পুজোর আগে হৈচৈ, Yamaha FZ-S FI V4 লঞ্চ হল সবথেকে সস্তায়, পাবেন আপনার পছন্দের রঙে

Avatar

Published on:

Yamaha FZ-S FI V4 launched

মোটরসাইকেলের দুনিয়ায় আভিজাত্যের কারণে ম্যাট কালারের ক্রেতারা একটু বেশি আকৃষ্ট হন। যা প্রত্যক্ষ করে এবারে দেশের অন্যতম প্রথম সারির টু-হুইলার কোম্পানি ইয়ামাহা (Yamaha) তাদের FZ-S FI V4-এ একজোড়া নতুন কালার অপশন লঞ্চের ঘোষণা করল। এগুলি হল ডার্ক ম্যাট ব্লু এবং ম্যাট ব্ল্যাক। নতুন রঙের Yamaha FZ-S FI V4-এর দাম ১,২৮,৯০০ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। অর্থাৎ ম্যাজেস্টি রেড, মেটালিক গ্রে এবং মেটালিক ব্ল্যাক কালারগুলির থেকে এটি ৫০০ টাকা সস্তা। তবে নতুন মডেল দুটির কালার অপশন ছাড়া অন্য কোন বৈশিষ্ট্যে বদল ঘটায়নি ইয়ামাহা।

Yamaha FZ-S FI V4 নতুন কালার অপশনে লঞ্চ হল

Yamaha FZ-S FI V4-এর ফিচারের তালিকায় উপস্থিত ট্রাকশন কন্ট্রোল সিস্টেম। যা পিছনের টায়ার পিছলে যাওয়ার উপক্রম হলে, নিজে থেকেই ইঞ্জিন বন্ধ করে দেয়। এতে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়। এছাড়াও সুরক্ষার জন্য রয়েছে সিঙ্গেল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। আবার এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি ব্লুটুথের মাধ্যমে Y-Connect অ্যাপ সাপোর্ট করে। টায়ার হাগিং রিয়ার মাডগার্ড, ইঞ্জিন গার্ড এবং এলইডি হেড ল্যাম্প রয়েছে এতে।

পারফরম্যান্সের প্রসঙ্গে আসলে, Yamaha FZ-S FI V4-এ উপস্থিত একটি ১৪৯ সিসি, এয়ার কুল্ড ইঞ্জিন। এটি থেকে ৭২৫০ আরপিএম গতিতে ১২.২৩ বিএইচপি শক্তি এবং ৫৫০০ আরপিএম গতিতে ১৩.৩ এনএম টর্ক পাওয়া যায়। সঙ্গে পাঁচটি গিয়ার উপলব্ধ। প্রসঙ্গত, ডিসেম্বরের মধ্যেই দেশে লঞ্চ হতে চলেছে Yamaha R3 ও MT-03। মডেল দুটি ইতিমধ্যেই মোটোজিপি ভারতে প্রদর্শিত হয়েছে। R3 একটি ফুল-ফেয়ার্ড স্পোর্ট বাইক, যেখানে MT-03 একটি নেকেড স্ট্রিটফাইটার মডেল।

উভয় মোটরসাইকেলে উপস্থিত একটি ৩২১ সিসি টুইন সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ৪১.৪ বিএইচপি শক্তি এবং ২৯.৬ এনএম টর্ক উৎপন্ন হবে। দেওয়া হয়েছে স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ সমেত ৬-স্পিড গিয়ারবক্স। Yamaha R3 লঞ্চের পর TVS Apache RR 310, BMW G 310 RR, Kawasaki Ninja 300 ও KTM RC 390-এর সাথে টক্কর নেবে। অন্যদিকে Yamaha MT-03-এর প্রতিপক্ষ হিসেবে রয়েছে TVS Apache RTR 310, BMW G 310 R ও KTM 390 Duke।

সঙ্গে থাকুন ➥