অক্টোবরে বিক্রি আড়াইশো-ও পেরোয়নি, ভারতে এই গাড়ির চাকা চিরতরে বন্ধ হয়ে যেতে পারে

Avatar

Updated on:

Nissan Discontinue Kicks SUV in Indian market

হালফিলে ভারতে এসইউভি (SUV) গাড়ির বাজার রমরমা। অসংখ্য ক্রেতা এই জাতীয় মডেলের প্রতি আকৃষ্ট হচ্ছেন। দিনদিন তাই সংস্থাগুলিও আরও বেশি করে এসইউভি মডেল বাজারে আনছে। তেমনই এবারে জাপানি গাড়ি সংস্থা নিসান (Nissan) এদেশে এসইউভি গাড়ির আকাশ ছোঁয়া চাহিদা দেখে নতুন উদ্দীপনায় জেগে উঠেছে।

ভারত ছাড়ার পরিকল্পনা প্রায় সেরে ফেললেও এবারে সংস্থাটি সেই পথ থেকে সরে এসে, সংশ্লিষ্ট সেগমেন্টে নয়া ইনিংস শুরু করতে চলেছে। সংস্থাটি ইতিমধ্যেই তাদের নতুন এসইউভি মডেলের উপর থেকে পর্দা সরিয়েছে। কিন্তু জল্পনা শোনা যাচ্ছে যে, নিসান তাদের একটি এসইউভি মডেলের বিক্রি ভারতে বন্ধ করতে পারে। যার নাম Nissan Kicks। হঠাৎ সংস্থাটি তাদের সেই ১২ লাখি গাড়ির প্রতি কেন বিমুখ হল, সেই কারণের হদিশ পেতেই এই প্রতিবেদন।

Nissan Kicks গাড়ি হিসেবে কেমন

বাজারে প্রতিযোগিতায় টিকে থাকার মতো Kicks-এর সক্ষমতা থাকলেও, বিগত কয়েক মাস বিক্রির দিক থেকে কেবলই নিরাশ করেছে গাড়িটি। অক্টোবরে এর মাত্র ২৪২ ইউনিট বিক্রি হয়েছে। যে কারণে অনুমান, নিসান শীঘ্রই গাড়িটির ভবিষ্যৎ নির্ধারণ করতে বসবে। তবে বিক্রি কমার নেপথ্যে কোন কারণ দায়ী? বলা যায় দীর্ঘদিন ধরে গাড়িটি কোনো আপডেট পায়নি। ফলত অত্যাধুনিক ফিচারের অভাব ছিল সুস্পষ্ট। এতদসত্ত্বেও এর ১.৫ লিটার ডিজেল ইঞ্জিনের কারণে মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছিল গাড়িটি।

কোন গাড়ি Nissan Kicks-এর জায়গা নেবে

নিসান সম্প্রতি তাদের তিনটি নতুন এসইউভি গাড়ির উপর থেকে পর্দা সরিয়েছে। যার মধ্যে একটি হল Qashqai। অনুমান করা হচ্ছে, এই গাড়িটিই সেই জায়গা দখল করবে। তবে গাড়িটি এদেশে তৈরি করা হবে নাকি বিদেশ থেকে যন্ত্রাংশ আমদানি করে তা জুড়ে এখানে বিক্রি করা হবে, সেটা দেখার বিষয়। ফিচার, পাওয়ার এবং আকৃতির দিক থেকে যথাযথ হবে এটি।
Nissan Qashqai বাজারে হাজির হলে Tata Harrier, Jeep Compass, Hyundai Tucson এবং Citroen C5 Aircross-এর সাথে টক্কর নেবে।

সঙ্গে থাকুন ➥