মারুতি-টাটার বাজার খেতে তৈরি Mahindra, নতুন বছরে লঞ্চ করবে একঝাঁক দুর্দান্ত SUV

Avatar

Published on:

Upcoming Mahindra SUV in India

এ বছর সেভাবে নতুন গাড়ি বা এগজিস্টিং মডেলের আপগ্রেড ভার্সন লঞ্চ করতে দেখা যায়নি মাহিন্দ্রাকে (Mahindra)। তাই নতুন বছরের জন্য কোমর বেঁধে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে তারা। বলতে গেলে, আগামী বছর ক্রেতাদের দৃষ্টি ফেরানোর ফুরসৎ দেবে না সংস্থাটি। সব মিলিয়ে বছরের বিভিন্ন সময়ে চারটি নতুন গাড়ি লঞ্চের পরিকল্পনা করছে মাহিন্দ্রা। যার মধ্যে অন্যতম পাঁচ দরজার Thar। এদেশে যার মূল প্রতিদ্বন্দ্বী ফাইভ-ডোর Maruti Suzuki Jimny। চলুন মাহিন্দ্রার আসন্ন চারটি গাড়ি সম্পর্কে জেনে নেওয়া যাক।

Mahindra 5-door Thar

Thar SUV ভারতের অফ-রোড গাড়ির দুনিয়ায় অন্যতম জনপ্রিয় একটি মডেল। তিন বছর আগে নতুন অবতারে লঞ্চ হয়েছিল এটি। লাইফ স্টাইল এসইউভি মডেলটি মাহিন্দ্রার বিক্রি বিগত ক’বছরে বিপুল পরিমাণে বাড়াতে সাহায্য করেছে। নতুন পাঁচ দরজা ভার্সনের Thar যে কেবল বেশি জায়গা অফার করবে তাই নয়, আগের তুলনায় রোড প্রেজেন্সও বেশি। Maruti Suzuki Jimny-র প্রতিদ্বন্দ্বী গাড়িটি পেট্রোল ও ডিজেল উভয় পাওয়ারট্রেন বিকল্পে অফার করা হবে বলে আশা করা হচ্ছে।

Mahindra XUV300 facelift

বড় আকারের Thar-এর পাশাপাশি XUV300-এর ফেসলিফ্ট ভার্সন আনতে চলেছে মাহিন্দ্রা। Tata Nexon, Maruti Suzuki Brezza ও Hyundai Venue-র প্রতিদ্বন্দ্বী মডেলটির একাধিকবার টেস্টিং চালাতে দেখা গিয়েছে এদেশে। অনুমান করা হচ্ছে, আসন্ন গাড়িটি মাহিন্দ্রার প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400-এর থেকে একাধিক বৈশিষ্ট্য নেবে। ফাঁস হওয়া ছবিতে নতুন এলইডি হেডলাইট এবং এলইডি টেললাইটের পাশাপাশি XUV400-এর রিফ্লেক্টর সহ রিয়ার বাম্পারের দেখা মিলেছে। তবে XUV300-এর ফেসলিফ্ট ভার্সনের ইঞ্জিনে তেমন কোন পরিবর্তন ঘটাবে না মাহিন্দ্রা।

Mahindra XUV400 facelift

মাহিন্দ্রা তাদের ইলেকট্রিক এসইওভি XUV400-এর উন্নত ভার্সনের উন্নয়নে হাত লাগিয়েছে। লঞ্চের আগে সম্প্রতি প্রথম XUV400 ফেসলিফ্ট ধরা দিয়েছে রাস্তায়। গাড়িটি এদেশে Tata Nexon EV-র সাথে টক্কর চালায়। এ পর্যন্ত এখনো সেভাবে সাফল্যের মুখ না দেখায়, তড়িঘড়ি এতে আপডেট দিতে উদ্যত হয়েছে মাহিন্দ্রা। ডিজাইনে কিছু পরিবর্তন সমেত এতে রয়েছে নয়া এলইডি হেডলাইট, ডিআরএল ইউনিট এবং নতুন অ্যালয় হুইল। তবে ব্যাটারি প্যাকের ক্ষমতা বাড়ানো হবে না বলেই অনুমান। নয়া অবতারে রেঞ্জ সামান্য বাড়তে পারে।

Mahindra XUV.e8 ইলেকট্রিক এসইউভি

গত বছর আগস্টে ব্রিটেনে অনুষ্ঠিত এক ইভেন্টে আসন্ন পাঁচটি ইলেকট্রিক এসইউভি প্রদর্শন করেছিল মাহিন্দ্রা। যার মধ্যে একটি ছিল XUV.e8। এই কনসেপ্ট মডেলটির উপর ভিত্তি করে XUV700 SUV ডুয়েল ইলেকট্রিক মোটর এবং অল হুইল ড্রাইভ টেকনোলজি সহ আসবে। এতে ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক অফার করা হতে পারে। ফিচারের তালিকায় দ্বিতীয় পর্যায়ের অ্যাডাস (ADAS), 5G কানেক্টিভিটি ইত্যাদির দেখা মিলবে।

সঙ্গে থাকুন ➥