সবচেয়ে সস্তায় ফাইভ স্টার সেফটি রেটিং, Tata, Mahindra-র এই 5 গাড়ি পথে আপনার প্রাণ বাঁচাবে

Avatar

Updated on:

Top 5 Most affordable cars five star safety rating

আজকাল ভারতীয় ক্রেতাদের মধ্যে ফোর-ফাইভ স্টার সেফটি রেটিং যুক্ত গাড়ি কেনার প্রবণতা দেখা যাচ্ছে। তবে যত বেশি নিরাপত্তা, তত বেশি মূল্য। তাই বেশি বাজেটের কথা চিন্তা করে নিরাপদ গাড়ি কেনার থেকে অনেকেই পিছপা হয়ে যান। অথচ টাটা মোটরস (Tata Motors) ও মাহিন্দ্রা (Mahindra) দেশীয় সংস্থা হওয়া সত্ত্বেও গাড়িতে সুরক্ষা ফিচার যোগ করার ক্ষেত্রে বিদেশি সংস্থাগুলিকেও টেক্কা দিচ্ছে। তুলনামূলক ভাবে সেগুলির দামও কম। এই প্রতিবেদনে পাঁচ তাঁরার সুরক্ষা বৈশিষ্ট্য যুক্ত সবচেয়ে সস্তা পাঁচ গাড়ি সম্পর্কে আলোচনা রইল।

Tata Punch

অক্টোবর ২০২১-এ টাটা তাদের মাইক্রো এসইউভি (SUV) মডেল Punch লঞ্চ করেছিল। কিছুদিনের মধ্যেই এটি ভারতের অন্যতম দ্রুততম বিক্রিত মডেল হিসেবে আত্মপ্রকাশ করে। এখনও পর্যন্ত সংস্থা এর দেড় লাখের বেশি মডেল বিক্রি করেছে। অতিমারির কারণে আরোপিত বিভিন্ন বিধিনিষেধ এবং জোগান শৃঙ্খলে সমস্যা থাকা সত্ত্বেও এই বিপুল চাহিদা, সত্যি তাজ্জব করার মতোই। গাড়িটি একটিমাত্র পেট্রোল ইঞ্জিনে বেছে নেওয়া যায়। এটি গ্লোবাল এনক্যাপ (NCAP) ক্র্যাশ টেস্টে ১৭-এর মধ্যে ১৬.৪৫ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়েছে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ৫-এ ৫ এবং শিশু যাত্রীদের ক্ষেত্রে ৪৯-এর মধ্যে ৪০.৮৯ নম্বর সহ পাশ করেছে গাড়িটি। বর্তমানে Tata Punch-এর দাম ৫.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Tata Altroz

টাটা তাদের Altroz গাড়িটি গোল্ড স্ট্যান্ডার্ড মডেল হিসেবে হাজির করেছিল। এটি হল দেশের মধ্যে সর্বাধিক সুরক্ষার হ্যাচব্যাক মডেল। Altroz, যেই মডেলটির উপর ভিত্তি করে এসেছে, সেটি ২০১৮ অটো এক্সপো-তে প্রদর্শিত হয়েছিল। যার সাথে বাজার চলতি মডেলটির তেমন কোন ফারাক নেই বললেই চলে। গ্লোবাল এনক্যাপ (NCAP) ক্র্যাশ টেস্টে এটি ১৭-এর মধ্যে ১৬.১৩ পেয়েছে। প্রাপ্তবয়স্ক এবং শিশু যাত্রীদের ক্ষেত্রে এর প্রাপ্ত নম্বর যথাক্রমে ৫/৫ ও ২৯/৪৯। শিশু-যাত্রীদের জন্য গাড়িটির ৩ তারা রেটিং। Tata Altroz-এর দাম ৬.৪৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

Tata Nexon

টাটার অন্যতম জনপ্রিয় এসইউভি গাড়ি হল Nexon। একটি সংস্থার বর্তমানে বেস্ট সেলিং মডেল। গাড়িটি পেট্রোল, ডিজেল এবং ইলেকট্রিক – তিন ধরনের পাওয়ারট্রেন সহ উপলব্ধ। অলরাউন্ডার মডেলটি গ্লোবাল এনক্যাপ (NCAP) ক্র্যাশ টেস্টেও যথেষ্ট ভালো নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছে। শিশু যাত্রীদের ক্ষেত্রে ৪৯ এর মধ্যে ২৫ এবং প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ১৭ মধ্যে ১৬.০৬ নম্বর রয়েছে এর ঝুলিতে। যে কারণে শিশু ও প্রাপ্তবয়স্ক যাত্রীদের ক্ষেত্রে এটি যথাক্রমে ৩ ও ৫ দ্বারা পেয়েছে। Tata Nexon-এর দাম ৭.০৮ লক্ষ (এক্স-শোরুম) থেকে শুরু।

Mahindra XUV300

মাহিন্দ্রা ২০১৯-এর ফেব্রুয়ারিতে XUV300 প্রথম লঞ্চ করেছিল। ৪ মিটারের ছোট কম্প্যাক্ট এসইউভি মডেল, যাতে ফার্স্ট-ইন-ক্লাস ফিচার এবং টেকনোলজি রয়েছে। আবার সুরক্ষার দিক থেকেও গাড়িটি যথেষ্ট এগিয়ে। গ্লোবাল এনক্যাপ (NCAP) ক্র্যাশ টেস্টে প্রাপ্ত বয়স্ক যাত্রীদের ক্ষেত্রে ১৭ এর মধ্যে ১৬.৪২ নম্বর পেয়ে ৫/৫ তারা অর্জন করেছে। অন্যদিকে শিশু যাত্রীদের জন্য ৪৯-এর মধ্যে ৩৭.৪৯ নম্বর পাওয়ায় ৩ তারার মানপত্র রয়েছে এর সংগ্রহে। Mahindra XUV300-এর বর্তমান বাজার মূল্য ৮.৪১ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

Skoda Kushaq

Skoda Kushaq হল কমদামের বেশি সেফটি ফিচার্স যুক্ত গাড়িগুলির মধ্যে অন্যতম। গ্লোবাল এনক্যাপ (NCAP) ক্র্যাশ টেস্টে গত বছর সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছে এটি। ভারতীয় Kushaq মডেলটি MQB-A0 IN প্ল্যাটফর্ম এর ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। গ্লোবাল এনক্যাপ ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্কদের জন্য ৩৪-এর মধ্যে ২৯.৬৪ নম্বর পাওয়ায় ৫/৫ রেটিং পেয়েছে গাড়িটি। অন্যদিকে শিশু যাত্রীদের ক্ষেত্রে ৪৯-এর মধ্যে ৪২ পাওয়ায় ৫ তারা অর্জন করেছে গাড়িটি। উপরিউক্ত গাড়িগুলির মধ্যে এটিই শিশুদের জন্য সর্বাধিক সুরক্ষার মডেল। Kushaq-এর বর্তমান দাম ১১.৫৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

সঙ্গে থাকুন ➥