছে এই প্রোডাক্টগুলি। এবারে আমরা হোসুরের কারখানায় যৌথ উদ্যোগের BMW CE 02-এর উৎপাদন শুরু করেছি। যার ফল হাতেনাতে পেয়েছি আমরা। ভবিষ্যতেও এমন সুযোগ পাওয়ার বিষয়ে আমরা অতি উচ্ছ্বসিত।”

সঙ্গে থাকুন ➥