মারুতি ও টাটার হাত ধরে ক’দিনের মধ্যে দুর্দান্ত দুই গাড়ি লঞ্চ হতে চলেছে, জেনে নিন বিস্তারিত

Avatar

Published on:

Maruti & Tata 2 big car launches this month India

মে মাসে ভারতের বাজারে দুই নামজাদা সংস্থার গাড়ি লঞ্চ হতে চলেছে। যার মধ্যে একটি হল Maruti Suzuki Jimny। অপরটি হচ্ছে – Tata Altroz CNG। মারুতির অফ-রোডার গাড়িটি পাঁচ দরজা বিশিষ্ট ভার্সনে আসবে। ভিন্ন সেগমেন্টের হলেও, গাড়ি দুটি নিয়ে ক্রেতাদের কৌতুহলের অন্ত নেই। এদিকে Jimny ইতিমধ্যেই ৩০,০০০-এর বেশি বুকিং পেয়েছে বলে সংস্থা সূত্রে জানানো হয়েছে। আসুন চলতি মাসে আসন্ন গাড়ি দুটির প্রসঙ্গে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Maruti Suzuki Jimny

Maruti Suzuki Jimny-র ভারতীয় মডেলটি পাঁচ দরজা বিশিষ্ট হওয়ার কারণে অন্দরমহলে জায়গা বেশি মিলবে। এতে থাকছে একটি ১.৫ লিটার ফোর-সিলিন্ডার K15B পেট্রোল ইঞ্জিন। যার সাথে সংযুক্ত থাকবে ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। আবার ফোর-স্পিড টর্ক অটোমেটিক কনভার্টার বিকল্পেও বেছে নেওয়া যাবে। এটি সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ চ্যানেল নেক্সা (Nexa)-র মাধ্যমে বিক্রি করা হবে। গাড়িটির প্রতিপক্ষ মডেল হিসাবে এদেশে রয়েছে Mahindra Thar ও Force Gurkha।

Tata Altroz CNG

এ মাসেই Tata Altroz-এর সিএনজি ভার্সন লঞ্চ হতে চলেছে। এদেশে সংস্থার ডিলারশিপ থেকে গাড়িটির অফিসিয়াল বুকিং গ্রহণ শুরু হয়েছে। অটো এক্সপো ২০২৩-এ গ্রেটার নয়ডাতে Punch CNG-এর সাথে এই গাড়িটিও আত্মপ্রকাশ করেছিল। প্রিমিয়াম হ্যাচব্যাকটি এদেশে Maruti Suzuki Baleno CNG ও Toyota Glanza CNG-এর সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

Altroz CNG মডেলটি আইসিই ভার্সনের চাইতে অধিক মূল্যে লঞ্চ হবে। iCNG ব্যাজিং ছাড়া রেগুলার মডেলের সাথে এর বাহ্যিক ডিজাইনে কোন পরিবর্তন থাকছে না। যে সকল ক্রেতা বেশি মাইলেজের হ্যাচব্যাক গাড়ি কেনার পরিকল্পনা করছেন, তাঁদের জন্য ফ্যাক্টরি ফিটেক্স সিএনজি ভার্সনটি উপযুক্ত প্রমাণিত হতে পারে। এতে ডুয়েল সিএনজি ট্যাঙ্ক এমনভাবে প্রতিস্থাপিত করা হয়েছে, যাতে বুট স্পেসে লাগেজ রাখার জন্য জায়গার অভাব না হয়।

৩০ লিটারের এক একটি সিএনজি ট্যাঙ্ক দুটি একে অপরের সাথে সমান্তরালভাবে প্রতিস্থাপিত। Altroz CNG-এর ফিচারের তালিকায় উপস্থিত একটি সানরুফ, অ্যা‌ন্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে কানেক্টিভিটি সহ একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ক্রুজ কন্ট্রোল, মাউন্টেড কন্ট্রোল সহ স্টিয়ারিং হুইল এবং একাধিক এয়ারব্যাগ।

Tata Altroz CNG-তে এগিয়ে চলার শক্তি জোগতে থাকছে একটি ১.২ লিটার NA পেট্রোল ইঞ্জিন। যার পেট্রোল ভার্সন থেকে ৮৬ পিএস শক্তি এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন হবে। আবার সিএনজি মোডে এর আউটপুট ৭৭ পিএস ও ৯৭ এনএম। একটি ৫-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন সহ বেছে নেওয়া যাবে গাড়িটি।

সঙ্গে থাকুন ➥