মাইলেজ মেলে 35 কিমি, এগুলি Maruti-র সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী CNG গাড়ি

Avatar

Updated on:

Top 5 Most Fuel Efficient Maruti Suzuki CNG Cars

ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি সংস্থা হওয়ার দরুন মারুতি সুজুকি (Maruti Suzuki)-র এমনিতেই গ্রাহকের সংখ্যাও সর্বাধিক। শীর্ষস্থান অর্জন করার পথে স্বল্প মূল্যের গাড়ি সংস্থাটিকে সামনে এগোতে বিশেষভাবে সাহায্য করেছে। এছাড়াও অপর যেই বিষয়টি এক্ষেত্রে অবদান রেখেছে, সেটি হল গাড়ির বেশি মাইলেজ। আর ইদানিং সিএনজি (CNG) মডেলগুলির হাত ধরে মাইলেজের অঙ্কে অধিক প্রসার ঘটেছে। বস্তুত চিরাচরিত সমস্ত ধ্যান ধারণায় আমূল পরিবর্তন ঘটেছে। এক কেজি জ্বালানিতে মাইলেজ প্রায় ৩৫ কিমি শুনলে একসময় হাস্যকর মনে হতো। কিন্তু আজ তা বাস্তবতায় পরিণত হয়েছে। এই প্রতিবেদনে মারুতি সুজুকির সেরা পাঁচটি মাইলেজের সিএনজি গাড়ির সম্পর্কে বিস্তারিত আলোচনা রইল।

Maruti Suzuki Ertiga CNG

মারুতি সুজুকির সেরা মাইলেজের পাঁচটি সিএনজি মডেলের মধ্যে সবার থেকে পিছিয়ে রয়েছে Ertiga CNG। তবুও এই দুর্মূল্যের বাজারে গাড়িটির মাইলেজ শুনলে চমকে যেতে পারেন। এক কেজি সিএনজি-তে ২৬.১১ কিমি পথ চলতে সক্ষম এটি। Ertiga-তে শক্তি সঞ্চারের জন্য রয়েছে ১.৫ লিটার পেট্রল ইঞ্জিন। সিএনজি মোডে সর্বোচ্চ ৮৬ বিএইচপি শক্তি এবং ১২১ এনএম টর্ক উৎপন্ন হয়। এতে ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স রয়েছে। ১০.৫ লাখ টাকা (এক্স-শোরুম) মূল্যের গাড়িটি VXi ও ZXi ভ্যারিয়েন্টে উপলব্ধ। উল্লেখযোগ্য বিষয় হল, এটি দেশের একমাত্র এমপিভি (মাল্টিপারপাস ভেহিকেল) যা সিএনজি বিকল্পে কেনা যায়।

Maruti Suzuki Swift CNG

সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে Maruti Suzuki Swift CNG। এর দাম ৭.৭৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)। গাড়িটি VXi ও ZXi ট্রিমে বেছে নেওয়া যায়। এর মাইলেজ ৩০.৯ কিমি/কেজি। Swift CNG-তে উপস্থিত একটি ১.২ লিটার ইঞ্জিন, যা থেকে সিএনজি মোডে সর্বোচ্চ ৭৬ বিএইচপি শক্তি এবং ৯৮ এনএম টর্ক পাওয়া যায়। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স।

Maruti Suzuki Swift Dzire CNG

তৃতীয় স্থানে আছে সেডান গোত্রের Swift Dzire CNG। ১ কেজি জ্বালানিতে গাড়িটির মাইলেজ ৩১.১ কিমি। হ্যাচব্যাক মডেল Swift-এ এই একই ইঞ্জিন দেওয়া থাকলেও, Dzire-এ মাইলেজ সামান্য বেশি মেলে। আবার Swift-এর মতই এটি VXi ও ZXi ট্রিমে উপলব্ধ। সিএনজি মোডে এর ইঞ্জিনের আউটপুট ৭৬ বিএইচপি শক্তি এবং ৯৮ এনএম টর্ক। ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স যুক্ত গাড়িটির দাম ৮.২৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Maruti Suzuki Alto 800 CNG

মারুতি সুজুকির সর্বাধিক মাইলেজের গাড়ির মধ্যে প্রথম স্থানে রয়েছে Alto 800। কিন্তু সেদিক থেকে সিএনজি মডেলটি একধাপ পিছিয়ে রয়েছে। ১ কেজি সিএনজিতে গাড়িটি ৩১.৫ কিমি পথ দৌড়য়। LXi (O) ভ্যারিয়েন্টের দাম ৫.০৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এর ৮০০ সিসি ইঞ্জিন থেকে ৪০ বিএইচপি শক্তি এবং ৬০ এনএম টর্ক উৎপন্ন হয়।

Maruti Suzuki Celerio CNG

উপরে উক্ত চারটি সিএনজি মডেলের চাইতে মাইলেজের দিক থেকে শীর্ষস্থানে রয়েছে Maruti Suzuki Celerio CNG। ১ কেজি জ্বালানিতে এর মাইলেজ ৩৫ কিমি। ভারতে গাড়িটির VXi ট্রিমের দাম ৬.৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)। শক্তি জোগতে এতে উপস্থিত ১.০ লিটার পেট্রোল ইঞ্জিন, যা থেকে ৫৬ বিএইচপি শক্তি এবং ৮২ এনএম টর্ক উৎপন্ন হয়। ৫-স্পিড গিয়ার বক্স রয়েছে এতে।

প্রসঙ্গত উপরিউক্ত মডেলগুলি ছাড়াও বর্তমানে দেশের সর্বাধিক বিক্রিত হ্যাচব্যাক মডেল WagonR সিএনজি ভার্সনে উপলব্ধ। গাড়িটির মাইলেজ ৩৪ কিমি/কেজি। এটি LXi ও VXi ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়। এর দাম ৬.৪৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥