Ultraviolette F99: 3 সেকেন্ডেই 0-100 কিমি, ভারতে তৈরি দ্রুততম ইলেকট্রিক বাইক হাজির

Avatar

Published on:

Ultraviolette F99 Electric Racing Bike Debuts

ইতালির মিলানে অনুষ্ঠিত বিশ্ব বিখ্যাত মোটরসাইকেল শো EICMA 2023-এ আকর্ষণীয় টু হুইলার প্রদর্শনের ঢল নেমেছে। স্টার্টআপ থেকে বিভিন্ন বড় বড় কোম্পানি তাদের হরেক মডেল প্রদর্শন করেছে সেখানে। যার মধ্যে অন্যতম বেঙ্গালুরুর আল্ট্রাভায়োলেট অটোমোটিভ (Ultraviolette Automotive)। ব্র্যান্ডটি ভারতে তৈরি দ্রুততম ইলেকট্রিক বাইক প্রদর্শন করে সবাইকে চমকে দিয়েছে। F99 নামে ফুল-ফেয়ার্ড ই-স্পোর্টস বাইকটি সংস্থার প্রথম মডেল, F77-এর তুলনায় দেখতে আরও নজরকাড়া ও শক্তিশালী।

Ultraviolette F99 আত্মপ্রকাশ করল

Ultraviolette F99 প্রসঙ্গে সংস্থার সহ প্রতিষ্ঠাতা নারায়ণ সুব্রহ্মণ্যন বলেন F77-এর থেকেও এটি অধিক পাওয়ারফুল এবং পারফরম্যান্স প্রদানকারী মডেল। তবে জানিয়ে রাখি, এই মোটরসাইকেলটি কেবলমাত্র রেস ট্রাকে চালানোর জন্য আনা হয়েছে। রাস্তায় সর্বসাধারণের জন্য ব্যবহারের উপযুক্ত নয়। তাই এতে কোন মিরর ও রেজিস্ট্রেশন প্লেট হোল্ডার নেই। তবে ভবিষ্যতে রোড-ফ্রেন্ডলি ভার্সনও আনতে পারে সংস্থা। ফাইটার জেট থেকে ডিজাইনের অনুপ্রেরণা নেওয়া হয়েছে।। স্টাইলিং দেখলে চোখ ফেরানো যাবে না।

রেড, হোয়াইট এবং গ্রে – এই তিন ধরনের রঙের সহাবস্থানে হাজির হয়েছে বাইকটি। রয়েছে ডিস্ক টাইপ রিয়ার হুইল, স্লিম টেল লাইট, সেন্ট্রালি মাউন্টেড এলইডি, ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মোনোশক সাসপেনশন। এগিয়ে চলার শক্তি জোগাতে দেওয়া হয়েছে ১২০ বিএইচপি ক্ষমতা উৎপাদনকারী লিকুইড কোল্ড মোটর। এটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে ৩ সেকেন্ড সময় নেবে। প্রতি ঘন্টায় বাইকটির টপ স্পিড ২৬৫ কিলোমিটার। যা একে ভারতে তৈরি দ্রুততম ইলেকট্রিক বাইকের তকমা পেতে সাহায্য করেছে।

কার্বন ফাইবার দিয়ে তৈরি Ultraviolette F99 এর ওজন ১৭৮ কেজি, যা F77-এর তুলনায় ২০ কেজি হালকা। ব্যাটারি স্পেসিফিকেশন সম্পর্কে মুখ খোলেনি সংস্থা। এতে চমক হিসেবে রয়েছে দুটি অ্যাক্টিভ এরোডিনামিক প্যাকেজ। প্রথমটিতে উপলব্ধ একটি এয়ার উইন্ডশিল্ড। যা দ্রুত গতিতে ছুটতে সহায়তা করবে। দ্বিতীয়টি হচ্ছে এয়ার ব্লেড। ২০২৫-এর মধ্যে বাণিজ্যিকভাবে F99 লঞ্চের পরিকল্পনা করছে আল্ট্রাভায়োলেট। আবার ২০২৪ সালেই ইউরোপের বাজারে F77 লঞ্চের বিষয়টি নিশ্চিত করেছে কোম্পানি।

সঙ্গে থাকুন ➥