Yamaha X-Force: R15 স্পোর্টস বাইকের ইঞ্জিন দিয়ে দুর্ধর্ষ স্কুটার লঞ্চ করল ইয়ামাহা

Published on:

Yamaha X-Force launched Japan

স্কুটারের দুনিয়ায় ম্যাক্সি স্টাইলিশ স্কুটারের আনাগোনা হয়েছে বিগত কয়েক বছর ধরেই। ভবিষ্যৎপন্থী ডিজাইন এবং আধুনিক সাজ সরঞ্জামে সজ্জিত এই ম্যাক্সি স্কুটারগুলি কম বয়সী যুবক-যুবতীদের কাছে অনেক বেশি আকর্ষণীয়। ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও এমন ধরনের স্কুটারের তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। প্রযুক্তির আতুরঘর জাপানে ইয়ামাহা এর আগেই লঞ্চ করেছিল X Force স্কুটারটি। আর এবার সামনে এলেও এই ম্যাক্সি স্কুটারের আপডেটেড ভার্সন।

পূর্বের মডেলটির তুলনায় সামান্য কিছু পরিবর্তন লক্ষ্য করা যায় এই নতুন সংস্করণে। যদিও X Force এর সাধারণ মডেলের তুলনায় খানিকটা অধিক ফিচার দেখতে পাওয়া যাবে এই নতুন এডিশনে। তবে পূর্বের চেয়ে সিটের উচ্চতা ৩০ মিমি পর্যন্ত কমেছে। এক্স ফোর্স এর নতুন মডেলটির সামনের লুক অনেকাংশেই ইয়ামাহার ট্যুরিং মোটরসাইকেল Tracer GT Sport থেকে অনুপ্রাণিত। আর পিছনের অংশটি ভারতে বিক্রি হওয়া Aerox 155 এর অনুরূপ।

ডিজাইন এবং অন্যান্য ফিচার আলাদা হলেও Yamaha R15 এবং Aerox 155 তে ব্যবহৃত একই ধরনের সিঙ্গেল সিলিন্ডার যুক্ত ১৫৫ সিসির ইঞ্জিন চালিকাশক্তি যোগায় এই নতুন স্কুটারটিতে। তবে মডেলভিত্তিক আলাদাভাবে টিউন করা হয়েছে এই ইঞ্জিনটি। ইয়ামাহা এক্স ফোর্স মডেলটিতে ব্যবহৃত ইঞ্জিনটির মধ্যে অটোমেটিক গিয়ার বক্স এবং VVA প্রযুক্তি উপলব্ধ রয়েছে। এর ফলে ইঞ্জিন থেকে উন্নত পারফরমেন্স এবং অধিক মাইলেজ মেলা সম্ভব হবে।

ইয়ামাহা তার এই এক্স ফোর্স স্কুটারটির নতুন এডিশনে মোট চার ধরনের কালার স্কিম উপলব্ধ করেছে। সেগুলি হল ম্যাট ডার্ক গ্রেইস লিফ গ্রীন মেটালিক, ম্যাট ডার্ক পারপ্লিস ব্লু মেটালিক (সাথে লাল চাকা), ব্লুইস হোয়াইট পার্ল এবং ব্ল্যাক মেটালিক এক্স। Aerox 155 এর উত্তরসূরী হিসাবে ইয়ামাহা এক্স ফোর্স স্কুটারটি যথেষ্ট আকর্ষণীয় ফিচার এবং বৈশিষ্ট্য সম্পন্ন হলেও এদেশের মাটিতে এটি লঞ্চ হওয়ার কোনো সম্ভাবনা নেই। শুধুমাত্র জাপানের বাজারেই সীমাবদ্ধ থাকবে এটি।

সঙ্গে থাকুন ➥