Scorpio, Thar বাজারে ছড়ি ঘোরাচ্ছে, দেশী SUV-র দাপটে Mahindra-র গাড়ি বিক্রি ঊর্দ্ধমুখী

Avatar

Updated on:

Mahindra sold 58801 units February 2023

ভারতের এসইউভি (SUV) স্পেশালিস্ট মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (Mahindra & Mahindra) গত মাসের গাড়ি বিক্রির পরিসংখ্যান প্রকাশ করল। ২০২৩-এর ফেব্রুয়ারিতে সংস্থাটি মোট ৫৮,৮০১টি বাণিজ্যিক ও যাত্রী গাড়ি বিক্রি করেছে। যেখানে আগের বছর ওই মাসে সংস্থাটি ৫৪,৪৫৫ ইউনিট বেচতে পেরেছিল। ফলে হিসেব অনুযায়ী, এবারে তাদের বেচাকেনাতে ৮% উত্থান ঘটেছে। বিক্রিতে সিংহভাগ অবদান রেখেছে সংস্থার এসইউভি মডেলগুলি।

Mahindra-র গাড়ি বিক্রিতে সর্বাধিক অবদান SUV-র

পরিসংখ্যান বলছে, আগের মাসে মাহিন্দ্রার ৫৮,৮০১ ইউনিট গাড়ি বিক্রির মধ্যে এসইউভি-এর সংখ্যা ৩০,২২১। আগের বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় ২,৬৭০ ইউনিট বেশি। উল্লেখ্য, ক্র্যাশ সেন্সরের জোগান-শৃঙ্খলে অবনতি এবং সেমিকন্ডাক্টরের অপ্রতুলতার ফলে এয়ারব্যাগের উৎপাদন ব্যাহত হওয়া সত্ত্বেও ক্রেতামহল থেকে এই চাহিদা এসেছে।

এসইউভি এত বিক্রি হওয়ার নেপথ্যে সম্প্রতি লঞ্চ হওয়া Thar RWD এবং ইলেকট্রিক মডেল XUV400-এর অবদান রয়েছে বলে দাবি করেছে মাহিন্দ্রা। কারণ লঞ্চের পর ক্রেতাদের থেকে গাড়ি দুটি ইতিবাচক সাড়া পেয়েছে। এই প্রসঙ্গে, সংস্থার সভাপতি (অটোমোটিভ বিভাগ) বিজয় নাকরা বলেন, “আমরা সেমিকন্ডাক্টরের জোগান-শৃঙ্খলের চিত্র বদলাতে যথাসম্ভব পদক্ষেপ নিচ্ছি এবং সেদিকে খেয়াল রাখছি।”

Mahindra-র যাত্রীবাহী গাড়ির বিক্রি বাড়ল

আগের মাসে মাহিন্দ্রা ভারতে মোট ৩০,৩৫৮ ইউনিট যাত্রী গাড়ি বিক্রি করেছে। যেখানে এক বছর আগে তাদের বেচাকেনার সংখ্যাটি ছিল ২৭,৬৬৩। ফলে এক্ষেত্রে ১০% জোয়ার প্রত্যক্ষ করা গেছে। তবে গত মাসে ২,২৫০ ইউনিট রপ্তানির ফলে আগের বছরের ওই সময়ের (২,৮১৪ ইউনিট) তুলনায় গাড়ির সরবরাহে ২০% পতন ঘটেছে। আর আগের মাসে এদেশে সংস্থার মোট ২৬,১৯৩ ইউনিট বাণিজ্যিক গাড়ি বিক্রি হয়েছে।

প্রসঙ্গত, ভারতে সম্প্রতি পাঁচ দরজা বিশিষ্ট Mahindra Thar-এর টেস্টিং করতে দেখা মিলেছে। দর্শনের দিক থেকে এটি তিন দরজা বিশিষ্ট মডেলটির অনুরূপ। পার্থক্য বলতে এতে রয়েছে পেছনের দরজা এবং বৃহত্তর হুইলবেস। অনুমান করা হচ্ছে, এ বছর স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ আগস্ট বাজারে লঞ্চ হতে পারে গাড়িটি।

সঙ্গে থাকুন ➥