অপেক্ষার অবসান ঘটিয়ে Yamaha উন্মোচন করল দুর্দান্ত সুপারস্পোর্টস বাইক R3, MT-03

Avatar

Published on:

Yamaha R3 MT 03 unveiled

ভারত মোটোজিপি (Bharat MotoGP) বাইক রেসের ক্রেজ সদ্ব্যব্যবহার করে ইয়ামাহা (Yamaha) তাদের বহু প্রত্যাশ্রিত দুই হাই-পারফরম্যান্স স্পোর্টস বাইক R3 ও MT03 উন্মোচন করল। উল্লেখ্য, গ্রেটার নয়ডার বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে এই প্রথম ভারত গ্র্যান্ড প্রিক্সের আসর বসেছে। R3 ও MT03 বহু দিন ধরেই ভারতে লঞ্চ হবে বলে জল্পনা শোনা গেলেও এখনও দিনক্ষণ সম্পর্কে মুখ খোলেনি ইয়ামাহা। তবে দাম বাদ দিলে বাইক দু’টির খুঁটিনাটি এখন আর গোপন নেই।

Yamaha R3 ও MT 03 : ডিজাইন

R7 ও R1-এর মতো R3-ও একটি ফুল-ফেয়ার্ড সুপারস্পোর্টস মোটরসাইকেল। এতে রয়েছে আগ্রাসী ডিজাইন, লো-সেট ক্লিপ অন ও রিয়ার সেট ফুটপেগ। সামনের দিক MT03-এর সাথে অনুরূপ। MT03 আবার MT07 ও MT09 থেকে অনুপ্রাণিত। টুইন এলইডি হেডল্যাম্প সেটআপ, এলইডি ইন্ডিকেটর আছে এতে। এসেছে পেশীবহুল ডিজাইনের সাথে এসেছে। তবে বাইকটির আর্গোনমিক্স R3-এর চাইতে অধিক আরামদায়ক।

Yamaha R3 ও MT 03 : স্পেসিফিকেশন

ফুল-ফেয়ার্ড Yamaha R3 ও নেকেড MT03 উভয় বাইকই একটি ৩২১ সিসি, লিকুইড কুল্ড, টু-সিলিন্ডার ইঞ্জিন দ্বারা পরিচালিত। যা থেকে সর্বোচ্চ ৪১.৪ বিএইচপি ক্ষমতা এবং ২৯.৬ এনএম টর্ক পাওয়া যাবে। পাওয়ারট্রেনকে যোগ্য সঙ্গত দিতে রয়েছে স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ সহ সিক্স স্পিড গিয়ারবক্স।

হার্ডওয়্যারের কথা বললে মোটরসাইকেল দুটিতে দেওয়া হয়েছে কেওয়াইবি আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক (১৩০ মিমি ট্রাভেল) এবং রিয়ার মোনোশক সাসপেনশন (১২৫ মিমি ট্রাভেল)। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে ডুয়েল চ্যানেল এবিএস সমেত সামনে ২৯৮ মিমি এবং পেছনে ২২০ মিমি ডিস্ক ব্রেক উপস্থিত।

লঞ্চের পর Yamaha R3 এদেশের বাজারে উপলব্ধ TVS Apache RTR 310, BMW G 310 RR, Kawasaki Ninja 300 ও KTM RC 390-এর সাথে টক্কর চালাবে। যেখানে Yamaha MT03-এর প্রতিদ্বন্দ্বী মডেল হিসাবে রয়েছে TVS Apache RTR 310 R, BMW G 310 R ও KTM 390 Duke। Yamaha R3 এর দাম ভারতে প্রায় ৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। যেখানে Yamaha MT03-এর মূল্য R3 এর তুলনায় ২০,০০০ টাকা কম হবে বলেই অনুমান।

সঙ্গে থাকুন ➥