Nitin Gadkari First Vehicle: বাইক, স্কুটার বা চার-চাকাও নয়, নিতিন গডকড়ীর প্রথম গাড়ির নাম জানলে অবাক হবেন

Avatar

Updated on:

Nitin Gadkari Reveals First Vehicle

ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নিতিন গডকড়ী, তাঁর পরিকাঠামোর ক্ষেত্রে উদ্যোগের কারণে তাঁকে “হাইওয়ে মানব” বলে আখ্যায়িত করা হয়। তবে যানবাহনের বিষয়েও গডকড়ী’র আমোঘ প্রেম। বর্তমানে মন্ত্রীর সংগ্রহে থাকা গাড়ি দেখলে অনেকের চক্ষু চড়ক গাছ হবে। Toyota Mirai, Mercedes-Benz S-Class থেকে BMW X7 সহ আরও বেশ কিছু নামিদামি বিলাসবহুল গাড়ি রয়েছে তাঁর গ্যারেজে। কিন্তু সম্প্রতি মায়ের থেকে পাওয়া জীবনের প্রথম বাহনের প্রসঙ্গ উত্থাপিত করে আবেগঘন হয়ে পড়েন মন্ত্রী। কোন মডেলে তাঁর হাতেখড়ি শুনবেন?

Kinetic E-Luna লঞ্চের অনুষ্ঠান মঞ্চ থেকে গডকড়ী বলেছেন, মায়ের থেকে পাওয়া জীবনের প্রথম টু হুইলার হিসেবে তিনি অন্য কোন মডেল নয়, বরঞ্চ এই লুনা-ই পেয়েছিলেন। যেটি ঘিরে তাঁর বহু স্মৃতি জড়িয়ে রয়েছে। ওইদিন তিনি বলেন, “এই বিশেষ অনুষ্ঠানে এসে আমার জীবনের প্রথম টু হুইলার Luna-র কথা মনে পড়ছে, যা আমি মায়ের থেকে পেয়েছিলাম। আজ আমার সংগ্রহে একাধিক গাড়ি থাকলেও লুনা আজও আমার হৃদয়ে বিশেষ জায়গা জুড়ে রয়েছে।”

Kinetic Luna-র ইতিহাস

জানিয়ে রাখি, Kinetic Luna প্রথম ১৯৭২ সালে ভারতের বাজারে লঞ্চ হয়েছিল। এটি ছিল একটি ৫০ সিসি মডেল। ৯০ দশকের শেষের দিকে এটি জনপ্রিয়তার চরমে পৌঁছায়। এরপর একসময় মূল স্রোত থেকে হারিয়ে গিয়েছিল। ২০২৪ হতেই পুরনো বিক্রমে বাজারে হাজির হয়েছে লুনা, তবে এবার সেটি ইলেকট্রিক ভার্সনে এসেছে।

Kinetic E-Luna-তে দেওয়া হয়েছে কালারিং ডুয়েল টিউবুলার চ্যাসিস। এটি ১৫০ কেজি পর্যন্ত ওজন বহনে সক্ষম। সক্তির উৎস হিসেবে রয়েছে ২.০ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। ফুল চার্জে এটি ১১০ কিলোমিটার পথ ছুটবে বলে দাবি করছে কোম্পানি। সর্বোচ্চ ৫০ কিমি/ঘন্টা গতিবেগ তোলা যাবে।

সঙ্গে থাকুন ➥