HomeBike50 বছরের পুরনো কিংবদন্তি মোটরসাইকেলকে নতুন অবতারে লঞ্চ করল TVS, দাম জানলে...

50 বছরের পুরনো কিংবদন্তি মোটরসাইকেলকে নতুন অবতারে লঞ্চ করল TVS, দাম জানলে চোখ কপালে উঠবে

ভারতীয় সংস্থা টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)-র মালিকানাধীন ব্রিটিশ প্রতিষ্ঠান নর্টন মোটরসাইকেলস (Norton Motorcycles) তাদের ঐতিহাসিক মোটরসাইকেল Commando 961 নতুন অবতারে লঞ্চ করল। Norton Commando 961 এমনিতেই ব্রিটেনের টু-হুইলারের জগতে একটি কিংবদন্তি নাম। ১৯৬৭ সালে প্রথম লঞ্চ হওয়ার পর এখনও পর্যন্ত ৫৫,০০০ ইউনিটের বেশি বিক্রি হয়েছে। নতুন প্রজন্মের নর্টন কমান্ড দুই সংস্করণে এসেছে– Commando 961 Sport ও 961 Cafe Racer। আসুন, আসন্ন মোটরসাইকেলটির এইৎদুটি মডেলের সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Commando 961 Sport (SP)

এই মোটরসাইকেলটি একটি মডার্ন ক্লাসিক গোত্রের। যাতে রয়েছে আরামদায়ক সিটিং পজিশন এবং আপরাইট হ্যান্ডেলবার। এতে আবার একটি পিলিয়ন সিট বিকল্প হিসেবে বেছে নেওয়া যাবে। তিন ধরনের রঙের বিকল্পে উপলব্ধ বাইকটি – পালিশ করা রিমের সাথে ব্ল্যাক, ব্ল্যাক পালিশ করা রিমের সাথে ব্ল্যাক এবং প্লাটিনামের পালিশ করা রিমের সাথে ব্ল্যাক। Commando 961 Sport-এর দাম ১৬,৪৯৯ পাউন্ড রাখা হয়েছে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৫.৩ লক্ষ টাকা।

Commando 961 Cafe Racer

অন্যদিকে Commando 961 Cafe Racer লিমিটেড এডিশনে উপলব্ধ। এতে আগ্রাসী সিটিং পজিশন এবং হ্যান্ডেল বারের সাথে ক্লিপ রয়েছে। পালিশ করা রিমের সাথে ব্ল্যাক এবং পালিশ করা রিমের সাথে প্লাটিনাম – এই দুই রঙের মডেলের বেছে নেওয়া যাবে বাইকটি। ব্রিটেনের বাজারে এর মূল্য ১৬,৯৯৯ পাউন্ড। ভারতীয় মুদ্রায় এর দাম দাঁড়ায় প্রায় ১৫.৮ লক্ষ টাকা।

Commando 961 Sport ও 961 Cafe Racer – উভয় মডেল এই রয়েছে একটি এয়ার-অয়েল কুল্ড ৯৬১ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন। যা থেকে ৭,২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৭৬.৮ বিএইচপি শক্তি এবং ৬,৩০০ আরপিএম গতিতে ৮১ এনএম টর্ক উৎপন্ন হবে। ট্রান্সমিশন হিসেবে এতে মেস টাইপ ৫-স্পিড কনস্ট্যান্ট গিয়ারবক্স এবং একটি সিঙ্গেল প্লেট ওয়েট ক্লাচ রয়েছে।

Commando 961-র যমজ মডেলে উপস্থিত নর্টন ইলেকট্রনিক অ্যানালগ স্পিডোমিটার, ট্যাকোমিটার এবং স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে ৩০০ ওয়াট ক্ষমতার উচ্চ আউটপুট চার্জিং সিস্টেম। হার্ডওয়ারের প্রসঙ্গে বললে এতে দেওয়া হয়েছে ৪৩ মিমি Ohlins ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং টুইন শক রিয়ার সাসপেনশন। সামনের সাসপেনশনটি প্রিলোড অ্যাডজাস্টেবল এবং পেছনেরটি ফুল অ্যাডজাস্টেবল প্রযুক্তির। বাইকটিতে রেডিয়াল মাউন্ট ক্যালিপার সহ ব্রেম্বো ব্রেক সেটআপ থাকছে। নর্টন বাইকটি ভারতে লঞ্চ কররে কিনা, সে বিষয়ে কিছু জানা যায়নি।

RELATED ARTICLES

Most Popular