ডিজিটাল ডিসপ্লের সঙ্গে ব্লুটুথ নেভিগেশন, সস্তায় এই 5 স্কুটারেই পাবেন এমন ফিচার

ব্যবহারিক সুবিধার দিক থেকে চিরকালই বাইকের থেকে এগিয়ে স্কুটার। এতে যেমন সিটের তলায় স্টোরেজ স্পেস মেলে তেমনই ফ্লোরবোর্ডে প্রয়োজনীয় সামগ্রী বহন করা যায়। আবার কোনোরকম গিয়ারের ঝঞ্ঝাট না থাকার সহজেই চালানো যায়। আবার হালে উন্নততর প্রযুক্তির ছোঁয়ায় স্কুটারের ধরন বদলেছে অনেকটাই। ১১০ সিসি কিংবা ১২৫ সিসির স্কুটারেও ব্লুটুথ কানেক্টিভিটি এবং নেভিগেশন সিস্টেম দেখতে পাওয়া যায়। ফুল ম্যাপ নেভিগেশন না থাকলেও রয়েছে টার্ন-বাই-টার্ন নেভিগেশনে সুবিধা। এই প্রতিবেদনে সাশ্রয়ী মূল্যে সেরা পাঁচটি ব্লুটুথ ও নেভিগেশন প্রযুক্তি সহ স্কুটারের সন্ধান দেওয়া হল।

TVS Jupiter ZX

গত বছর থেকেই টিভিএস তার জনপ্রিয় স্কুটার Jupiter-এর ZX ভ্যারিয়েন্টে অপশনাল ফিচার হিসেবে নেভিগেশন সিস্টেম সহ SmartXonnect ব্লুটুথ কানেক্টিভিটি প্যাকেজ চালু করেছে। এর ফলে স্কুটারে সংযুক্ত এলসিডি ডিসপ্লেতে নেভিগেশন এবং ভয়েস অ্যাসিস্ট্যান্ট উপলব্ধ। এই মুহূর্তে ভারতের বাজারে টিভিএস জুপিটার একমাত্র ১১০ সিসির স্কুটার যেখানে নেভিগেশন প্রযুক্তি বর্তমান। Jupiter ZX-এর SmartXonnect ড্রাম ও ডিস্ক ভ্যারিয়েন্টের এক্স শোরুম মূল্য যথাক্রমে ৮৪,৫৬৮ টাকা এবং ৮৯,০৮৮ টাকা।

Suzuki Access

সাধারণ চেহারার কিন্তু প্রয়োজনীয় ফিচার সমৃদ্ধ এবং শক্তিশালী স্কুটার Suzuki Access প্রতিদিন ব্যবহারের জন্য যথেষ্ট উপযোগী। জ্বালানি সাশ্রয়ী এই স্কুটারের টপ মডেল- Ride Connect ভ্যারিয়েন্টে ২০২২ সালেই ফুল এলসিডি ডিসপ্লে সংযুক্ত হয়েছে। এর মাধ্যমে Burgman Street-এর মতোই ব্লুটুথ কানেক্টিভিটি এবং টার্ন-বাই-টার্ন নেভিগেশনের সুবিধা এসেছে। টপ মডেলটির এক্স শোরুম মূল্য ৯০,০০০ টাকা।

TVS Ntorq 125

কম বয়সী ক্রেতাদের প্রথম পছন্দ TVS Ntorq 125। এটিই ভারতের প্রথম স্কুটার, যা ফুল এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ কানেক্টিভিটি এবং নেভিগেশন সিস্টেম সহ বাজারে এসছিল। ২০১৮-এর ফেব্রুয়ারিতে লঞ্চের পর থেকেই ধাপে ধাপে TVS Ntorq 125 পেয়েছে তার প্রিমিয়াম ভ্যারিয়েন্ট, যেমন- Race XP এবং XT। যে কয়েকটি ভ্যারিয়েন্টে নেভিগেশন সিস্টেম দেওয়া হয়েছে সেগুলির দাম ৮৪,৬৩৬ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১,০৪,৬৪১ (এক্স শোরুম) টাকা পর্যন্ত গিয়েছে।

Suzuki Avenis

সুজুকির ১২৫ সিসির স্পোর্টি স্কুটার, Avenis মূলত তরুণ প্রজন্মের কথা ভেবেই লঞ্চ করা হয়েছে। খাঁজ কাটা বডি প্যানেল থেকে শুরু করে এক্সটারনাল ফুয়েল ক্যাপ, ফুল এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ইত্যাদির মতো ফিচার একে করে তুলেছে সেগমেন্ট সেরা। সুজুকির অন্যান্য স্কুটারে যেখানে কেবলমাত্র নেভিগেশন অপশনাল ফিচার হিসাবে দেওয়া হয়েছে সেখানে এই স্কুটারের সবকটি ভ্যারিয়েন্টেই ব্লুটুথ এবং নেভিগেশন সিস্টেম উপলব্ধ রয়েছে। সুজুকি অ্যাভেনিসের দাম শুরু হচ্ছে ৯২,০০০ টাকা(এক্স শোরুম) থেকে।

TVS Jupiter 125

সম্প্রতি TVS Jupiter 125-এর টপ ভ্যারিয়েন্টে SmartXonnect প্রযুক্তি যুক্ত করে আরও বেশি প্রিমিয়াম করে তোলা হয়েছে। এতে দুটি এলসিডি স্ক্রিন সমৃদ্ধ অত্যাধুনিক ফুল এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেখতে পাওয়া যায়। ব্লুটুথ কানেক্টিভিটি এবং নেভিগেশন দুই-ই যুক্ত রয়েছে এই ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারে। TVS Jupiter 125 SmartXonnect মডেলটির এক্স শোরুম মূল্য ৯৬,৮৫৫ টাকা।