HomeBikeAndroid ও Apple-এর প্রযুক্তির সঙ্গে বিশ্বের প্রথম বাইক আনছে এই স্টার্টআপ কোম্পানি

Android ও Apple-এর প্রযুক্তির সঙ্গে বিশ্বের প্রথম বাইক আনছে এই স্টার্টআপ কোম্পানি

নেপালের ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ Yatri Motorcycle দুনিয়ার প্রথম ওয়্যারলেস অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো সাপোর্ট যুক্ত টু-হুইলার আনছে। সংস্থার P1 Gen 2 ইলেকট্রিক বাইকে মিলবে এই সুবিধা।

বর্তমান দিনে চার চাকা গাড়িতে অ্যান্ড্রয়েড অটো ও অ্যাপেল কারপ্লে-র মতো ইনফোটেইনমেন্ট সিস্টেমের উপস্থিতি খুবই সাধারণ বিষয়। কিন্তু এই বৈশিষ্ট্যটি বাইকে মিলবে, এমনটা কখনও কল্পনা করেছেন? নেপালের ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ যাত্রী মোটরসাইকেলসের (Yatri Motorcycles) সৌজন্যে এমনটাই বাস্তবায়িত হতে চলেছে। কোম্পানি ঘোষণা করেছে, তাদের Project 1 Gen 2 (P1 Gen 2) বিশ্বের প্রথম টু-হুইলার (বাইক), যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে উভয় ফিচার্স অফার করবে।

Yatri P1 Gen 2 ইলেকট্রিক মোটরসাইকেল

যাত্রী মোটরসাইকেলের টেকনিক্যাল ডিরেক্টর ঠাকুর পৌডেলের কথানুযায়ী, ওয়্যারলেস অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো এতদিন কেবলমাত্র গাড়িতেই সীমাবদ্ধ ছিল। কিন্তু এবারে P1 Gen 2 প্রথাগত রীতি ভেঙে এই ফিচার্স নিয়ে বাজারে লঞ্চ হতে চলেছে। আলাদা করে অ্যাক্সেসরিজের প্রয়োজন হবে না। এতে অ্যান্ড্রয়েড এবং অ্যাপেল, উভয় স্মার্টফোন ব্যবহারকারীদের পক্ষে সুবিধাজনক হবে।

কোম্পানির তরফে জানানো হয়েছে, P1 Gen 2-তে ওয়্যারলেস সুবিধা থাকার কারণে খুব সহজেই মোবাইলের সাথে টু-হুইলার কানেক্ট করা যাবে। এজন্য কোন ‘তার’ বা অতিরিক্ত অ্যাক্সেসরিজের প্রয়োজন পড়বে না। কানেক্ট হয়ে যাওয়ার পর বাইকের ডিসপ্লে থেকেই ভয়েস কমান্ড, নেভিগেশন, কল, মেসেজ, মিউজিক ও বিভিন্ন নোটিফিকেশন অ্যাক্সেস পাওয়া যাবে।

অত্যাধুনিক কানেক্টিভিটি ছাড়াও Yatri P1 Gen 2-তে থাকছে একটি ক্র্যাশ কেজ এবং ফ্রেম স্লাইডার। এতে মডেলটির সুরক্ষা বৃদ্ধি পেয়েছে। ইলেকট্রিক বাইকটির লঞ্চের দিনক্ষণ এখনো প্রকাশ্যে আসেনি। ভারতের বাজারে এটি আদৌ লঞ্চ হবে কিনা তা এখনই বলা যাচ্ছে না। প্রসঙ্গত, অরিজিনাল P1 এর দাম ভারতীয় মুদ্রায় ৩.৫৩ লাখ টাকা থেকে শুরু।

RELATED ARTICLES

Most Popular