দেশের সবচেয়ে দামী ইলেকট্রিক বাইক দু’ঘন্টায় সব বিক্রি হয়ে গেল, কী এমন বিশেষ আছে এতে

Updated on:

Ultraviolette F77 Limited Edition E-Motorcycle Sold Out

গত মাসে ভারতে লঞ্চ হয়েছে ইলেকট্রিক স্পোর্টস বাইক Ultraviolette F77। দেশের সবচেয়ে দামী ও দ্রুততম এই বৈদ্যুতিক বাইকের স্পেশাল এডিশনের মূল্য ৪.৫৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। সীমিত সংখ্যক এই মোটরসাইকেলটির মাত্র ৭৭ ইউনিট তৈরি করা হয়েছিল। যার বুকিং শুরু হওয়ার মাত্র দু’ঘণ্টার মধ্যে সবকটি মডেল বিক্রি হয়ে যায়।

F77 এর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এর উচ্চগতি। নির্মাতার দাবি অনুযায়ী বাইকটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৫২ কিমি। এতে থাকা বৈদ্যুতিক মোটরের সর্বোচ্চ পাওয়ার আউটপুট ৪০.২ এইচপি ও সর্বাধিক উৎপাদিত টর্ক ১০০ এনএম। সাথে রয়েছে তিন ধরনের রাইডিং মোড- ইকো, স্পোর্ট এবং ইনসেন। মোটরসাইকেলটি স্থিরাবস্থা থেকে ঘন্টায় সর্বোচ্চ ৬০ কিমি ও ১০০ কিমি গতিবেগ তুলতে সময় নেয় যথাক্রমে ২.৯ সেকেন্ড ও ৭.৫ সেকেন্ড।

Ultraviolette F77-এর হার্ডওয়্যারের প্রসঙ্গে বললে, এটি একটি অ্যালুমিনিয়াম বাল্ক হেড যুক্ত ট্রেলিস ফ্রেমের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। সামনে ৪১ মিমি ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং পেছনে মোনোশক সাসপেনশনে ছুটবে এটি। আবার ডুয়েল চ্যানেল এবিএস সহ সামনে ও পেছনের চাকায় যথাক্রমে ৩২০ কিমি ও ২৩০ মিমি ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে।

আল্ট্রাভায়োলেট এফ৭৭ ইলেকট্রিক বাইকটি বহু অংশে বিমান পরিবহণ সংক্রান্ত ইন্ডাস্ট্রি থেকে অনুপ্রাণিত হয়ে বানানো। আর যে কারণেই ডিজাইনের দিক থেকে এটি অনেক বেশি আগ্রাসী। তিনটে আলাদা রঙে বেছে নেওয়া যাবে বাইকটি- এয়ার স্ট্রাইক, শ্যাডো ও লেজার। এছাড়াও রয়েছে ব্যাকলিট সুইচ ও একটি টিএফটি ডিসপ্লে যা গুরুত্বপূর্ণ সমস্ত তথ্য দেখতে সাহায্য করবে।

উচ্চগতি সম্পন্ন বৈদ্যুতিক মোটরসাইকেলটির দৈহিক ওজন ১৫৮ কেজি। সিট হাইট ৮০০ মিমি। এর শক্তির উৎস হিসেবে রয়েছে ১০.৩ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক। যা একচার্জে ৩০০ কিলোমিটারের বেশি চলবে বলে দাবি করা হয়েছে। সাথে স্ট্যান্ডার্ড হিসেবে থাকছে ১ কিলোওয়াটের চার্জার ও ৩ কিলোওয়াটের পোর্টেবল চার্জার। আল্ট্রাভায়োলেটের দাবি অনুযায়ী স্ট্যান্ডার্ড চার্জার দিয়ে এর ব্যাটারিকে সম্পূর্ণ চার্জ করতে ৭-৮ ঘন্টা লাগলেও ফাস্ট চার্জারের ক্ষেত্রে প্রতি ঘন্টায় ৩৫ কিমি দৌড়নোর চার্জ হয়ে যাবে। এদিকে আল্ট্রাভায়োলেট তাদের এই পারফর্ম্যান্স বাইকটি আগামীদিনে ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা, জাপান ও দক্ষিণ পূর্ব এশিয়ার বাজারে বিক্রি করার পরিকল্পনা নিয়েছে।

সঙ্গে থাকুন ➥