অপেক্ষার ইতি ঘটিয়ে প্রজাতন্ত্র দিবসে পাঁচ দরজার Mahindra Thar এর শুভমুক্তি? জল্পনা তুঙ্গে

Avatar

Updated on:

Mahindra Thar 5 Door debut India on January 26 2023

মাহিন্দ্রা থর (Mahindra Thar) ভারতবাসী সহ সমগ্র বিশ্বের কাছেই এক লোভনীয় অফ-রোড এসইউভি মডেল। এমন অনেক মানুষ রয়েছেন যারা জীবনে একটি বার অন্তত এই স্বপ্নের গাড়িতে সওয়ার হতে চান। তবে তিন দরজাওয়ালা এই থরকে নিয়ে আক্ষেপ ছিল একটু। আর সেই মনোবাঞ্ছা পূরণ করতে চলেছে এবার এর নির্মাতা মাহিন্দ্রা। আগামী বছরের জানুয়ারিতেই আসতে চলেছে মাহিন্দ্রা থর এর পাঁচ দরজা যুক্ত সংস্করন। ২০২৩-র লঞ্চ হতে চলা সবচেয়ে আকর্ষণীয় গাড়িগুলির মধ্যে অবশ্যই ফাইভ সিটার মাহিন্দ্রা থর।

প্রথমে ঠিক হলেও পরবর্তীতে সিদ্ধান্ত হয়েছে অটো এক্সপো-তে এটি প্রদর্শন করা হবে না। তার পরিবর্তে ২৬শে জানুয়ারি আমাদের দেশের প্রজাতন্ত্র দিবসের দিন সর্বসমক্ষে আসবে পাঁচটি দরজা যুক্ত মাহিন্দ্রা থর। সূত্রের দাবি তেমনই। যদিও সংস্থার তরফে এর আত্মপ্রকাশের দিনক্ষণ কিংবা লঞ্চের ব্যাপারে কোন তথ্যই প্রকাশ করা হয়নি। জানা গিয়েছে, আগামী বছরের দ্বিতীয়ার্ধ থেকেই গ্রাহকদের হাতে পৌঁছাবে এই নতুন থরের চাবি।

স্বাভাবিকভাবেই পাঁচ দরজা যুক্ত মাহিন্দ্রা থর সরাসরি প্রতিদ্বন্দ্বিতা জানাবে Force Gurkha ও সামনেই আগত পাঁচ দরজা ওয়ালা Maruti Jimny-কে। বর্তমানে এর তিন দরজার সংস্করণের দাম ১৩.৫৯ লাখ টাকা থেকে শুরু করে ১৬.২৯ লাখ টাকা পর্যন্ত গিয়েছে। তাই অনুমান, পাঁচ দরজা যুক্ত এই সংস্করণ কিনতে মোটামুটি ভাবে ৯০,০০০ থেকে ১ লাখ টাকা পর্যন্ত অতিরিক্ত খরচ করতে হবে আপনাকে।

মাহিন্দ্রা তার এই অফ-রোড এসইউভি মডেল থর-এর পাঁচ দরজা যুক্ত সংস্করণটি বৃহৎ সংখ্যক গ্রাহকদের উদ্দেশ্যেই বাজারে আনছে। আগের তুলনায় এতে বেশ খানিকটা বড় হুইলবেস দেওয়া হয়েছে। এমনকি উন্নত স্টেবিলিটির জন্য এই সংস্করণে দুটি চাকার মাঝে খানিকটা বাড়তি গ্যাপ দেওয়া হবে বলেই মনে করা হচ্ছে। বর্তমানে এর তিনটি দরজাযুক্ত সংস্করণের দৈর্ঘ্য ৩৯৮৫ মিমি হলেও নতুন মডেলটি এর চেয়ে ১৫% বেশি দীর্ঘ হবে বলে জানা গিয়েছে।

পাঁচ দরজা যুক্ত মাহিন্দ্রা থর-কে চালিকাশক্তি যোগাবে ২.২ লিটারের mHawk ডিজেল এবং ২.০ লিটারের mStallion পেট্রোল ইঞ্জিন, যা বাজারচলতি মডেলেও ব্যবহার করা হয়েছে। যদিও এই দুটি ইঞ্জিনকেই অতিরিক্ত পাওয়ার ও টর্ক প্রদান করার জন্য নতুনভাবে টিউন করা হবে। ম্যানুয়াল কিংবা অটোমেটিক দুই ধরনের গিয়ার বক্সই অপশন হিসেবে থাকবে। এছাড়াও তিন দরজা যুক্ত সংস্করণটি 4×4 সিস্টেমের উপর নির্ভরশীল হলেও এই নতুন ভার্সনে 4×4 এবং 4×2 দুই ধরনের অপশনেই মিলবে। উপরন্তু গ্রাহকদের সুবিধার্থে ছয় ও সাত সিটের কনফিগারেশন অপশন হিসেবে থাকবে।

সঙ্গে থাকুন ➥