Yamaha: রাত পোহালেই ইয়ামাহার দুর্দান্ত বাইকের লঞ্চ, দাম কত হবে দেখুন এখানে

Avatar

Published on:

Yamaha R3 India launch tomorrow

ভারতে দুই নতুন মোটরসাইকেল লঞ্চ করবে বলে ইয়ামাহা (Yamaha) দীর্ঘদিন ধরেই সংবাদ শিরোনামে রয়েছে। লঞ্চের তালিকায় আছে বিশ্ববাজার দাপিয়ে বেড়ানো একজোড়া বাইক – Yamaha R3 ও MT-03। প্রথমটি একটি ফুল-ফেয়ার্ড স্পোর্টস বাইক ও দ্বিতীয়টি একটি নেকেড স্ট্রিটফাইটার। ১৫ ডিসেম্বর অর্থাৎ আগামীকাল ভারতের বাজারে লঞ্চ হচ্ছে মডেল দুটি। তার আগে চলুন দেখে নিই, R3 ও MT-03-এর দাম কত হতে পারে।

Yamaha R3 ও MT-03 ভারতে কত টাকায় লঞ্চ হবে

জানিয়ে রাখি, R3 মোটরসাইকেলটি আগে ভারতে বিক্রি করতে ইয়ামাহা। কিন্তু নতুন নির্গমন বিধি চালু হওয়ার পর তা বন্ধ করে দেওয়া হয়। যদিও MT-03-এর এদেশে আগমন এই প্রথম। দুটি বাইকেই রয়েছে একই ইঞ্জিন, চ্যাসিস, ট্রান্সমিশন এবং সাসপেনশন। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে ডুয়েল চ্যানেল এবিএস সহ সামনে ও পেছনে রয়েছে ডিস্ক ব্রেক। আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক ও রিয়ার মোনোশক সাসপেনশনে ছুটবে মডেল দুটি। ১৭ হুইল অ্যালয় হুইল দেওয়া হয়েছে।

Yamaha R3 ও MT-03 এর চাকায় গতি আনতে থাকছে একটি ৩২১ সিসি প্যারালাল টুইন, লিকুইড কুল্ড ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ৪১.৪ বিএইচপি শক্তি এবং ২৯.৬ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে ৬-গতির গিয়ারবক্সের সাথে থাকছে স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ।

মোটরসাইকেল দুটির ফিচারের তালিকায় তেমন কোন চমক দেখা না গেলেও উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রূপে থাকছে এলইডি লাইটিং এবং এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। R3-এর প্রতিপক্ষ মোটরসাইকেল হিসেবে ভারতের বাজারে রয়েছে Kawasaki Ninja 300, KTM RC 390 ও Aprilia RS 457। অন্যদিকে 390 Duke ও BMW G 310 R-কে বেগ দিতে আসছে MT-03।

জানা গেছে, মোটরসাইকেল দুটি বিদেশ থাকে আমদানি করে এদেশে বিক্রি করবে ইয়ামাহা। তাই দামে কিছুটা বাড়তি বোঝা চাপতে পারে। R3 ও MT-03-এর মূল্য এদেশে যথাক্রমে ৪ লক্ষ ও ৩.৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করতে পারে ইয়ায়াহা। তবে ভবিষ্যতে চাহিদা বাড়লে মডেল দুটির দাম কমার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সঙ্গে থাকুন ➥